বৃহস্পতিবার ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ষষ্ঠ শ্রেণির পড়াশোনা

ষষ্ঠ শ্রেণির পড়াশোনা
  • বিষয় : বাংলা (১ম পত্র)
  • গল্প-মিনু
  • নাসরিন হক

সিনিয়র শিক্ষক

কলেজিয়েট হাই স্কুল, চট্টগ্রাম

সৃজনশীল অংশ

নিচের উদ্দীপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর লিখ.

শেফালীর বয়স পনের বছর। সে একটি বাসায় কাজ করে কিন্তু কোন কাজই সে সঠিকভাবে করতে পারে না। মাঝে মাঝে প্লেট গ্লাস ধুতে গিয়ে ভেঙ্গে ফেলে। কাপড় ভাল পরিষ্কার হয় না। এ জন্য গৃহকর্ত্রী ঠিক করে তাকে আর কাজে রাখবে না।

ক. মিনু সৃষ্টিকে গ্রহণ করেছে কীভাবে?

খ. শুকতারাকে মিনু সই মনে করে কেন?

গ. উদ্দীপকের শেফালীর সাথে ‘মিনু’ গল্পের মিনু চরিত্রের বৈসাদৃশ্য ব্যাখ্যা কর।

ঘ. ‘মিনু প্রতিবন্ধী হলেও শেফালী থেকে এগিয়ে’Ñ মন্তব্যটি যথার্থতা বিশ্লেষণ কর।

উত্তর : ক. মিনুর জগৎ চোখের জগৎ, দৃষ্টির ভিতর দিয়েই সে সৃষ্টিকে গ্রহণ করেছে।

খ. নিজের সাথে মিল খুঁজে পাওয়ায় মিনু পূব আকাশের শুকতারাকে সই মনে করে। মিনু ভোর চারটায় ঘুম থেকে উঠেই দেখতে পায় পূর্ব আকাশে দপদপ করে জ্বলছে শুকতারা। মিনুর বিশ্বাস শুকতারা নিজের পিসে মশায়ের জন্য উনুন ধরাতে ধরাতে কয়লা ভাঙতে রান্না করতে তার মত খুব ভোরে উঠে যায়। শুকতারাকে দেখলেই মিনুর মুখে হাসি ফুটে উঠে। শুকতারার সাথে মিনু নিজের মিল খুঁজে পায় বলে তাকে সই বলে।

*** [গ এবং ঘ প্রশ্নের উত্তর শিক্ষার্থীরা উদ্দীপক এবং বইয়ের সাথে মিলিয়ে নিজের মত করে উত্তর লিখবে। এখানে একটি নমুনা উত্তর দেয়া হল।]

গ. গৃহস্থালী কাজে দক্ষতার দিক দিয়ে উদ্দীপকের শেফালীর সাথে ‘মিনু’ গল্পের মিনু চরিত্রের বৈসাদৃশ্য লক্ষ্য করা যায়। উদ্দীপকে শেফালী স্বাভাবিক এবং সুস্থ হলেও গৃহকর্মে নিপুণতা নেই। ফলে গৃহকর্ত্রী তাকে বিদায় করার সিদ্ধান্ত নেয়। অন্যদিকে ‘মিনু’ গল্পের মিনু শ্রবণ ও বাক প্রতিবন্ধী হয়েও ছিল সর্বগুনান্বিতা।

মিনু বাবা-মা মরা অনাথ মেয়ে। দূর সম্পর্কের এক পিসির বাড়িতে স্থান পায়। খুব ভোরে ঘুম থেকে উঠে সে কয়লা ভাঙে, উনুনের ছাই পরিষ্কার করে, উনুন ধরায়। পিসে মশায় এর জন্য রান্না করে, বাসন, ঘটি, গ্লাস পরিষ্কার করে। ঝাট দেয়। প্রতিটি কাজ সে নিখুঁতভাবে সম্পন্ন করে। যা আমরা উদ্দীপকের শেফালীর মাঝে দেখতে পাই না।

ঘ. মিনু প্রতিবন্ধী হলেও কাজের দক্ষতায়ও নিজের জগত সৃষ্টিতে উদ্দীপকের শেফালীর থেকে এগিয়ে।

