রবিবার ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পরীক্ষামূলক ৫০ যাত্রী কাল পাঠানো হচ্ছে আমিরাতে

স্টাফ রিপোর্টার ॥ বিমানবন্দরে পিসি আর ল্যাব বসানো না হলেও আপাতত পরীক্ষামূলক আগামীকাল বুধবার ৫০ জন যাত্রী পাঠানো হচ্ছে সংযুক্ত আরব আমিরাতে। এ তথ্য জানিয়েছেন বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান। এ ছাড়া তিনি আরও জানান, এখন মূলত আমিরাতের অনুমোদনের অপেক্ষায় আছে পিসি আর ল্যাব স্থাপন। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আরটি-পিসিআর ল্যাব স্থাপন করতে চাওয়া ছয় প্রতিষ্ঠানের স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) অনুমতি পেলেই ল্যাব স্থাপনের কাজ শুরু হবে। সোমবার বিমানবন্দরে পরিচ্ছন্নতা কার্যক্রম উদ্বোধন শেষে এ তথ্য জানিয়েছেন বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান।

বেবিচক জানিয়েছে, পরীক্ষামূলকভাবে ৫০ জন যাত্রী পাঠাতে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমানকে চিঠি দিয়েছে সংযুক্ত আরব আমিরাতের সংশ্লিষ্ট দায়িত্বশীল কর্তৃপক্ষ। এর মাধ্যমে প্রবাসী কর্মীসহ বিদেশগামী যাত্রীদের জন্য আমিরাতের বন্ধ দরজা খুলছে। শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে করোনা পরীক্ষার জন্য অনুমোদনপ্রাপ্ত সাত প্রতিষ্ঠানের মধ্যে একটির আরটি-পিসিআর ল্যাবরেটরির মাধ্যমে পরীক্ষামূলকভাবে এই ৫০ জন যাত্রীর নমুনা পরীক্ষা করা হবে। যাত্রা শুরুর ছয় ঘণ্টা আগে যাত্রীরা করোনার নমুনা পরীক্ষার রিপোর্ট সঙ্গে নিয়ে যাবেন। সোমবার বেবিচক চেয়ারম্যান সংশ্লিষ্ট সবাইকে নিয়ে এক সভায় আমিরাতের পরীক্ষামূলকভাবে অর্ধশতাধিক যাত্রীকে ২২ সেপ্টেম্বর পাঠানোর কথা জানান। এই অনুমতি দেয়ার মাধ্যমে আমিরাতের বন্ধ দরজা খুলতে যাচ্ছে বলে তারা আশাবাদ ব্যক্ত করেন। তিনি আরও জানান, বিমানবন্দরের দ্বিতীয় তলার খোলা জায়গায় তাঁবু টানিয়ে কমপক্ষে ছয় মাস কার্যক্রম পরিচালনার জন্য করণীয় সম্পর্কে বিমানবন্দরের চীফ ইঞ্জিনিয়ার আব্দুল মালেককে নির্দেশনা দেয়া হয়েছে। চীফ ইঞ্জিনিয়ারের পরামর্শে অনুমোদনপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলো দ্রæত করোনা পরীক্ষার ল্যাব স্থাপন করবে। এদিকে বিমানবন্দরে পরিষ্কার পরিচ্ছন্নতা সপ্তাহ উদ্বোধনের পর এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান জানান, যদিও শাহজালাল বিমানবন্দরে আরটি পিসিআর ল্যাব করার পরিকল্পনা স্বাস্থ্য অধিদফতরের ছিল না। এখন ৭টি প্রতিষ্ঠানকে নির্বাচিত করা হয়েছে। এদের মধ্যে ছয়টি প্রতিষ্ঠান যে এসওপি জমা দিয়েছে তা সংযুক্ত আরব আমিরাতে পাঠানো হয়। এগুলো যেন আন্তর্জাতিক মানসম্পন্ন হয়- সে দিকে লক্ষ্য রাখা হচ্ছে। ইউএই থেকে অনুমতি পেলে ল্যাব স্থাপনের কাজ শুরু হবে। বিমানবন্দরে বহুতল কার পার্কিং ভবন নিরাপদ, ল্যাব স্থাপনে কোন ঝুঁকি নেই। আরব আমিরাতের যাত্রীদের করোনা টেস্টের ফি একই হবে, যদি কোন যাত্রী ভুল রিপোর্টের কারণে বিদেশ থেকে ফিরে আসে তাহলে সেই প্রতিষ্ঠানকে আর্থিক জরিমানাসহ শাস্তি দেয়া হবে।

