বুধবার ৭ আশ্বিন ১৪২৮, ২২ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মেসি-নেইমারদের নিয়ে নতুন মিশন পিএসজির

জাহিদুল আলম জয় ॥ মর্যাদার উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের ট্রফি জয়ের জন্য মরিয়া হয়ে মাঠে নেমেছে ফরাসী জায়ান্ট প্যারিস সেইন্ট-জার্মেইন (পিএসজি)। এক মৌসুম আগে শিরোপার কাছাকাছি পৌঁছেও রানার্সআপ হয়ে সন্তুষ্ট থাকতে হয়েছিল। কিন্তু হাল ছেড়ে দেয়নি প্যারিসের পরাশক্তিরা। চলতি মৌসুমে দলের শক্তি আরও বাড়িয়ে লক্ষ্য স্থির রেখেছে।

এবার সুপারস্টার লিওনেল মেসি, সার্জিও রামোসসহ আরও কয়েকজন তারকা খেলোয়াড় প্যারিসে উড়িয়ে এনেছে ফরাসী জায়ান্টরা। আগে থেকেই আছেন নেইমার, এ্যাঞ্জেল ডি মারিয়ারা। এবার তাই মেসি- নেইমাদের সঙ্গী করে চ্যাম্পিয়ন্স লীগ জয় ছাড়া কিছুই ভাবছেন না মরিসিও পোচেট্টিনোর দল। এ লক্ষ্যে গ্রুপ পর্বের মিশন শুরু করতে যাচ্ছে পিএসজি। আজ রাতে ‘এ’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচ খেলবেন মেসি-নেইমার-এমবাপে-রামোসরা। শুরুতেই তাদেরকে খেলতে হচ্ছে প্রতিপক্ষের মাঠে। অর্থাৎ বেলজিয়ামের দল ক্লাব ব্রুগের আতিথ্য নিচ্ছে পিএসজি। এই গ্রুপের আরেক ম্যাচে মাঠে নামছে আসরের বর্তমান রানার্সআপ ম্যানচেস্টার সিটি। ঘরের মাঠ ইতিহাদ স্টেডিয়ামে সিটিজেনরা খেলবে সফরকারী জার্মান ক্লাব আরবি লাইপজিগের বিরুদ্ধে।

‘বি’ গ্রুপের বড় ম্যাচে মুখোমুখি হচ্ছে আসরের সাবেক দুই চ্যাম্পিয়ন ইংল্যান্ডের লিভারপুল ও ইতালির এসি মিলান। এখন পর্যন্ত ইউরোপ সেরার লড়াইয়ে মিলান সাতবার ও লিভারপুল ছয়বার চ্যাম্পিয়ন হয়েছে। যে কারণে ম্যাচটি যে উত্তাপ ছড়াবে তাতে সন্দেহ নেই! গ্রুপের আরেক ম্যাচে নিজেদের মাঠে পর্তুগীজ ক্লাব এফসি পোর্তোর বিরুদ্ধে খেলবে স্প্যানিশ লা লিগা চ্যাম্পিয়ন এ্যাটলেটিকো মাদ্রিদ। ‘সি’ গ্রুপের দুই ম্যাচে মুখোমুখি হচ্ছে তুরস্কের বেসিকটাস-জার্মানির বরুসিয়া ডর্টমুন্ড ও পর্তুগালের স্পোটিং লিসবন-হল্যান্ডের আয়াক্স।

‘ডি’ গ্রুপের হাইভোল্টেজ ম্যাচে মুখোমুখি হচ্ছে চ্যাম্পিয়ন্স লীগের সেরা সাফল্যের দল স্পেনের রিয়াল মাদ্রিদ ও ইতালির ইন্টার মিলান। ইন্টারের মাঠ সানসিরোতে হবে এ দ্বৈরথ। চ্যাম্পিয়ন্স লীগের ইতিহাসে রিয়াল সর্বোচ্চ ১৩ বারের চ্যাম্পিয়ন। আর ইন্টার তিনবারের শিরোপাধারী। ট্রফি সংখ্যায় নেজ্জারুরা পিছিয়ে থাকলেও গত মৌসুমে তারা দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে। যার প্রমাণ রেখেছে দীর্ঘ ১১ বছর পর ইতালিয়ান সিরি এ লীগের শিরোপা জিতে। অন্যদিকে বড় তারকাদের হারিয়ে রিয়ালের শক্তি এখন অনেকটাই কমেছে। তার ওপর গত মৌসুমে দলটি কোনো ট্রফিই জিততে পারেনি।

