বুধবার ৭ আশ্বিন ১৪২৮, ২২ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মোবাইলের কার্যক্রম পর্যবেক্ষণ করবে সফটওয়্যার

ইমন মাহমুদ ॥ করোনাকালীন বাস্তবতায় প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহারে ব্যস্ত দেশবাসী। অফিস, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলেও থেমে থাকেনি কাজ। ঘরবন্দী জীবনেই কাজের আওতা বেড়েছে বহুগুণ। অনলাইন ক্লাসের বদৌলতে অধিকাংশ স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় পড়–য়া শিক্ষার্থীর হাতে হাতে পৌছে গিয়েছে মোবাইল ফোন। বিভিন্ন সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানে সুযোগ রয়েছে ঘরে বসেই কাজ করার। প্রতিষ্ঠানে কর্মরত ব্যক্তিরা সশরীরে অফিসে আসলে কর্তব্যরত ব্যক্তি সহজেই কাজের তদারকি করতে পারেন, কিন্তু কাজটা যখন মোবাইলে তখন মোবাইলের সঠিক ব্যবহার কাজে নিয়োজিত ঐ ব্যক্তি করছে কিনা তা কিভাবে বোঝা সম্ভব? কিংবা একজন শিক্ষার্থী অনলাইন ক্লাসের জন্য ব্যবহৃত মোবাইলের কোনো অপব্যবহার করছে কিনা তা অভিভাবক কিভাবে বুঝবেন?

সফটওয়্যার প্রস্তুতকারী প্রতিষ্ঠান ইনোভেক্স আইডিয়া সলিউশন এমন একটি সফটওয়্যার তৈরী করেছেন যা দ্বারা সহজেই প্রাতিষ্ঠানিক অথবা ব্যক্তিগত কাজে ব্যবহৃত মোবাইলের কার্যক্রম পর্যবেক্ষণ করা যাবে। সফটওয়্যারটির নাম মোবিম্যানেজার। মোবিম্যানেজার ইনোভেক্স আইডিয়া সলিউশন এর রিসার্চ এবং ডেভেলপমেন্ট সেন্টারে দেশীয় সফটওয়্যার প্রকৌশলীদের দিয়ে তৈরী সম্পূর্ণ ক্লাউড ভিত্তিক একটি সফটওয়্যার। সফটওয়্যারটির মাধ্যমে ওয়েব প্যানেল থেকে যে কোনো প্রতিষ্ঠানের কর্পোরেট এবং ব্যক্তিগত মোবাইল ডিভাইসের রক্ষণাবেক্ষণ, পরিচালনা এবং নিয়ন্ত্রন করা যাবে ।

বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস-২০২০ এর বিজনেস সার্ভিসেস ক্যাটাগরির সাইবার সিকিউরিটি সলিউশন সাব-ক্যাটাগরিতে বিজয়ী হওয়ার গৌরব অর্জন করেছে এই সফটওয়্যারটি। সম্প্রতি রাজধানীতে আয়োজিত এক অনুষ্ঠানে ইনোভেক্স আইডিয়া সলিউশনের প্রতিষ্ঠাতা ও সিইও সাইফুল ইসলাম এর হাতে পুরষ্কার তুলে দেন প্রতিযোগিতার প্রধান বিচারক আব্দুল্লাহ এইচ কাফি পুরস্কারটি তুলে দেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্মেদ পলক। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর।

কোনো প্রতিষ্ঠানে সফটওয়্যারটির ব্যবহার ডিভাইসের অপব্যবহার রোধ করবে। এছাড়া, প্রতিষ্ঠানের সাইবার নিরাপত্তা বৃদ্ধি, ব্যাবসায়ীক তথ্যের সুরক্ষা নিশ্চিত করা সহ কর্মীদের সুশৃঙ্খলভাবে পরিচালনা করতে সাহায্য করে, যা প্রতিষ্ঠানের বিনিয়োগের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত এবং দ্রুত উন্নয়নে সহায়তা করে।

প্রতিষ্ঠানগুলো পাশাপাশি সন্তানের অনলাইন শিক্ষাব্যবস্থাকে আরও সহজ করতে এবং অনলাইনে সুরক্ষিত রাখতে অভিভাবকেরাও ব্যবহার করতে পারবে সফটওয়্যারটি। সন্তানের শিক্ষাকাজে ব্যবহৃত মোবাইলে এই সফটওয়্যারটি ব্যবহার করে তাদের মোবাইলের সকল কার্যক্রমে নজর রাখা সহ ডিভাইস ব্যবহারে বিভিন্ন বিধিনিষেধ আরোপের মাধ্যমে সন্তানের জন্য একটি নিরাপদ এবং শিক্ষণীয় ডিভাইসে পরিণত করতে পারবেন অভিভাকেরা।

শীর্ষ সংবাদ:
পারস্পরিক সহযোগিতা বাড়াতে বাংলাদেশ-কুয়েত রোডম্যাপ         ‘প্রধানমন্ত্রীর এসডিজি অগ্রগতি পুরস্কার অর্জন দেশের ইতিহাসে মাইলফলক'         ধামরাইয়ে তেলবাহী ট্রাকের ধাক্কায় বাস উল্টে খাদে, আহত ১০         অস্ট্রেলিয়ায় ৬ মাত্রার ভূমিকম্প         ৬ অক্টোবর অনুষ্ঠিত হবে বিসিবি নির্বাচন         সারাদেশে বাড়তে পারে বৃষ্টি         সাবমেরিন বিতর্ক ॥ ফ্রান্সের পাশে দাঁড়াল ইইউ         ডেঙ্গু নিয়ন্ত্রণে রাখতে সক্ষম হয়েছি ॥ তাপস         নড়াইলে মাদক মামলায় এক নারীর যাবজ্জীবন কারাদণ্ড         বাবা-মাকে প্রশিক্ষণ দিয়েই অটিজম ঠেকানো সম্ভব ॥ গবেষণা         বাংলাদেশে মার্কিন বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর         জামিন চেয়ে হাইকোর্টে ‘শিশুবক্তা’ রফিকুল         ২০ বিশ্ববিদ্যালয়ে গুচ্ছভর্তি পরীক্ষা শুরু ১৭ অক্টোবর         ঝিনাইদহে করোনা উপসর্গে ১ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ১৭         বনানীতে কাভার্ডভ্যানের ধাক্কায় যুবক নিহত         যুক্তরাষ্ট্র থেকে আরও ৮৯ লাখ টিকার বরাদ্দ পেল বাংলাদেশ         মেয়েরা শিক্ষিত হতে পারবে না, এমন ধারণা স্রেফ অনৈসলামিক॥ ইমরান খান         জলবায়ু ইস্যুতে জোরালো পদক্ষেপের আহ্বান প্রধানমন্ত্রীর         কুয়েত ও সুইডেনের প্রধানমন্ত্রীর সঙ্গে শেখ হাসিনার বৈঠক         জাতিসংঘের বৈঠকে এসে ব্রাজিলের স্বাস্থ্যমন্ত্রী করোনায় আক্রান্ত হয়েছেন