জানা গেছে, যে কোন সময় আমিরাত থেকে এ অনুমোদনের চিঠি আসতে পারে। সে অপেক্ষায় রয়েছে অনুমোদন পাওয়া ৬টি প্রতিষ্ঠান। করোনার কারণে দীর্ঘদিন বাংলাদেশের যাত্রীদের ওপর জারি থাকা ভ্রমণ নিষেধাজ্ঞা স¤প্রতি তুলে নিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ আরব আমিরাত। করোনার নেগেটিভ সনদ নিয়ে ১২ সেপ্টেম্বর থেকে সেদেশে ভ্রমণের সুযোগ তৈরি হয়েছে বাংলাদেশের যাত্রীদের। তবে এজন্য ভ্রমণের ছয় ঘণ্টা আগে পরীক্ষার বাধ্যবাধকতা রেখেছে তারা। প্রবাসী কর্মী ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ বিশেষ করে দুবাইগামী ফ্লাইটের যাত্রীদের নমুনা পরীক্ষা সংক্রান্ত জটিলতা দূর করতে স¤প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় শাহজালাল বিমানবন্দরে আরটি পিসিআর ল্যাব বসাতে সাতটি প্রতিষ্ঠানকে অনুমোদন দেয় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। প্রতিষ্ঠানগুলো হলো- স্টেমজ হেলথ কেয়ার (বিডি) লিমিটেড, সিএসবিএফ হেলথ সেন্টার, এএমজেড হাসপাতাল লিমিটেড, আনোয়ার খান মডার্ন মেডিক্যাল কলেজ হাসপাতাল, জয়নুল হক সিকদার উইমেন্স মেডিক্যাল কলেজ এ্যান্ড হাসপাতাল, গুলশান ক্লিনিক লিমিটেড ও ডিএমএফআর মলিকুলার ল্যাব এ্যান্ড ডায়াগনস্টিক।

শীর্ষ সংবাদ:
অবিশ্বাস্য অর্জন ॥ বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল         বাসযোগ্য পৃথিবী গড়তে ঐক্য চাই         বঙ্গবন্ধুর শাসনব্যবস্থা নিয়ে গবেষণা করুন         ছাত্রলীগ নেতাসহ ৯ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার         শক্তি হারিয়ে জাওয়াদ গভীর নিম্নচাপে পরিণত         সড়কে অনিয়মের বিরুদ্ধে লাল কার্ড প্রদর্শন শিক্ষার্থীদের         এলডিসি উত্তরণে ১০ বছরের মাস্টারপ্ল্যান         উন্নয়নে পাকিস্তান আমাদের ধারে কাছেও নেই         আমদানির জ্বালানি তেল আর লাইটারিং করতে হবে না         পয়োনিষ্কাশন ব্যবস্থা রাজধানীর ৮০ ভাগ ভবনে নেই         চট্টগ্রামে অটোরিক্সা-ডেমু ট্রেন-বাস সংঘর্ষে পুলিশসহ হত ৩         খালেদাকে বিদেশ নিতে কূটনৈতিক পাড়ায় বিএনপির দৌড়ঝাঁপ         আন্দোলনেই খালেদার বিদেশে চিকিৎসা নিশ্চিত করা হবে         বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় ঐক্যের বিকল্প নেই ॥ রাষ্ট্রপতি         করোনা ভাইরাসে আরও ৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৭৬         ঘূর্ণিঝড় জাওয়াদ ॥ সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত         বৈধ সরকারের পতন ঘটানো যাবে না: কৃষিমন্ত্রী         ঘূর্ণিঝড় জাওয়াদ ॥ সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ ঘোষণা         কুয়েটের শিক্ষকের মৃত্যু ॥ ৯ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার         ১৬ জানুয়ারি আমরা প্রধানমন্ত্রীকে নৌকা উপহার দেব ॥ আইভী