বৃহস্পতিবার ২৫ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ॥ বিতর্ক তুলুক ঝড়

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ॥ বিতর্ক তুলুক ঝড়
  • ইমাম ইমু

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) প্রধান ফটক পেরিয়ে কাটা পাহাড় হয়ে সামনে গেলেই দেখা মিলবে ব্যবসায় প্রশাসন অনুষদের। তার ডান পাশে গাছ তলায় বসে কিছু ছেলেমেয়ে বিতর্ক চর্চা করছে। যুক্তি দিয়ে খ-নের চেষ্টা করছেন অপর পক্ষের যুক্তিকে। তাদের মূল উদ্দেশ্য নতুন কিছু শেখা। তারা বিশ্বাস করে, অনেক সময় শ্রেণীকক্ষের পাঠদানে যা শিখা যায় না, সেটা শিখা যায় বিতর্ক করে, বিতর্ক ব্যক্তিকে আলোকিত, মুক্তবুদ্ধিসম্পন্ন হতে শেখায়।

বলছি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় বিতর্ক সংগঠন চিটাগং ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির (সিইউডিএস) বিতর্ক চর্চার কথা। গত ১১ নবেম্বর সংগঠনটি পঁচিশ বছর পূর্ণ করেছে। এই পঁচিশ বছরে সিইউডিএস তৈরি করেছে হাজারো বিতার্কিক। কাজ করে গেছে মননশীল-যুক্তিবাদী সমাজ বিনির্মাণের। সিইউডিএস স্বপ্ন দেখে বিতর্কের মাধ্যমে তৈরি হবে যুক্তিবাদী মননশীল প্রজন্ম। যাদের হাত ধরে গড়ে উঠবে নাগরিক সমাজভিত্তিক নিরাপদ ও প্রগতিশীল বাংলাদেশ।

১৯৯৬ সালে বিশ্ববিদ্যালয়ের তৎকালীন কয়েকজন স্বপ্নবাজ তরুণের হাত ধরে যাত্রা শুরু হয় সিইউডিএসের। আরিফুর রহমান শেখ ও সাজিদ রাইহানের নেতৃত্ব গঠিত হয় সংগঠনের প্রথম কার্যনির্বাহী কমিটি।দেশে-বিদেশে অর্জন করেছে অসংখ্য ট্রফি।

বর্তমানে সিইউডিএস দেশের অন্যতম একটি বিতর্ক সংগঠন, যাদের একঝাঁক জাতীয় ও আন্তর্জাতিকমানের দক্ষ বিতার্কিক ও বিচারক রয়েছে। বিতর্কপ্রেমীদের সৃজনশীল প্লাটফর্ম হিসেবে দক্ষতা উন্নয়ন ও বুদ্ধিভিত্তিক মুক্তচিন্তা বিকাশের লক্ষ্যে সংগঠনটি প্রতিবছর বিভিন্ন ধরনের কার্যক্রম হাতে নেয়। তাছাড়া, সংগঠনের সদস্যদের মানোন্নয়নের জন্যে রয়েছে সমৃদ্ধ পাঠাগার। আয়োজন করা হয় সাপ্তাহিক-মাসিক বিষয়ভিত্তিক অলোচনা ও পাঠচক্রের। নিয়মিত সাপ্তাহিক বিতর্ক চর্চার পাশাপাশি বছরের বিভিন্ন সময় আন্তঃক্লাব, আন্তঃবিভাগ, আন্তঃবিশ্ববিদ্যালয় বাংলা ও ইংরেজী বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করে থাকে সিইউডিএস। এছাড়া হাজার সংখ্যক প্রতিযোগীর অংশগ্রহণে বিতর্ক কর্মশালা আয়োজনের মাধ্যমে বিতর্ক জগতে অসামান্য অবদান রেখে যাচ্ছে সংগঠনটি। ২০১২ সাল থেকে প্রতিবছর সিইউডিএস আন্তর্জাতিক বিতর্কে প্রতিনিধিত্ব করে আসছে। করোনাকালীন অনলাইন মাধ্যমে একাধিক বিতর্ক সংশ্লিষ্ট কর্মশালা-সেমিনার করেছে সিইউডিএস।

বিতর্ক চর্চার পাশাপাশি বিভিন্ন সামাজিক কার্যক্রমে অংশগ্রহণ করছে সিইউডিএস। নারী ও শিশুদের নিরাপত্তা নিয়ে গণসংযোগ, রক্তদান কর্মসূচী, শীতবস্ত্র বিতরণ ও বৃক্ষরোপণসহ নানা কর্মসূচীর আয়োজন করে থাকে সংগঠনটি। সিইউডিএস ২০১৯ সালে ১/২৪ সোশ্যাল মুভমেন্ট নামক একটি স্বেচ্ছাসেবী সংগঠনের সঙ্গে যুক্ত হয়ে এক হাজার বৃক্ষ রোপণ করেছে চবি ক্যাম্পাসে।

