বুধবার ১২ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তিস্তাপাড়ে হেলে পড়া ভবনে ঝুঁকি নিয়ে পাঠদান চলছে

তিস্তাপাড়ে হেলে পড়া ভবনে ঝুঁকি নিয়ে পাঠদান চলছে

স্টাফ রিপোর্টার, নীলফামারী ॥ তিস্তা নদী কোল ঘেষা নীলফামারীর ডিমলা উপজেলা টেপাখড়িবাড়ী দুই নম্বর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ভবনটি উজানের ঢলের স্রোতে ও নদীর পাড় ভাঙ্গনের কারনে হেলে পড়েছে। স্কুল ভবনের পাশেপাশে ভাঙ্গনের কারনে সেখানে স্থানীয়রা বাঁশের পাইলিং করে দিয়েছে। এরপরেও ওই স্কুল ভবনের নিচে ঝুঁকিপূর্ণভাবে শিক্ষার্থীদের পাঠদান চলছে। আজ বুধবার সংশ্লিষ্টতা জানায় আশে পাশে জায়গা খোঁজা হচ্ছে সেখানে অস্থায়ীভাবে টিন দিয়ে স্কুল ঘর নির্মাণ করে ক্লাশ চালু রাখা হবে।

করোনাকালিন দীর্ঘ ৫৪৩ দিন পর গত ১২ সেপ্টেম্বর থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হয়। দীর্ঘদিন শিক্ষার্থীরা স্কুলে এসে পাঠ দান থেকে বঞ্চিত ছিল। স্কুল খোলার পর শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে নিতে নিয়মিত ক্লাশ চলছে।

জানা যায়, ২০০৮-০৯ সালে ওই স্কুলটি এলজিইডি পুনরনির্মাণ করলেও হেলে পড়া স্কুলভবনটি বর্তমানে বেহাল। হাঁটুসমান পানি কাদা মাড়িয়ে শিক্ষার্থীদের প্রবেশ করতে হয় ভবনের ভেতরে। হঠাৎ বৃষ্টি হলে কোমলমতিদের মধ্যে উৎকণ্ঠা বেড়ে যায়। ভবনের দোতালায় ক্লাশ রুম থাকলেও ছাদ ও দেয়ালের প্লাস্টারসহ দরজা-জানালার গ্রিল খসে পড়ায় ক্লাশরুম গুলো পাঠদানে অনুপযোগী হয়ে পড়েছে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা খাদিজা খাতুন জানান, স্কুলটি টাবুর তিস্তার চরে অবস্থিত। স্কুল ভবনটি নদী থেকে বেশ দুরেই ছিল। ২০১৯ সালের বন্যা ও ভাঙ্গনে নদী এখন বিদ্যালয়টি কাছাকাছি চলে আসে। চলতি বছরে বন্যা ও নদীর পানি এখনও বহমান থাকায় স্কুলের মাঠটি পানিতে ভরা। তাই স্কুলের নিচের অংশে শিক্ষার্থীদের ক্লাশ করানো হচ্ছে। স্কুলটি অচিরেই স্থানান্তরিত জরুরী বলে তিনি জানান।

উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা মো. রাশেদুজ্জামান রাশেদ বলেন, বিদ্যালয়টি ঝুঁকিপূর্ণ অবস্থাতে রয়েছে, পাশে একটি টিনশেড ঘর নির্মাণ করে ক্লাস সচল রাখার জন্য বলেছি। এলাকাবাসীর সহযোগীতা পেলে স্কুলটি সরিয়ে নেয়া হবে।

উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা স্বপন কুমার দাস জানান, বিষয়টি আমরা উর্ধ্বতন কতৃপক্ষকে অবগত করেছি। সরকারী ভাবে অর্থ বরাদ্দ ও এলাকায় জমি পেলে স্কুলটি স্থায়ীভাবে স্থানান্তর করা যাবে।

শীর্ষ সংবাদ:
সেনাবাহিনী বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে         ইংল্যান্ডের কাছে বড় ব্যবধানে হার বাংলাদেশের         নীলনক্সা লন্ডনে         ‘গরিবের আইনজীবী’ বাসেত মজুমদারের ইন্তেকাল         পাটুরিয়ায় তলদেশ দিয়ে পানি ঢুকে ফেরিডুবি         দেশে প্রতি চারজনে একজন স্ট্রোকে আক্রান্ত         মূল্যস্ফীতি সরকারের নিয়ন্ত্রণে ॥ অর্থমন্ত্রী         প্রধানমন্ত্রীর প্রণোদনা প্যাকেজে অর্থনীতি ঘুরে দাঁড়িয়েছে         জ্বালানি তেলের দাম বাড়ানোর চিন্তা ॥ জনজীবনে চাপ পড়ার শঙ্কা         বাবুলের মামলার চূড়ান্ত প্রতিবেদনে নারাজির শুনানি         কুমিল্লার ঘটনায় জড়িতদের শনাক্ত করা হচ্ছে         হামলা করে সার্বভৌমত্ব হুমকির মধ্যে ফেলে দেয়া হয়েছে         ফ্লাইওভারের র‌্যাম্পে কোন ফাটল সৃষ্টি হয়নি         বৃহস্পতিবার গণটিকার দ্বিতীয় ডোজ         ১ ফেব্রুয়ারিতে হচ্ছে না এসএসসি পরীক্ষা : শিক্ষামন্ত্রী         বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার পাচ্ছে ২৩ প্রতিষ্ঠান         করোনা: গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৭, নতুন শনাক্ত ৩০৬         কোচিং সেন্টার বন্ধ থাকবে ১৮ দিন         গুলশানে ট্রান্সফরমার বিস্ফোরণ, শিশুসহ দগ্ধ ৪         টেকসই উন্নয়নের জন্য চাই ঐক্যবদ্ধ সামাজিক শক্তি