মঙ্গলবার ১১ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

১১ লাখ ৭০ হাজার ডলারে বিক্রি

১১ লাখ ৭০ হাজার ডলারে বিক্রি

বিশ্বখ্যাত নারী ঔপন্যাসিক মেরি শেলির ক্ল্যাসিক উপন্যাস ‘ফ্রাঙ্কেনস্টাইন’-এর প্রথম মুদ্রণের একটি কপি ১১ লাখ ৭০ হাজার ডলারে বিক্রি হয়েছে। শনিবার যুক্তরাষ্ট্রের প্রখ্যাত নিলাম সংস্থা ক্রিস্টি এই বই নিলামে তোলে। ১৮১৮ সালে ছাপা হওয়া এই বইয়ে সেই আমলের প্রকাশনা সংস্থার সিলমোহর দেয়া আছে। তবে বইটির দাম এত হতে পারে ক্রিস্টি কর্তৃপক্ষ প্রথমে ধারণা করেনি।

বইটির ক্রেতার নাম-পরিচয় সম্পর্কে কিছুই জানায়নি নিলামকারী প্রতিষ্ঠানটি। কোন নারী লেখকের লেখা কোন বইয়ের এটিই সর্বোচ্চ দাম বলে এক গণমাধ্যমের খবরে বলা হয়েছে। ১৯৮৫ সালে বইটি প্রথম নিলামে তোলা হয়েছিল। ক্ল্যাসিক সাহিত্যকর্মটিতে এমন একজন বিজ্ঞানীর কথা বলা হয়েছে, যিনি নিরলস গবেষণার মাধ্যমে একটি বিশেষ ধরনের বিজ্ঞান আয়ত্ত করেন। যার মাধ্যমে মৃত ব্যক্তির মধ্যে প্রাণসঞ্চার করা সম্ভব। সে তার এই পরীক্ষাটি এক মৃত ব্যক্তির ওপর করলে মৃত ব্যক্তি ঠিকই বেঁচে ওঠে, কিন্তু পরিণত হয় এক ভয়ঙ্কর দানবে। প্রচণ্ড শক্তিশালী এই দানবটি দেখতে অত্যন্ত কদাকার ও বিদঘুটে। গবেষক ভয় পেয়ে এই দানবের প্রতি অত্যন্ত দুর্ব্যবহার করেন। এরপর দানবটি হিংস্র হয়ে ওই গবেষকের প্রতি প্রতিশোধ গ্রহণের সংকল্প করে। সে বনে গিয়ে আশ্রয় নেয়। গবেষকের সহকারী ড. নীল ও একজন আয়াকে হত্যার মাধ্যমে প্রতিশোধ নিতে শুরু করে দানবটি। এরপর শ’ শ’ লোককে হত্যা করে ওই দানব। এভাবে গল্প এগিয়ে যায়। -ইউপিআই অবলম্বনে।

শীর্ষ সংবাদ:
স্বনামে চাল বিপণনের উদ্যোগ নিয়েছে নীলফামারীর মিলাররা         খালেদা জিয়াকে কেবিনে স্থানান্তর         নতুন রাজনৈতিক দল ঘোষণা করলেন নুর         সাকিব ছাড়াও টি-টোয়েন্টি বিশ্বকাপে আসর মাতাবেন যেসব ক্রিকেটার         নাইজেরিয়ায় মসজিদে বন্দুকধারীদের হামলায় নিহত ১৮         মুক্তিযোদ্ধা হিসেবে ইসমাইল হোসেনের নাম অন্তর্ভুক্তির দাবি         চীন থেকে আরও দেড় লাখ টিকা আসছে বিকেলে         মাদক মামলায় পরীমনির জামিন মঞ্জুর         পুলিশের লাঠিচার্জ ॥ বিএনপির সম্প্রীতি মিছিল পণ্ড         খুলনায় স্বামী, স্ত্রী ও মেয়েকে হত্যা করে লাশ পুকুরে ফেলে দিয়েছে দুর্বৃত্তরা         ঝিনাইদহের হরিণাকুন্ডুতে সড়ক দুর্ঘটনায় নসিমন চালক নিহত         চিকিৎসা শেষে দেশে ফিরলেন রাষ্ট্রপতি         নোয়াখালীতে ফয়সালের জবানবন্দিতে বিএনপি নেতা বুলুসহ ১৫ জনের নাম এসেছে         মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৭২, মামলা ৫০         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৫ হাজার ১২৬ জন         সুদানে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ মিছিলে গুলি ॥ নিহত ৭         কর্ণফুলী মাল্টিপারপাসের এমডিসহ আটক ১০         হবিগঞ্জে দুই ট্রাকের সংঘর্ষে ২ চালক নিহত         গার্মেন্টসে প্রচুর অর্ডার ॥ কর্মসংস্থানের বিরাট সুযোগ         দারিদ্র্য বিমোচনে দক্ষিণ এশীয় দেশগুলোর কাজ করা উচিত