শনিবার ৩ আশ্বিন ১৪২৮, ১৮ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনা ভাইরাস ॥ টিকা দেওয়া রোগীদের উপসর্গ হতে পারে ‘অন্যরকম’

করোনা ভাইরাস ॥ টিকা দেওয়া রোগীদের উপসর্গ হতে পারে ‘অন্যরকম’

অনলাইন ডেস্ক ॥ টিকা দেওয়ার পরও যারা করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছেন, তাদের মধ্যে এমন কিছু উপসর্গ দেখা যাচ্ছে, যা টিকা না দেওয়া ব্যক্তিদের উপসর্গের চেয়ে আলাদা।

যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিসের ওয়েবসাইটে কোভিডের প্রধান যে উপসর্গগুলোর তালিকা দেওয়া হয়েছে তার প্রথম তিনটি হল কফ, জ্বর এবং স্বাদ ও গন্ধের অনুভূতি লোপ পাওয়া। তবে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমণে উপসর্গ কিছু ক্ষেত্রে ভিন্ন হতে পারে।

বিশেষজ্ঞরা এখন বলছেন, টিকা নেওয়া ব্যক্তিরা আক্রান্ত হলে তাদের ক্ষেত্রেও উপসর্গের ভিন্নতা দেখা যেতে পারে।

জো সিম্পটম ট্র্যাকার অ্যাপের তথ্যের বরাত দিয়ে হাফিংটন পোস্ট এক প্রতিবেদনে জানিয়েছে, টিকা নেওয়া কোভিড রোগীদের ক্ষেত্রে মূলত চারটি উপসর্গ দেখা যেতে পারে।

এর একটি হল হাঁচি। আগে করোনাভাইরাসের সংক্রমণের ক্ষেত্রে হাঁচি সাধারণ উপসর্গের তালিকায় ছিল না। বরং বলা হত, হাঁচি থাকলে কোভিড না হয়ে সাধারণ সর্দি বা অ্যালার্জি হওয়ার সম্ভাবনাই বেশি।

কিন্তু, যদি কেউ ইতোমধ্যে করোনাভাইরাসের টিকা নিয়ে থাকেন এবং ঘন ঘন হাঁচির সমস্যা দেখা দেয়, তাহলে হতে পারে যে সেটা আসলে কোভিডের উপসর্গ। সুতরাং, এ ধরনের ক্ষেত্রে পরীক্ষা করিয়ে নেওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

জো সিম্পটম ট্র্যাকার অ্যাপের তথ্য বিশ্লেষণে যুক্ত একজন গবেষক বলেছেন, টিকা নেওয়ার পরও যারা কোভিডে আক্রান্ত হয়েছেন, তারা উপসর্গ হিসেবে হাঁচির কথা বলেছেন টিকা না নেওয়া ব্যক্তিদের চেয়ে বেশি।

আর সে কারণেই বিশেষজ্ঞদের ধারণা, টিকা নেওয়া যারা হঠাৎ করেই হাঁচতে শুরু করেছেন, তাদের ক্ষেত্রে এটা কোভিডের লক্ষণ হওয়ার সম্ভাবনা প্রবল।

এছাড়া টিকা নেওয়া ব্যক্তিদের ক্ষেত্রে মাথাব্যথা, নাক দিয়ে জল গড়ানো এবং গলা ভেঙে যাওয়াও হতে পারে করোনাভাইরাস সংক্রমণের উপসর্গ।

হাফিংটন পোস্ট জানিয়েছে, টিকা নেওয়ার পরও করোনাভাইরাসে আক্রান্ত হওয়া ২ হাজার ২৭৮ জনের তথ্য বিশ্লেষণ করে এই উপসর্গগুলোর তালিকা তৈরি করা হয়েছে।

তাদের বলা উপসর্গগুলোর সঙ্গে টিকা না নেওয়া কোভিড রোগীদের উপসর্গের পার্থক্যগুলো মিলিয়ে দেখেছেন বিশেষজ্ঞরা। তবে এক ডোজ টিকা পাওয়া এবং পুরোপুরি টিকা পাওয়া ব্যক্তিদের ক্ষেত্রে সংক্রমণের উপসর্গ একই রকম হবে কি না, তা স্পষ্ট নয়।

বিশেষজ্ঞরা বলছেন, করোনাভাইরাস যেসব মাধ্যমে ছড়ায়, তার মধ্যে একটি হল হাঁচি। সুতরাং কারও যদি টিকা দেওয়াও থাকে, কোভিড পরীক্ষা করিয়ে নেওয়ার পাশাপাশি অন্যদের সুরক্ষার কথা বিবেচনা করে হলেও তার সতর্ক এবং আলাদা থাকা উচিত।

শীর্ষ সংবাদ:
মাঠে ফিরছে রাজনীতি ॥ করোনার ভয় কেটে গেছে         টেকসই ভবিষ্যত নিশ্চিতে অংশীদারিত্বের ভিত্তিতে কাজ করতে হবে         চন্দ্রিমায় জিয়ার মরদেহ থাকার প্রমাণ কোথাও নেই ॥ তথ্যমন্ত্রী         ইভ্যালির রাসেল দম্পতির বিস্ময়কর উত্থান         আর্থিক সহায়তা দাবিতে সংস্কৃতিকর্মীদের সমাবেশ         ভারতের উত্তরপ্রদেশে বৃষ্টিতে ৪০ জনের মৃত্যু         দেশে করোনায় ২৪ ঘণ্টায় ৩৮ জনের মৃত্যু         কাবুলের রাস্তা যেন এক উন্মুক্ত বাজার, সব বিক্রি হচ্ছে পানির দামে         এলডিসি উত্তরণের পরও ১২ বছর বাণিজ্য সুবিধা চাই         টেকসই ভবিষ্যৎ নিশ্চিতে উন্নত দেশগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী         মেক্সিকোর স্বাধীনতার ২০০ বছর উদযাপনে বাংলাদেশ সশস্ত্র বাহিনী         জাতিসংঘে বঙ্গবন্ধুর ভাষণের দিনকে এবারও 'বাংলাদেশি ইমিগ্রান্ট ডে’ ঘোষণা         ফিনল্যান্ডে পৌঁছেছেন প্রধানমন্ত্রী         করোনা ভাইরাসে আরও ৩৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৯০৭         জেমি ডে’কে অব্যাহতি, সাফে বাংলাদেশের কোচ অস্কার         এসাইনমেন্ট জমার সাথে টাকার কোন সম্পর্ক নেই ॥ শিক্ষামন্ত্রী         সপ্তাহে দুই দিন হবে অষ্টম ও নবম শ্রেণীর ক্লাস         ইভ্যালির এমডি রাসেল ও তার স্ত্রী ৩ দিনের রিমান্ডে         বাংলাদেশের বন্দর ব্যবহারে আগ্রহী নেপাল         ছাত্র রাজনীতিকে জ্ঞান ও মূল্যবোধের মডেল হিসেবে প্রতিষ্ঠার আহ্বান কাদেরের