বৃহস্পতিবার ৮ আশ্বিন ১৪২৮, ২৩ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঢাকা থিয়েটার ও আরণ্যকের প্রদর্শনী বাতিল

  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ করোনা সংক্রমণ বেড়ে যাওয়ার কারণে বন্ধ ছিল শিল্পকলা একাডেমির সব মিলনায়তন। দীর্ঘ পাঁচ মাস পর চলতি মাসের শুরুতে খুলে দেয়া হয়েছে একাডেমির জাতীয় নাট্যশালার মিলনায়তন। শুরু থেকেই এক বছরের মিলনায়তন ভাড়া মওকুফ ও বিশেষ প্রণোদনার দাবি জানিয়ে আসছে নাট্য সংশ্লিষ্টরা। নাট্যকর্মীদের দাবির মুখেও শিল্পকলা একাডেমির হল ভাড়া মওকুফ না করায় দেশের শীর্ষস্থানীয় নাট্যদল ঢাকা থিয়েটার ও আরণ্যক নাট্যদল তাদের দুটি প্রদর্শনী বাতিল করেছে। ১৭ সেপ্টেম্বর শুক্রবার সন্ধ্যায় জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে নাসির উদ্দিন ইউসুফের ঢাকা থিয়েটারের নাটক ও একই সময়ে পরীক্ষণ থিয়েটার হলে মামুনুর রশীদের আরণ্যকের প্রদর্শনী হওয়ার কথা ছিল। মিলনায়তন বরাদ্দের পর নাটক মঞ্চায়নের জন্য শুক্রবারকে মাথায় রেখেই দল দুটি তাদের সকল প্রস্তুতি সম্পন্ন করেছিল। কিন্তু নাট্যকর্মীদের দাবি অনুযায়ী হল ভাড়া মওকুফসহ বিশেষ প্রণোদনা ঘোষণা না করার কারণে দল দুটি তাদের নাটক মঞ্চায়নের সিদ্ধান্ত থেকে সরে এসেছে। নিজের ফেসবুকে ঘোষণা দিয়ে মঞ্চায়ন বাতিলের বিষয়টি জানান নাসির উদ্দিন ইউসুফ। এ বিষয়ে মঙ্গলবার আরণ্যকের প্রধান সম্পাদক নাট্যজন মামুনুর রশীদ জনকণ্ঠকে বলেন, বলেছিলাম প্রণোদনা দিতে। এমনিই হলের ফিফটি পার্সেন্ট চেয়ার ইউজ করতে পারব আমরা। এর সঙ্গে আরেকটি ব্যাপার যুক্ত হয়েছে। গত দুই বছর যে হলগুলো বন্ধ ছিল। সেই সময় থেকে কোন হলেই লাইট নেই। সামান্য কিছু টাকা দিলেই লাইট ঠিক করা যায়, এটা করছে না। সাউন্ড সিস্টেম একেবারে ডাউন। দর্শককে প্রতারণা করছি আমরা। কারণ দর্শক নাটক দেখতে পারে না এবং শুনতেও পারে না। সেই সঙ্গে আমরা বলছিলাম হল ভাড়াটা মওকুফ করা এবং দলকে কিছু প্রণোদনা দেয়ার কথা। এটা রাজিও হয়েছিল মন্ত্রণালয়। গত করোনায় তখন হলের ভাড়া নেয়নি। কিন্তু বিজ্ঞাপনের যে টাকা দেয়ার কথা ছিল সেটা দেয়নি। এখন শুনলাম মন্ত্রণালয় শিল্পকলা একাডেমিকে কোন টাকাই দেয় নাই। সবক্ষেত্রে প্রণোদনা দিচ্ছে এই সংস্কৃতিবান্ধব সরকার কিন্তু এখানে নেই কেন? মাত্র কয়েকটা দল এখন বাংলাদেশে নাটক করে। একবার বলেছিলাম ভারতে স্যালারি গ্রান্ট আছে, আমাদের দেশে তাও নাই। ভারতে প্রায় ১ হাজার নাট্যদল আছে। অভিনেতারা ১২-২০ হাজার টাকা বেতন পায় মাসে। আমি ৫০টি দলের জন্য অনুরোধ করেছিলাম। তাতে ১১ কোটি টাকা লাগে। এ তো বাজি পুড়িয়ে শেষ করে। এত সঙ্কটের মধ্যে শিল্পচর্চা করা সম্ভব নয় বলে শর্তসাপেক্ষে আমাদের শুক্রবারের মঞ্চায়নের সিদ্ধান্ত থেকে সরে এসেছি। পরিস্থিতি অনুকূলে এলে আবারও নাটক মঞ্চায়ন করব।