জাতীয় দলের হয়ে বিশ্বকাপ বাছাইপর্বে ব্যস্ত থাকায় পিএসজির সবশেষ ম্যাচে খেলতে পারেননি মেসি ও নেইমার। তবে চ্যাম্পিয়ন্স লীগে ক্লাব ব্রুগের বিরুদ্ধে খেলবেন দু’জনই। বিষয়টি নিশ্চিত করেছেন ফরাসী ক্লাবটির আর্জেন্টাইন কোচ মরিসিও পোচেট্টিনো। এর ফলে দীর্ঘ ১৫৭২ দিন পর (৪ বছর, ৩ মাস, ১৯ দিন) আবারও একসঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে একই জার্সিতে খেলবেন ব্রাজিল ও আর্জেন্টিনার দুই সেরা তারকা। এর আগে ২০১৭ সালের ২৭ মে সর্বশেষ স্প্যানিশ কোপা ডেল রের ফাইনালে একসাথে বার্সিলোনার হয়ে খেলেছিলেন তখনকার বিখ্যাত এমএসএন ত্রয়ী মেসি, নেইমার ও সুয়ারেজ। এছাড়া মেসি, নেইমার ও এমবাপেÑসময়ের সেরা তারকার এখনও একসাথে পিএসজির হয়ে মাঠে নামা হয়নি। আজ রাতে সেই অপেক্ষার অবসান হতে চলেছে। ম্যাচটির আগে আর্জেন্টাইন অধিনায়ক মেসির উচ্ছ্বসিত প্রশংসা করেছেন পিএসজি বস। তিনি জানিয়েছেন, মেসিকে পাওয়ার কথা ভাবতেও পারেননি।

সাক্ষাতকারে পোচেট্টিনো বলেন, মেসির সম্পর্কে কিছু বলার জন্য আমি মনে হয় সঠিক ব্যক্তি নই। তার যা প্রাপ্য সেটা বিস্তারিতভাবে বলার মতো অনেকেই আছেন। সে সবসময়ই বিশ্বের অন্যতম একজন সেরা খেলোয়াড় হিসেবে বিবেচিত হয়েছে। পিএসজিতে আসার পর থেকে দ্রুতই সবকিছুর সাথে মানিয়ে নিয়েছে। অনুশীলনেও কঠোর পরিশ্রম করছে। নিজের সেরাটা দিয়ে নতুন ক্লাবে নিজেকে প্রমাণের চেষ্টা চালিয়ে যাচ্ছে। পিএসজি কোচ আরও বলেন, আমি কখনই চিন্তা করিনি মেসিকে চুক্তিভুক্ত করা পিএসজির পক্ষে সম্ভব হবে। যখন সুযোগ সামনে চলে আসে এবং সবকিছু দ্রুত সম্পন্ন হয় তখনও বিশ্বাস করা কঠিন হয়ে পড়েছিল। যদিও আমার সাথে তার কিছু বিষয়ে মিল আছে। আমরা দু’জনেই আর্জেন্টাইন। আমরা দুজনেই নিওয়েল’স (ওল্ড বয়েজ)কে সমর্থন করি। আমরা দু’জনেই রোজারিও থেকে এসেছি। একজন প্রতিপক্ষ হিসেবে আমি যখন তাকে মাঠে পেয়েছি তখন থেকেই তার প্রতি আমার শ্রদ্ধা ছিল। আর এখন তো তাকে নিয়ে অনুশীলনের সুযোগ এসেছে, যা সত্যিই অসাধারণ এক অনুভূতি। আশা করছি আমরা দু’জনে মিলে ক্লাবের আকাক্সক্ষা পূরণে সহযোগিতা করতে পারব।

শীর্ষ সংবাদ:
শেখ হাসিনা ‘মুকুট মণি’ আখ্যায়িত         শিশুদের কাছে আকর্ষণীয় মানসিক বিকাশে সহায়ক         বঙ্গবন্ধুর নামে বেঞ্চ উৎসর্গ ঐতিহাসিক ঘটনা ॥ প্রধানমন্ত্রী         জাতিসংঘ ৭৬তম সাধারণ পরিষদের অধিবেশনের উদ্বোধনী সেশনে প্রধানমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ২৬         ঈশ্বরদী রূপপুর পারমাণবিক প্রকল্প পরিদর্শনে স্বরাষ্ট্রমন্ত্রী         বাংলাদেশে প্রতিমাসে এক কোটি ভ্যাকসিন আসছে, অক্টোবরে ভারত থেকেও আসবে॥ নৌ প্রতিমন্ত্রী         জাতিসংঘে করোনা টিকা নিশ্চিতে জোর দেবেন প্রধানমন্ত্রী         কমলো সঞ্চয়পত্রের মুনাফার হার         স্বাস্থ্য-র গাড়িচালক মালেক ও স্ত্রীর বিরুদ্ধে চার্জশিট অনুমোদন         নামিদামি অফিসই ছিল তাদের টার্গেট         এহসান গ্রুপ ॥ ৭ দিনের রিমান্ড শেষে রাগীব ও তার ৩ ভাই কারাগারে         প্রতারণা মামলা : দুই মামলায় জামিন পেলেন হেলেনা জাহাঙ্গীর         টঙ্গীতে ৭ ঘণ্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক         জাতিসংঘের এসডিজি অগ্রগতি পুরস্কার পেলেন প্রধানমন্ত্রী         স্থানীয় সরকার নির্বাচন তৃণমূলে গণতন্ত্রের ভিত্তি মজবুত করে ॥ কাদের         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় ২৪৬ জন হাসপাতালে         করোনার র‍্যাপিড টেস্টের যন্ত্র দেশে নেই : প্রবাসীকল্যাণমন্ত্রী         রৌমারী সীমান্তে ‘বাংলাদেশী ভেবে’ ভারতীয়কে গুলি করে হত্যা করল বিএসএফ         শূন্য পদে কারা চিকিৎসক নিয়োগ দিতে হাইকোর্টের নির্দেশ