শুক্রবার ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নোয়াখালী ও রংপুরে ১৩ আসামি রিমান্ডে, আরও ৬ গ্রেফতার

জনকণ্ঠ ডেস্ক ॥ মন্দির ও পূজামণ্ডপে হামলা, ভাংচুরের ঘটনায় দায়ের করা মামলায় নোয়াখালীতে আরও ৬ জনকে গ্রেফতার করা হয়েছে। এছাড়া রংপুর ও নোয়াখালীতে ১৩ আসামিকে পাঠানো হয়েছে রিমান্ডে। এদিকে দেশব্যাপী সহিংসতার প্রতিবাদে বিভিন্নস্থানে আলোচনাসভা, মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতার।

নোয়াখালীর চৌমুহনীতে মন্দির ও মণ্ডপে হামলার ঘটনায় আরও ৬ জনকে গ্রেফতার করেছে আইনশৃঙ্খলা বাহিনী। বৃহস্পতিবার বিকেলে নোয়াখালীর পুলিশ সুপার মোঃ শহীদুল ইসলাম গণমাধ্যম কর্মীদের এ তথ্য নশ্চিত করে বলেন, গ্রেফতারকৃতদের সংশ্লিষ্ট মামলায় গ্রেফতার দেখিয়ে নোয়াখালী চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে সোপর্দ করা হয়েছে।

পুলিশ সূত্রে জানা যায়, বুধবার গভীর রাতে বেগমগঞ্জ ও কবিরহাট থানা পুলিশ ও জেলা গোয়েন্দা শাখা এবং র‌্যাব-১১ বিভিন্ন এলাকায় বিশেষ অভিযানে পূজামণ্ডপ ও মন্দিরে হামলার ঘটনায় রুজুকৃত মামলায় জড়িত আরও ৬ আসামিকে গ্রেফতার করে। গ্রেফতারকৃতরা হলো জালাল উদ্দিন জুয়েল (১৯), মোঃ বেলাল হোসেন (৫৫) মোঃ হেলাল (২৫) বাহারুল আলম সুমন (৪২) মোঃ আরিফ (২১) ও মোঃ আব্দুর রহিম (৪০)।

পুলিশ সুপার মোঃ শহীদুল ইসলাম আরও জানান, বেগমগঞ্জ থানায় গত ১৮ অক্টোবর দায়েরকৃত মামলার তিন আসামিকে বৃহস্পতিবার দুপুরে প্রত্যেককে ৩ দিনের করে রিমান্ড মঞ্জুর করেছে নোয়াখালীর অতিরিক্ত চীফ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কাজী সোনিয়া আক্তারের আদালত। রিমান্ড মঞ্জুরকৃত আসামিরা হলো সোহরাব হোসেন (৩৩) হারুনুর রশীদ (৪৫) মোঃ মনু (৩৩)।

রংপুর ॥ জেলার পীরগঞ্জে হিন্দুপল্লীতে হামলার ঘটনায় দায়ের করা মামলায় আরও ১০ আসামির দুদিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। বৃহস্পতিবার দুপুরে সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক ফজলে এলাহী খান এ আদেশ দেন। এনিয়ে ৬০ আসামিকে রিমান্ডে দেয়া হলো।

পীরগঞ্জ আমলী আদালতের সাধারণ নিবন্ধক শহীদুর রহমান বলেন, নতুন করে ১০ আসামির দুদিনের রিমান্ড মঞ্জুর হয়েছে। এর আগে দুদফায় ৫০ আসামিকে তিন দিনের রিমান্ডে নেয়া হয়েছিল। রিমান্ড শেষে তাদের কারাগারে পাঠানো হয়েছে।

এদিকে মামলার তদন্ত কর্মকর্তা মাহবুবুর রহমান বলেন, হিন্দুদের বাড়িঘরে হামলা, ভাংচুর, অগ্নিসংযোগ ও লুটের মামলায় নতুন ১০ আসামির সাত দিনের রিমান্ড আবেদন করা হয়েছিল। আদালত শুনানি শেষে দুদিনের রিমান্ড মঞ্জুর করেছেন। তাদের কাছে অনেক গুরুত্বপূর্ণ তথ্য থাকতে পারে, সে কারণে রিমান্ডে নেয়া হয়েছে।