ঢাকা থিয়েটারের প্রধান সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ বলেন, করোনা মহামারীর কারণে সংস্কৃতিকর্মী ও সাংস্কৃতিক সংগঠনগুলো চরম আর্থিক সঙ্কটে রয়েছে। যার কারণে আমরা বিনা ভাড়ায় মিলনায়তন বরাদ্দ চেয়েছিলাম। কিন্তু সংস্কৃতি মন্ত্রণালয় থেকে আমরা কোন সাড়া পাইনি। যার কারণে এই প্রতিকূল পরিস্থিতিতে নাটক মঞ্চায়ন আমাদের পক্ষে সম্ভব নয়। তাই আমাদের ১৭ সেপ্টেম্বর শুক্রবারের প্রদর্শনীটি বাতিল করতে বাধ্য হয়েছি।

জবিতে ‘চেতনায় চিরঞ্জীব বঙ্গবন্ধু’ গ্রন্থের মোড়ক উন্মোচন ॥ জবি সংবাদদাতা জানান, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আওয়ামীপন্থী শিক্ষকদের সংগঠন নীলদল (একাংশ) সম্পাদিত মুজিব জন্মশতবার্ষিকী উপলক্ষে ‘চেতনায় চিরঞ্জীব বঙ্গবন্ধু’ গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়েছে। মঙ্গলবার দুপুরে সরাসরি ও ভার্চুয়াল প্ল্যাটফর্ম অনুষ্ঠানে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এমপি প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি উপস্থিত থেকে গ্রন্থটির মোড়ক উন্মোচন করেন।

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গারা মিয়ানমারের নাগরিক, তাদের অবশ্যই ফিরে যেতে হবে         ‘কিশোর গ্যাং বিশাল চ্যালেঞ্জ তৈরি করেছে’         ইউনিয়ন ব্যাংকের ভল্ট থেকে ১৯ কোটি টাকা গায়েব ॥ ধামাচাপার চেষ্টা         পুলিশের লাঠিচার্জে ছত্রভঙ্গ ই-অরেঞ্জ গ্রাহকদের বিক্ষোভ মিছিল         দেশে এলো সিনোফার্মের আরও ৫০ লাখ টিকা         টিকাকে বৈশ্বিক জনসম্পদ করুন ॥ শেখ হাসিনা         শাহজালালে দুই কোটি টাকার সোনার বারসহ আটক ১         রোহিঙ্গাদের জন্য যুক্তরাষ্ট্রের আরও ১৮ কোটি ডলার ঘোষণা         যুক্তরাষ্ট্রে ফাইজারের বুস্টার ডোজের অনুমোদন         আগামী ২৪ ঘণ্টায় তাপমাত্রা বাড়তে পারে         সৌর বিদ্যুত উৎপাদন কেন্দ্র নির্মাণে তিস্তার চর এখন সমৃদ্ধির জনপথ         হাইকোর্টে জামিন পেলেন ঝুমন দাশ         অকাস চুক্তি নিয়ে তিক্ততা দূর করতে ফ্রান্স ও যুক্তরাষ্ট্রের উদ্যোগ         মিয়ানমারে ফের সেনাবাহিনী ও জান্তাবিরোধী বিদ্রোহীদের মধ্যে সংঘর্ষ         ভাতিজি মেরি ও নিউইয়র্ক টাইসের বিরুদ্ধে মামলা করলেন ট্রাম্প         ফটিকছড়িতে উদ্বোধনের অপেক্ষায় মুক্তিযুদ্ধের "স্মৃতিস্তম্ভ"         চলে গেলেন ক্রীড়া সংগঠক আল ফাতাহ