রবিবার ২ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বড়দের যত্ন নিন

বড়দের যত্ন নিন
  • আসাদ বিন সফিক

যেই মানুষটি শিশুকালে বড্ড অসহায় থাকে ঠিক সেই মানুষটিই আবার বৃদ্ধকালে বড্ড অসহায় হয়ে পড়ে। তখন অন্যের সাহায্য ছাড়া চলাফেরা করতে খুব কষ্ট করতে হয়। আর তিনিই মধ্যবর্তী সময়টুকু সংসার উন্নত করার জন্য শ্রম দিয়ে থাকেন। আমাদের সমাজে দেখা যায় যে, যেই মানুষটি পরিবারের জন্য নিজের সুখ বিসর্জন দিয়ে থাকে, সেই মানুষটি বৃদ্ধকালে অবহেলার পাত্রে পরিণত হয়। বৃদ্ধ মানুষটিকে অনেক পরিবারের তাঁর সদস্যরা বোঝা মনে করে থাকে।কেননা তখন তিনি কর্মহীন হয়ে পড়ে। আগের মতো সংসারে টাকা পয়সা দিতে পারে না।

এসব নেতিবাচক চিন্তা ছাড়তে হবে। যদি বৃদ্ধ মা- বাবা থেকে যে কোন একজন মারা যায়, তাহলে বেঁচে যাওয়ার মানুষটির প্রাণে আর সাহস সঞ্চার হয় না। তখন তাঁর লাঠি ও চশমা পথ চলার একমাত্র সম্বল। অনেক সময় দেখা যায় যে, পরিবারে অনেক সদস্যরা বৃদ্ধের দোষ চর্চা করে। এটা অনেক জঘন্য কাজ।

অনেক পরিবারে দেখা যায়, বিয়ের পর সন্তান পৃথক হয়ে যায়। পৃথক হওয়াটা অন্যায় নয়। অন্যায় হয় পৃথক হওয়ার পর, মা বাবার ভরণ পোষণের দায়িত্বে অবহেলা করলে। প্রবীণের প্রতি আমার করণীয়-প্রথমত, প্রবীণের স্বাস্থ্যর প্রতি নজর রাখতে হবে। যেহেতু মানুষের বয়স বাড়ার সঙ্গে সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতাও কমে যায়। ফলে সহজেই যে কোন রোগে আক্রান্ত হতে পারে। তখন বিশেষ করে ডায়বেটিস, শ্বাসকষ্ট, শরীরের দুর্বলতা, জ্বর ও কাশি নানান রোগে আক্রান্ত হবে। দ্বিতীয়ত, খাবারের অরুচি থাকবে। ফলে ওজন কমতে থাকে। তাই প্রবীণের সুষম খাবারে একটি তালিকা প্রয়োজন। যে খাবারগুলো খেলে রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়বে এবং স্বাস্থ্য সুরক্ষা থাকবে। বৃদ্ধ বয়সে অনেক জিনিসই খেতে চাইবে তবে যথাসাধ্য স্বাস্থ্যসম্মত খাবার খাওয়ানোর চেষ্টা রাখতে হবে। তৃতীয়ত, প্রবীণের প্রতি অবহেলা করা যাবে না। তাঁদের প্রতি যত্নশীল হতে হবে। পরিবারের সদস্যের মধ্যে একজন সব সময় পাশে থাকতে হবে। কেননা কোন সময় কি প্রয়োজন বা দুর্ঘটনা ঘটে তা বলা যায় না। তাচ্ছিল্যভরা ভাষায় কথা বলা যাবে না।

সুনামগঞ্জ থেকে

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গা ও আটকেপড়া পাকিস্তানিরা দেশের বোঝা : প্রধানমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১৬         জলবায়ু ইস্যুতে লক্ষ্য অর্জনে ইইউকে পাশে চায় বাংলাদেশ         পিপিপিতে হচ্ছে না ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে নির্মাণ         ৯০ হাজার টন সার কিনবে সরকার         আগামী ২০ অক্টোবর ঈদে মিলাদুন্নবীর ছুটি         টি-টোয়েন্টি বিশ্বকাপ: টস জিতে ফিল্ডিংয়ে স্বাগতিকরা         এবার হচ্ছে না লালন মেলা         ডেঙ্গু: গত ২৪ ঘণ্টায় ২০১ জন সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি         ১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার চূড়ান্ত ফল প্রকাশ         ই-কমার্স গ্রাহকদের টাকা ফেরত দিতে আইনি নোটিশ         দাঙ্গা বাঁধানোই ছিল কুমিল্লার ঘটনার উদ্দেশ্য ॥ স্থানীয় সরকারমন্ত্রী         ‘কুমিল্লার ঘটনায় জড়িতদের শিগগিরই গ্রেফতার করা হবে’         দেশের বাতাসে ষড়যন্ত্র, ছাত্রলীগকে সতর্ক থাকার আহ্বান         মধুর ক্যান্টিনে মুখোমুখি ছাত্রলীগ-ছাত্রদল, ক্যাম্পাসে উত্তেজনা         জি বাংলার পর সম্প্রচারে স্টার জলসা         রাশিয়ার ইয়েকাতেরিনবুর্গে ভেজাল মদের বিষক্রিয়ায় ১৮ জনের মৃত্যু         অতিবৃষ্টি ও বন্যায় কেরালায় নিহত ১৮         কাকরাইলে সংঘর্ষের ঘটনায় দুই মামলা ॥ আসামি ৪ হাজার         সোমবার রাজধানীর যেসব এলাকায় গ্যাস থাকবে না