‘মিনু’ গল্পের মিনু শ্রবণ ও বাক প্রতিবন্ধী। বাবা-মা মরা মিনু আশ্রয় পায় দূর সম্পর্কের এক পিসির বাড়িতে। মাত্র দশ বছর বয়সী মিনু সব কাজ করতে পারে। প্রতিটি কাজ সে আনন্দ নিয়ে করে। কাজের মধ্যে সে তার জগত তৈরি করেছে। প্রতিদিন ভোর চারটায় ঘুম থেকে উঠে সে কয়লা ভাঙে, উনুন ধরায়, রান্না করে। বাসন, ঘটি গ্লাস যতেœর সাথে পরিষ্কার করে। এদের প্রত্যেকের ও আলাদা আলাদা নাম দিয়েছে। এভাবে নিজের একটা অভিনব জগত সৃষ্টি করেছে মিনু। এ জগতের সাথে বাইরের জগতের কোন মিল নেই। মিনুর জগতে শত্রু আছে বন্ধুও আছে। ওর শত্রু হল কয়লা, মিটসেফ, বোলতা ভিমরুল। ওর বন্ধুরা হলো শুকতারা পিঁপড়ে, রান্নাঘরের বাসন-কোসন, কাঁঠাল গাছে বসে থাকা হলদে পাখি।

প্রচ- শক্তি দিয়ে কয়লা ভাঙে কারণ কয়লা ও শত্রু। বোলতা ভিমরুলদের মেরে ওর বন্ধু পিঁপড়েকে খেতে দেয়। দিনের পর দিন কাঁঠাল গাছের দিকে তাকিয়ে থাকে হলদে পাখির অপেক্ষায়। দিনের শুরু করে পূর্ব আকাশে থাকা সই শুকতারার সাথে। এভাবে নিজের জগত তৈরি করে রেখেছে।

গৃহকর্মে নিপুণ মিনু নিজের জগতে সে আনন্দে ঘুরে বেড়ায়। কিন্তু উদ্দীপকের শেফালী সামান্য গৃহকাজে মনোযোগ নেই। তাই বলা যায় মিনু প্রতিবন্ধী হলেও শেফালী থেকে এগিয়ে মন্তব্যটি যথার্থ।

শীর্ষ সংবাদ:
বন্দুকযুদ্ধে কুমিল্লায় কাউন্সিলর হত্যার প্রধান আসামি শাহ আলম নিহত         গণমুখী প্রশাসন ॥ স্বাধীনতার ৫০ বছরে বড় অর্জন         ছাত্রদের কাজ লেখাপড়া, রাস্তায় নেমে যান ভাংচুর নয়         উন্নয়নে পাকিস্তানকে পেছনে ফেলেছে বাংলাদেশ         ঢাকা বিশ্ববিদ্যালয় নেতৃত্বের ভূমিকায় থাকবে         ১১ খাতে বিপুল বিনিয়োগ আসার সম্ভাবনা         ঐতিহাসিক পার্বত্য শান্তি চুক্তিতে বদলে গেছে পাহাড়         রামপুরায় ছাত্র বিক্ষোভ, মতিঝিলে গাড়ি ভাংচুর         দেশের প্রথম বর্জ্য বিদ্যুত কেন্দ্র অবশেষে বাস্তবায়ন হচ্ছে         বাল্যবিয়ে রোধে কাজীদের সচেতন করতে প্রশিক্ষণ দেয়া হচ্ছে         হত্যা মিশনে ব্যবহৃত গুলি-অস্ত্র উদ্ধার         শ্রদ্ধা ভালবাসায় জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের চিরবিদায়         সুপ্রীমকোর্টে শারীরিক উপস্থিতিতে বিচার কাজ শুরু         খালেদা জিয়াকে স্তব্ধ করে দিতে চায় সরকার ॥ ফখরুল         মুক্তিপণের টাকা আদায় হচ্ছিল মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে         সুবর্ণজয়ন্তী উপলক্ষে লাল সবুজের মহোৎসবে মুখরিত হাতিরঝিল         ৯০ কার্যদিবসে সম্প্রীতি বিনষ্টের মামলা নিষ্পত্তি করতে হবে         এইচএসসি ও আলিম পরীক্ষা উপলক্ষে যে নিষেধাজ্ঞা দিয়েছে ডিএমপি         আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমলে ব্যবস্থা নেবো : অর্থমন্ত্রী         হৃদরোগ ঝুঁকি হ্রাসে সরকারের যুগান্তকারী পদক্ষেপ