বৃহস্পতিবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘হাফ পাসের’ দাবিতে পুরান ঢাকায় সড়ক অবরোধ-বিক্ষোভ

‘হাফ পাসের’ দাবিতে পুরান ঢাকায় সড়ক অবরোধ-বিক্ষোভ

জবি সংবাদদাতা ॥ পুরান ঢাকার সদরঘাটগামী সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে কবি নজরুল সরকারি কলেজ ও শহীদ সোহরাওয়ার্দী সরকারি কলেজের শিক্ষার্থীরা। শনিবার বেলা এগারোটা থেকে শিক্ষার্থীরা এ কর্মসূচি শুরু করে।

বাসে অর্ধেক ভাড়া বা হাফ পাস চালুর দাবিতে শিক্ষার্থীরা লক্ষ্মীবাজার থেকে বিক্ষোভ মিছিল নিয়ে রায়সাহেব বাজার মোড়ে গিয়ে অবস্থান করে।

এই সময় রায়সাহেব বাজার মোড় ব্লক করে স্লোগান দেয় শিক্ষার্থীরা। এতে তীব্র যানজটের সৃষ্টি হয়। বিক্ষোভ চলাকালীন শিক্ষার্থীরা পুলিশের গাড়ি, সদরঘাটগামী বাসগুলোর লাইসেন্স চেক করে।

অবরোধে অংশ নেওয়া ফাহমিদা নামে এক শিক্ষার্থী বলেন, ‘এই রুটের বাসগুলো হাফ ভাড়া দেওয়ায় ছাত্রীদের বাসে তোলে না। ছাত্রী দেখলে দরজা বন্ধ করে রাখে। হাফ ভাড়া দিতে চাইলে বাস থেকে নামিয়ে দেয়। আমরা সুশৃঙ্খলভাবে বাসে চলাচল করতে চাই। এ দাবিতে আমরা সড়ক অবরোধ করেছি।’

আরেক শিক্ষার্থী বলেন, ‘হাফ পাশের কারণে অনেক বাস আমাদের তুলতে চায় না। হাফ ভাড়া দিতে গেলে হ্যারাসমেন্টেরও শিকার হতে হয়।'

শিক্ষার্থীরা জানান, সরকারের কাছে আমাদের দাবি আমাদের জন্য হাফ পাশ নিশ্চিত করতে হবে। আমাদের শিক্ষার্থীদের সংগে খারাপ ব্যবহার করা হয়। মেয়ে শিক্ষার্থীদের লাঞ্চিত করা হয়। আমাদের দেখলে বাসের দরজা বন্ধ করে দেওয়া হয় এগুলো অতি দ্রুত বন্ধ করতে হবে।

তারা বলেন, শুধু বিআরটিসি বাসে হাফ পাস নির্ধারণ করা হয়েছে এতে আমাদের কোনো লাভ হয়নি। কারণ সদরঘাটে বিআরটিসি’র কোনো বাস আসে না।

এই সময় শিক্ষার্থীরা নিরাপদ সড়ক নিশ্চিতকরণ ও নটরডেম কলেজ ছাত্র নাইমসহ সড়কে শিক্ষার্থী মৃত্যুর দ্রুত বিচারের দাবি জানান।

শীর্ষ সংবাদ:
রেকর্ড দামে ১৭ পণ্য ॥ নাভিশ্বাস নিম্ন ও মধ্য আয়ের মানুষের         জলবায়ু ক্ষতিগ্রস্ত দেশকে প্রতিশ্রুত অর্থ দিন         দিনে ফল-সবজি বিক্রেতা, রাতে দুর্ধর্ষ ডাকাত         ইভিএমকে চমৎকার মেশিন বললেন প্রযুক্তি বিশেষজ্ঞরা         রমনা বটমূলে হামলার ফাঁসির আসামি গ্রেফতার         চতুর্থ দিনে নাটকীয়তার অপেক্ষা মিরপুরে         পরিবেশ রক্ষা করেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে         মধ্য জ্যৈষ্ঠেই এবার দেশে ঢুকবে বর্ষার বাতাস         সততা ও দক্ষতার মূল্যায়ন, অসৎদের শাস্তির ব্যবস্থা         সিলেটে বন্যার উন্নতি ॥ এখন প্রধান সমস্যা ময়লা আবর্জনা         গণতন্ত্র ও ভোটের অধিকার আদায়ে সবাই জেগে উঠুন         টেক্সাসে স্কুলে বন্দুকধারীর গুলি, ১৯ শিশুসহ নিহত ২১         অসাম্প্রদায়িক স্বদেশ গড়ার প্রত্যয়ে নজরুলজয়ন্তী উদ্যাপিত         শহর ছাপিয়ে প্রান্তিক পর্যায়ে ছড়াবে সংস্কৃতির আলো         ‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’         প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা : ফাঁসির আসামি গ্রেফতার         বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে দু’টি সমঝোতা স্মারক সই         লক্ষ্য সাশ্রয়ী মূলে নিরবচ্ছিন্ন বিদ্যুত ও জ্বালানি সরবরাহ ॥ নসরুল হামিদ         জাতীয় সংসদের জন্য ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট অনুমোদন         দিনাজপুরে ঘুষের ৮০ হাজার টাকাসহ কর্মকর্তা আটক