রবিবার ২ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফরচুন সুজের শেয়ার যেন আলাদিনের চেরাগ

ফরচুন সুজের শেয়ার যেন আলাদিনের চেরাগ

অর্থনৈতিক রিপোর্টার ॥ শেয়ারবাজারে তালিকাভুক্ত ফরচুন সুজের জাদুতে খুঁশি কোম্পানিটির বিনিয়োগকারী। গত বছরের তুলনায় কোম্পানিটির মুনাফা ও লভ্যাংশ বাড়ার সঙ্গে সঙ্গে আকাশচুম্বী দরও বেড়েছে। কোম্পানিটির শেয়ারটি আলাদিনের চেরাগ হিসেবে ভাগ্য পরিবর্তন করেছে বিনিয়োগকারীদের।

ডিএসই সূত্রে জানা গেছে, গত চার মাসে কোম্পানিটির দর বেড়েছে চারশ গুণ। অস্বাভাবিকভাবে দর বাড়লেও কোম্পানিটির দরবৃদ্ধির কারণ জানতে চেয়ে গত জুন মাসে দুইবার নোটিশ পাঠানো হয়। কিন্তু তাতেও কোন কাজ হয়নি। এছাড়া দৃশত কোন উদ্যোগ নেওয়া হয়নি।

গত জুন মাসে কোম্পানিটির প্রতিটি শেয়ারের দর ছিল ২৫ টাকা। মঙ্গলবার লভ্যাংশ ঘোষণার পর দিন কোম্পানিটির প্রতিটি শেয়ার ৯৬ দশমিক ১০ টাকায় লেনদেন হয়েছে। মাঝখানে বিরতি দিয়ে দিয়ে কোম্পানিটির দর বেড়েছে।

সিডিবিএল সূত্রে জানা গেছে, কোম্পানিটির বেশিরভাগ শেয়ার ডিএসইর তিনটি ব্রোকারেজ হাউসের কাছে কেনা রয়েছে। এর মধ্যে একটি হাউসেই রয়েছে ৭০ লাখ শেয়ার, অপর একটি হাউসে ৩০ লাখের বেশি শেয়ার গচ্ছিত রয়েছে। বাকি শেয়ারগুলো একটি মার্চেন্ট ব্যাংকের বিভিন্ন একাউন্টে জমা রয়েছে। কোম্পানিটির শেয়ারের দরবৃদ্ধিতে বর্তমানে আলোচিত বড় একজন বিনিয়োগকারীর হস্তক্ষেপ রয়েছে। মূলত তার সংশ্লিষ্টতাতেই কোম্পানিটির এভাবে টানা দর বেড়েছে। যদিও আগের বছরের তুলনায় কোম্পানিটির মুনাফা ও লভ্যাংশে বড় ধরনের পরিবর্তন এসেছে। তবুও মাত্র চারমাসে একটি কোম্পানিটির দর ২৫ টাকা থেকে ১০০ টাকা পর্যন্ত বাড়ানো আলাদিনের চেরাগ পাওয়া ছাড়া সম্ভব নয় বলেও সংশ্লিষ্টরা মনে করছেন।

পরিচালনা পর্ষদ ৩০ জুন ২০২১ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ এবং ৫ শতাংশ বোনাস লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

জানা গেছে, সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১.৫৯ টাকা। যা আগের বছর ইপিএস হয়েছিল .৮০ টাকা।

ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৯ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। ঘোষিত লভ্যাংশ শেয়াহোল্ডারদের মধ্যে বিতরণের জন্য কোম্পানিটির রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৪ নবেম্বর।

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গা ও আটকেপড়া পাকিস্তানিরা দেশের বোঝা : প্রধানমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১৬         জলবায়ু ইস্যুতে লক্ষ্য অর্জনে ইইউকে পাশে চায় বাংলাদেশ         পিপিপিতে হচ্ছে না ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে নির্মাণ         ৯০ হাজার টন সার কিনবে সরকার         আগামী ২০ অক্টোবর ঈদে মিলাদুন্নবীর ছুটি         টি-টোয়েন্টি বিশ্বকাপ: টস জিতে ফিল্ডিংয়ে স্বাগতিকরা         এবার হচ্ছে না লালন মেলা         ডেঙ্গু: গত ২৪ ঘণ্টায় ২০১ জন সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি         ১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার চূড়ান্ত ফল প্রকাশ         ই-কমার্স গ্রাহকদের টাকা ফেরত দিতে আইনি নোটিশ         দাঙ্গা বাঁধানোই ছিল কুমিল্লার ঘটনার উদ্দেশ্য ॥ স্থানীয় সরকারমন্ত্রী         ‘কুমিল্লার ঘটনায় জড়িতদের শিগগিরই গ্রেফতার করা হবে’         দেশের বাতাসে ষড়যন্ত্র, ছাত্রলীগকে সতর্ক থাকার আহ্বান         মধুর ক্যান্টিনে মুখোমুখি ছাত্রলীগ-ছাত্রদল, ক্যাম্পাসে উত্তেজনা         জি বাংলার পর সম্প্রচারে স্টার জলসা         রাশিয়ার ইয়েকাতেরিনবুর্গে ভেজাল মদের বিষক্রিয়ায় ১৮ জনের মৃত্যু         অতিবৃষ্টি ও বন্যায় কেরালায় নিহত ১৮         কাকরাইলে সংঘর্ষের ঘটনায় দুই মামলা ॥ আসামি ৪ হাজার         সোমবার রাজধানীর যেসব এলাকায় গ্যাস থাকবে না