বৃহস্পতিবার ২৫ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ব্যবহার অনুপযোগী খুলনার শিপইয়ার্ড সড়ক

স্টাফ রিপোর্টার ॥ পিচের রাস্তা, কিন্তু সেই পিচ কবে উঠে গেছে তা বলতে পারে না কেউ। পিচের নিচের পাথর, ইট বালিও উঠে গেছে। বেরিয়ে আসতে শুরু করেছে মাটি। বর্ষায় রাস্তাটি অনেকটা খালের আকার ধারণ করে। প্রতিদিনই সড়কটিতে ঘটছে একাধিক দুর্ঘটনা। খুলনা শিপইয়ার্ড সড়কের এ অবস্থা প্রায় এক দশক ধরে। গত ৮ বছরে সড়কটির মেরামত ব্যয় বেড়েছে প্রায় তিনগুণ।

খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, মন্ত্রণালয়ে অনুমোদন না পাওয়ায় খুলনা শিপইয়ার্ড সড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন প্রকল্প থামকে রয়েছে।

খুলনা শিপইয়ার্ড রোডের বান্দা বাজার এলাকার বাসিন্দা সেলিম গাজী, মামুন আব্দুল্লাহ, সাদিকা পারভিন, মোসলেমা বেগম বলেন, নগরীর রূপসা ট্রাফিক মোড় থেকে রূপসা সেতু পর্যন্ত প্রায় চার কিলোমিটার শিপইয়ার্ড সড়ক। রূপসা সেতু নির্মাণের পর থেকে নগরীর ভারি ভারি যানবাহন এই শিপইয়ার্ড রোডেই চলাচল করে। ভারি যানবাহন চলাচলের কারণে প্রায় প্রতি বছরই কিছু না কিছু মেরামত করতে দেখেছি। কিন্তু গত কয়েক বছর আর মেরামত হয়নি। ফলে সড়কটি একেবারে যান চলাচলের অনুপযোগী হয়ে গেছে। মানুষ হাঁটতেও পারে না।

তারা বলেন, এই সড়কে একাধিক স্কুল কলেজ রয়েছে। শিক্ষক শিক্ষিকা, ছাত্রছাত্রী ও তাদের অভিভাবকদের সব সময় উদ্বেগের মধ্যেই চলাচল করতে হয়। সম্প্রতি খুলনা শিপইয়ার্ড স্কুলের আবু হাসান নামের এক শিক্ষক সড়ক দুর্ঘটনায় আহত হয়েছেন।

শিপইয়ার্ড সড়ক দিয়ে নিয়মিত যাতায়াতকারী লবণচরা এলাকার বাসিন্দা লাকি বেগম বলেন, সড়কটিতে একে তো খানাখন্দ, তার ওপর বৃষ্টি হলে তখন গর্ত টের না পেয়ে যানবাহন উল্টে গিয়ে দুর্ঘটনা ঘটে। সব মিলিয়ে সড়কটি চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে।

তিনি জানান, সড়কটিতে জোয়ার হলেই দাদা ম্যাচ ফ্যাক্টরির সামনে, চানমারি পুলিশ ফাঁড়ির সামনে, খুলনা অক্সিজেন কোম্পানির সামনে, পাকার মাথা, বান্ধা বাজার এলাকায় দীর্ঘস্থায়ী জলবদ্ধতার সৃষ্টি হয়। সবচেয়ে বেশি রাস্তা ভেঙ্গেছে সরকারী মাধ্যমিক সালাউদ্দিন স্কুলের সামনে, বান্ধা বাজার, পাকার মাথা, শিপইয়ার্ড গেট, খুলনা অক্সিজেন কোম্পানির সামনে ও এজি কিন্ডার গার্টেনের সামনে।

সড়ক দিয়ে চলাচলকারী ইজিবাইক চালক মনির, বাদল, সোলায়মানরা ক্ষোভ প্রকাশ করে বলেন, খুলনা শহরে প্রবেশদ্বারগুলোর একটি শিপইয়ার্ড সড়ক। রূপসা সেতুর পাশে গাড়ি থেকে নেমে যাত্রীরা এ পথেই যাতায়াত করেন। এছাড়া খুলনার সবচেয়ে বড় বিনোদনের স্থান রূপসা সেতুতেও প্রতিদিন কয়েক হাজার খুলনাবাসী আসেন এই সড়ক দিয়ে।

শীর্ষ সংবাদ:
প্রথম ৫জি নেটওয়ার্ক নিয়ে এলো নোকিয়া ও টেলিটক         প্রত্যেক বিভাগে ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান হবে : প্রধানমন্ত্রী         মেয়ের জন্মদিনে দোয়া চাইলেন প্রধানমন্ত্রী         করোনা : দেশে মৃত্যুশূন্য দিন         উত্তরা-আগারগাঁও রুটে ১৫ কিমি গতিতে চললো মেট্রোরেল         বাধা অতিক্রম করেই নারীদের এগিয়ে যেতে হবে ॥ প্রধানমন্ত্রী         স্বামীবাগের সেই বাড়িতে ‘রাষ্ট্রবিরোধী চক্রান্তকারী’ সন্দেহে আটক ৫         প্রতিবন্ধী জনসংখ্যার তথ্যে বিভ্রান্তি         ‘দুর্নীতিবাজ যে দলেরই হোক, আইনের আওতায় আনতে হবে’         বিদেশে যাবেন নাকি দেশে থাকবেন, সেটা মুরাদের সিদ্ধান্ত         জিয়া পরিবারের অনেক কীর্তি দেশের মানুষ জানে : ওবায়দুল কাদের         হাইকোর্টে এমপি হারুনের সাজা বহাল         সেজান জুস অগ্নিকাণ্ড : সর্বশেষ ৫ জনের মরদেহ হস্তান্তর         ডেঙ্গু : আক্রান্ত আরও ৩১ জন হাসপাতালে, মৃত্যু ১         ফোর্বসের ১০০ প্রভাবশালী নারীর তালিকায় ৪০ জনই সিইও         ইভ্যালির চেয়ারম্যান-এমডির নামে চেক প্রতারণার মামলা         রেলখাতে বিনিয়োগে আগ্রহী সুইজারল্যান্ড         আবরার হত্যা ॥ মেধাবী সন্তানদের খুনি বানাল কারা?         ঢাকায় পৌঁছেছে সেরামের আরও ২৫ লাখ ডোজ টিকা         সেন্টমার্টিন নেওয়ার কথা বলে ৪ স্কুলছাত্রকে অপহরণ