রবিবার ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

স্বনামে চাল বিপণনের উদ্যোগ নিয়েছে নীলফামারীর মিলাররা

স্বনামে চাল বিপণনের উদ্যোগ নিয়েছে নীলফামারীর মিলাররা

স্টাফ রিপোর্টার, নীলফামারী ॥ নীলফামারী সদর উপজেলায় ১৫ জন কৃষকের দল গঠন করে ব্লক আকারে ব্রি-ধান৮৭ জাত চাষ করে বাজার জাতকরণের ব্যবস্থা নিয়েছে। কৃষকদের এই উদ্যোগকে নীলফামারী জেলার মিলাররাও একাত্বতা প্রকাশ করেছে। আজ মঙ্গলবার বেলা ১২টার দিকে জেলা সদরের টুপামারী ইউনিয়নের কামারপাড়া গ্রামে চুক্তিবদ্ধ চাষির মাধ্যমে আবাদকৃত প্রিমিয়াম গুন সম্পন্ন আমন ধানের আগাম ও উচ্চ ফলনশীল ব্রি-ধান৮৭ জাতের ধান কর্তন ও ব্রান্ডিং উপলক্ষে কৃষকমাঠ দিবস অনুষ্ঠিত হয়। ইউএসএআইডি অর্থায়নে সিসা (সিরিয়াল সিস্ট্রেমস ইনটাইটিভ ফর ট্যা সাউথ এশিয়া) প্রকল্পের আওতায় ও সামছুল হক অটো রাইস মিল লি. আয়োজনে কৃষক মাঠ দিবসে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের কৃষিতত্ত্ব বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদ ড. মো. শহিদুল ইসলাম।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক কৃষিবিদ মো. আবু বক্কর সিদ্দিক এতে সভাপতিত্ব করেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা কৃষিসম্প্রসারণ অধিদফতরের অতিরিক্ত উপপরিচালক (খামারবাড়ি) কৃষিবিদ মো. আবু সায়েম, অভিজাত গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ও সামছুল হক অটো রাইস মিলের সত্বাধিকারী মো. সামছুল হক, আন্তর্জাতিক ধানগবেষণা ইনস্টিটিউট (ইরি) কৃষি গবেষণা ও উন্নয়ন বিশেষজ্ঞ মো. আবু আব্দুল্লাহ মিয়াজী, আন্তর্জাতিক ভুট্টা ও গম গবেষণা কেন্দ্র (সিমিট), বাংলাদেশ ও সিসা, দিনাজপুর হাবের আঞ্চলিক সম্বনয়কারী কৃষিবিদ মো. এলানুজ্জামান, ব্রি রংপুর আঞ্চলিক কার্যালয়ের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রাকিবুল হাসান, সদর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. কামরুল হাসান প্রমুখ।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, ব্রি ধান-৮৭ আমনের আগাম ও স্বল্প জীবনকাল বিশিষ্টজাত হওয়ায় সারা দেশে বিশেষ করে উত্তরাঞ্চলে আগাম আলু, সরিষা, ভুট্টা, গমসহ অন্যান্য রবি শস্য চাষে সম্ভাবনার নতুন দ্বার খুলে দিবে। এছাড়া তিনি বলেন, স্থানীয় স্বর্ণা জাতের তুলনায় ফলন হেক্টর প্রতি ১টন বেশি এবং চাল লম্বা ও সরু হওয়ায় বাজারমূল্যও বেশি পাওয়া যাবে।

কৃষক প্রতিনিধির তন মিয়া বলেন, মাত্র ১২৭ দিনে এ জাতের ধান চাষ করে বিঘা (৩৩ শতক) প্রতি ১৮ মণ ফলন পেয়েছি। চাল লম্বা ও সরু হওয়ায় বাজার মূল্যও বেশি পাবেন বলে এই কৃষক মনে করেন।

সামছুল হক অটো রাইছ মিলের সত্বাধিকারী জনাব মো. সামছুল হক ধানের জাতের প্রকৃত নামে চাল বাজার জাতকরণের উদ্যোগ গ্রহনে স্বাধুবাদ জানিয়ে সবার সর্বাত্মক সহযোগিতা কামনা করেন।

আন্তর্জাতিক ভুট্টা ও গম গবেষণা কেন্দ্র (সিমিট), বাংলাদেশ ও সিসা, দিনাজপুর হাবের আঞ্চলিক সম্বনয়কারী কৃষিবিদ মো: এলানুজ্জামান বলেন, স্বনামে সুগন্ধি ও সরু চাল ব্রান্ডিংয়ের এ উদ্যোগ সামনের দিনে সারা দেশে ছড়িয়ে দেওয়া হবে যাতে কৃষকগন লাভবান হয়।

বিশেষ অতিথি কৃষিবিদ আবু সায়েম বলেন, বর্তমান সরকার খোর পোশের কৃষিকে বাণিজ্যিক কৃষিতে রূপান্তরের বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। স্বনামে সুগন্ধি ও সরু চাল ব্রান্ডিংয়ের এ উদ্যোগ বিশ্ব বাজারে চাল রফতানি বাণিজ্যকে আরও সম্প্রসারিত করবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

জেলা কৃষিসম্প্রসারণ দফতরের উপপরিচালক কৃষিবিদ মো. আবু বকর সিদ্দিক বলেন, নীলফামারী জেলায় উল্লেখযোগ্য পরিমাণ জমিতে আগাম আলুর চাষহয়ে থাকে। ব্রি ধান-৮৭ জাতটি আগাম হওয়ায় দ্রুত সম্প্রসারিত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

আলোচনা শেষে অতিথিসহ উপস্থিত কৃষকগণ ব্রি ধান৮৭ এর মাঠ পরিদর্শন করেন। মাঠদিবসে প্রায় দুইশতাধিক কৃষক-কিষাণী উপস্থিত ছিলেন।

শীর্ষ সংবাদ:
দেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে         ব্যাটিং ব্যর্থতায় ম্লান বোলিং সাফল্য         মিল্কি ওয়ের প্রথম ‘পালক’         সরকারী কাস্টডিতে নেই খালেদা, তিনি মুক্ত         ঢাকায় বিশ্ব শান্তি সম্মেলন ৪ ডিসেম্বর শুরু         ওমিক্রন প্রতিরোধে সতর্ক অবস্থায় সারাদেশ         সাদা পোশাকে দেশে সবার ওপরে মুশফিক         সাগরে জলদস্যুতায় যাবজ্জীবন দন্ড         গ্রুপ থিয়েটার ফেডারেশন, ৪১ বছর পূর্তির আয়োজন         কুয়েতে পাপুলের সাত বছরের কারাদন্ড         পাকি প্রেম দূরে রাখুন         বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরিতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ         ‘মোকাবেলা করে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে ’         তৃতীয় ধাপের সহিংসতাহীন নির্বাচন সম্পন্ন হয়েছে দাবি ইসির         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৩         করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে স্বাস্থ্য অধিদফতরের সতর্কবার্তা         পরিবহন সেক্টর কার নিয়ন্ত্রণে : জি এম কাদের         সংসদে নির্বাচন কমিশন গঠনে আইন আনা হচ্ছে শিগগিরই ॥ আইনমন্ত্রী         বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী সৌদির ৩০ কোম্পানি         আগামী ১ ডিসেম্বর থেকে নগর পরিবহন চালু সম্ভব নয় : মেয়র তাপস