বিতর্কের মাধ্যমে সামাজিক ও নীতিগত সমস্যার বিষয়ে আলোকপাত করার লক্ষ্যে সমসাময়িক বিভিন্ন বিষয়ে বিতর্ক কর্মসূচী আয়োজন করে থাকে সিইউডিএস। সেই ধারাবাহিকতায় গত ২৪ জুন বিশ্ব শরণার্থী দিবস উপলক্ষে ইউএনএইচসিআর-এর উদ্যোগে সচেতনতা বৃদ্ধিতে প্রতীকী বিতর্ক আয়োজন করে বিতর্ক মহলে বেশ প্রশংসা কুড়িয়েছে। এভাবেই বহুমুখী কর্মকা-, অসংখ্য অর্জন ও প্রায় সহস্রাধিক সাবেক-বর্তমান সদস্যদের সঙ্গে নিয়ে চিটাগং ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি পূর্ণ করেছে তাদের ২৫ বছরের সফল যাত্রা। শীঘ্রই বর্ণাঢ়্য আয়োজনে রজতজয়ন্তী পালন করতে চলেছে সংগঠনটি। রজতজয়ন্তী আয়োজনের মধ্যে রয়েছে আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা। এতে সারাদেশের কলেজ-বিশ্ববিদ্যালয়গুলো থেকে ৪৮ টিম বিতর্ক করবে। এছাড়া থাকবে চবির বিভিন্ন সংগঠনের অংশগ্রহণে অন্তঃবিশ্ববিদ্যালয় আমন্ত্রণমূলক সনাতনী বিতর্ক প্রতিযোগিতা।সিইউডিএসের বর্তমান সভাপতি আব্দুল্লাহ আল আসাদ বলেন, মুক্তবুদ্ধি ও মননশীলতার বিকাশ ঘটানোর উদ্দেশ্যে ২৫ বছর আগে বিতর্কের যে বীজ বপন করেছিলেন তৎকালীন কতিপয় স্বপ্নবাজ শিক্ষক ও শিক্ষার্থী, সে বীজ আজ মহীরুহ আকার ধারণ করেছে।

শীর্ষ সংবাদ:
করোনা : দেশে মৃত্যুশূন্য দিন         উত্তরা-আগারগাঁও রুটে ১৫ কিমি গতিতে চললো মেট্রোরেল         বাধা অতিক্রম করেই নারীদের এগিয়ে যেতে হবে ॥ প্রধানমন্ত্রী         রাজধানীর স্বামীবাগে একটি বাড়ি ঘিরে রেখেছে র‍্যাব         ‘দুর্নীতিবাজ যে দলেরই হোক, আইনের আওতায় আনতে হবে’         বিদেশে যাবেন নাকি দেশে থাকবেন, সেটা মুরাদের সিদ্ধান্ত         জিয়া পরিবারের অনেক কীর্তি দেশের মানুষ জানে : ওবায়দুল কাদের         হাইকোর্টে এমপি হারুনের সাজা বহাল         সেজান জুস অগ্নিকাণ্ড : সর্বশেষ ৫ জনের মরদেহ হস্তান্তর         ডেঙ্গু : আক্রান্ত আরও ৩১ জন হাসপাতালে, মৃত্যু ১         ফোর্বসের ১০০ প্রভাবশালী নারীর তালিকায় ৪০ জনই সিইও         ইভ্যালির চেয়ারম্যান-এমডির নামে চেক প্রতারণার মামলা         রেলখাতে বিনিয়োগে আগ্রহী সুইজারল্যান্ড         আবরার হত্যা ॥ মেধাবী সন্তানদের খুনি বানাল কারা?         ঢাকায় পৌঁছেছে সেরামের আরও ২৫ লাখ ডোজ টিকা         সেন্টমার্টিন নেওয়ার কথা বলে ৪ স্কুলছাত্রকে অপহরণ         দুর্নীতিবাজদের সামাজিক-রাষ্ট্রীয়ভাবে বয়কট করতে হবে : প্রধান বিচারপতি         ওমিক্রন ভ্যারিয়েন্ট ডেল্টা ধরনের তুলনায় দুর্বল ॥ ডব্লিউএইচও         রোকেয়া পদক পেলেন পাঁচ বিশিষ্ট নারী         ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় ছিনতাইকারীর ফাঁকা গুলি