পীরগঞ্জ থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সরেস চন্দ্র জানান, রিমান্ড পাওয়া ১০ জনের মধ্যে হামলার ঘটনার সময়ে পেট্রোল নিয়ে মোটরসাইকেলে করে আসা আবদুল্লাহ আল মামুন (২৩) ও ওমর ফারুক ওরফে টনেট (২৪) নামে দুজন আসামি রয়েছে। ২৪ অক্টোবর মধ্যরাতে ওই দুজনকে গাইবান্ধার সাদুল্যাপুর উপজেলার আলীনগর গ্রামের বাড়ি থেকে গ্রেফতার করা হয়। এ দুজন জামায়াত-শিবিরের কর্মী। তাদের জিজ্ঞাসাবাদ করলে ঘটনার বিষয়ে আরও গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া যেতে পারে।

ওসি আরও জানান, বড় করিমপুর মাঝিপাড়া গ্রামে সংঘটিত সহিংসতার ঘটনায় চারটি মামলা হয়েছে। ডিজিটাল নিরাপত্তা আইনে করা তিনটি মামলা এবং হামলা, ভাংচুর, অগ্নিসংযোগ ও লুটপাটের ঘটনায় আরেকটি মামলা করা হয়েছে। সবশেষ মঙ্গলবার রাতে নজরুল ইসলাম নামে একজনকে পীরগঞ্জের চতরা এলাকা থেকে গ্রেফতার করা হয়েছে। এ নিয়ে গ্রেফতার ব্যক্তির সংখ্যা দাঁড়িয়েছে ৭০ জনে।

খাগড়াছড়ি ॥ দেশব্যাপী সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে খাগড়াছড়িতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে শহীদ মিনার প্রাঙ্গণে খাগড়াছড়ি প্রেসক্লাবের উদ্যোগে আয়োজিত মানববন্ধন কর্মসূচীতে খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়ন, পেশাজীবী সাংবাদিক, টিআইবি, সনাক, আবৃত্তি পরিষদ, শিল্পকলা একাডেমি ও বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন অংশগ্রহণ করে। প্রেসক্লাব সভাপতি জীতেন বড়ুয়ার সভাপতিত্বে মানববন্ধনে বক্তারা বলেন, ‘দেশের সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করার জন্য একটি গোষ্ঠী সংখ্যালঘুদের ওপর ন্যক্কারজনকভাবে হামলা করেছে। ভবিষ্যতে এ ধরনের সহিংসতা রোধে দোষীদের গ্রেফতার করে বিচার করতে হবে।’ এ সময় সাম্প্রদায়িকতা রুখে দিয়ে, সম্প্রীতি বাংলাদেশ গড়ে তোলার আহŸান জানান বক্তারা।

ব্রাহ্মণবাড়িয়া ॥ ‘চাই মুক্তিযুদ্ধের চেতনার অসাম্প্রদায়িক বাংলাদেশ’ এই সেøাগানকে সামনে রেখে ব্রাহ্মণবাড়িয়ায় মানববন্ধন করেছে সচেতন নাগরিক কমিটি (সনাক)। বৃহস্পতিবার সকালে ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনে জেলা সচেতন নাগরিক কমিটির সহ-সভাপতি আবদুন নূরের সভাপতিত্বে বক্তব্য রাখেন ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবের সভাপতি রিয়াজউদ্দিন জামি, সাধারণ সম্পাদক জাবেদ রহিম বিজন, প্রবীণ সাংবাদিক মোঃ আরজু, জেলা পূজা উদযাপন পরিষদের সহ-সভাপতি এ্যাডভোকেট প্রণব কুমার দাস প্রমুখ। এছাড়া সাম্প্রদায়িক সহিংসতা, সংখ্যালঘু নির্যাতন ও উগ্রজঙ্গী কর্মকাÐের প্রতিবাদে ইউনিভার্সিটি অব ব্রাহ্মণবাড়িয়ার আয়োজনে বৃহস্পতিবার বিকেলে সাম্প্রদায়িক সম্প্রীতি বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

নীলফামারী ॥ সাম্প্রদায়িক সহিংসতায় জড়িত প্রকৃত অপরাধীদের গ্রেফতার এবং দ্রæত বিচার ট্রাইব্যুনালে বিচারের দাবিতে নীলফামারীতে মানববন্ধন করেছে সচেতন নাগরিক কমিটি (সনাক)। বৃহস্পতিবার সকালে জেলা শহরের চৌরঙ্গি মোড়ে ঘণ্টাব্যাপী মানববন্ধন কর্মসূচীতে এ দাবি জানানো হয়। সংগঠনের সভাপতি তাহমিনুল হক ববির সভাপতিত্বে সমাবেশ পরিচালনা করেন সনাক নীলফামারী কো-অর্ডিনেটর আসাদুজ্জামান আসাদ।

বক্তব্য দেন সনাক সদস্য বীর মুক্তিযোদ্ধা ওমর আলী, সহ-সভাপতি জাহানারা রহমান, সদস্য প্রকৌশলী সফিকুল আলম ডাবলু, গোলাম মোস্তফা ও ইয়েস ফ্রেন্ডস গ্রæপের দলনেতা আব্দুল কুদ্দুস।

নওগাঁ ॥ বৃহস্পতিবার দুপুরে নওগাঁয় সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় মুক্তিযোদ্ধাদের আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। জেলা মুক্তিযোদ্ধা সংসদ মিলনায়তনে নওগাঁ সদর মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ড এই আলোচনা সভার আয়োজন করে। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, নওগাঁ জেরা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মোঃ হারুন অল রশিদ।

শীর্ষ সংবাদ:
১৩ জনের মৃত্যুদণ্ড ॥ আমিনবাজারে ছয় ছাত্র হত্যা         যে কোন চ্যালেঞ্জ মোকাবেলায় আমরা প্রস্তুত         এইচএসসি পরীক্ষা শুরু, ১৪ লাখ পরীক্ষার্থী         ১৬ ডিসেম্বর শপথ করাবেন শেখ হাসিনা         আলেশা মার্টের কার্যক্রম বন্ধ ঘোষণা         প্রয়োজনে ফের বন্ধ হতে পারে শিক্ষা প্রতিষ্ঠান ॥ দীপু মনি         কোটি কোটি শিক্ষার্থীর হাতে বিনামূল্যের বই         যানজটে বাজেটের ২০ শতাংশ ক্ষতি হচ্ছে         পাহাড় ও সমতলের ব্যবধান ক্রমেই কমছে         এবার বন্দুকযুদ্ধে প্রধান আসামি নিহত         খালেদাকে চিকিৎসার জন্য বিদেশে যেতে দেয়া হোক ॥ ফখরুল         একটি মহল শিক্ষার্থীদের ব্যবহার করে ফায়দা লুটতে চায়         ময়লার ট্রাকের ধাক্কায় এবার বৃদ্ধা আহত, চালাচ্ছিল হেলপার         ৭০ কারাকর্মকর্তা ও কর্মচারীর অর্থের খোঁজে দুদক         অভিবাসীরা বাংলাদশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে         বিজয় দিবসে দেশবাসীকে শপথ পড়াবেন প্রধানমন্ত্রী         দাম কমল এলপি গ্যাসের         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ৩ জনের মৃত্যু, শনাক্ত ২৬১         ‘ওমিক্রন’: বিমানবন্দরে ল্যাবের সংখ্যা বৃদ্ধি করা হবে : স্বাস্থ্যমন্ত্রী         ঢাকার যানজটে বছরে জিডিপির ক্ষতি আড়াই শতাংশ