সোমবার ৫ আশ্বিন ১৪২৮, ২০ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মির্জাপুরে বৃক্ষ রোপণের প্রবণতা বাড়ছে

মির্জাপুরে বৃক্ষ রোপণের প্রবণতা বাড়ছে

নিজস্ব সংবাদদাতা, মির্জাপুর, টাঙ্গাইল ॥ টাঙ্গাইলের মির্জাপুরে সাধারণ মানুষের মধ্যে বৃক্ষ রোপণের ঝোঁক বাড়ছে। মানুষের বৃক্ষ রোপণের এই প্রবণতাকে স্বাগত জানিয়েছেন বৃক্ষপ্রেমিক ও কৃষিবিদগণ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৩টি করে গাছ লাগানোর আহবানে সাড়া দিয়েও ব্যাপক হারে মানুষ গাছ লাগাচ্ছেন বলে জানা গেছে।

মির্জাপুর উপজেলাটি ১৪টি ইউনিয়ন ও ১টি পৌরসভা নিয়ে গঠিত। এরমধ্যে বৃহৎ পাহাড়ী ৩টি ইউনিয়নজুড়ে রয়েছে বিশাল বনভূমি। ইউনিয়ন ৩টি হলো আজগানা বাঁশতৈল ও তরফপুর। বাকি ১১টি ইউনয়ন ও একটি পৌরসভার অবস্থান নিচু সমতল ও ঢালু অঞ্চল।

আগে সাধারণত মানুষ রাস্তা ও বাড়ীর সৌন্দর্য বৃদ্ধিতে সখ করে কাঠ ও ফলের গাছ রোপণ করতেন। কিন্তু সাম্প্রতিককালে মানুষ বৃক্ষ রোপণকে সখের মধ্যে না রেখে ভবিষ্যতের সম্পদ হিসেবে বা বণিজ্যিকভাবে রোপণ করতে ঝুকে পড়ছেন। উত্তরবঙ্গের আম চাষ তার উত্তম উদাহরণ। এছাড়া পতিত জায়গায় বা রাস্তার ধারে কাঠ বা ফলের গাছ লাগালে প্রথম দিকে শুধু কিছুদিন পরিচর্যা করতে হয়। এতে কাঠ গাছ ভবিষ্যতের জন্য সম্পদ হয়ে উঠে, অন্যদিকে গাছে আসা ফল পরিবারের চাহিদা পূরণ করছে। তারপর নেই কোন বাড়তি খরচ ও ঝামেলা। সবদিক বিবেচনায় মানুষ বৃক্ষ রোপণে ঝুকে পড়ছে।

আজ শনিবার ও গতকাল শুক্রবার মির্জাপুর এবং সোহাগপুর হাটে গাছের চারার বাজারে গিয়ে দেখা গেছে সকল শ্রেণীপেশার লোক গাছের চারা কিনছেন। সবার হাতে দুই চারটি করে গাছের চারা। অনেকে ২০/৫০টি চারা কিনে ভ্যান বা অটোরিকসা করে নিয়ে যাচ্ছেন।

মির্জাপুর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. মশিউর রহমান বলেন, সাধারণ মানুষ এখন নিজের তাগিদেই বৃক্ষ রোপণ করছে। কারণ বৃক্ষ এখন মানুষের অর্থকরী সম্পদ। বৃক্ষ রোপণের প্রতি মানুষের উদ্বুদ্ধ হওয়াকে স্বাগত জানান বলে তিনি উল্লেখ করেন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২২৭৯২৩৮৮৭
আক্রান্ত
১৫৪১৩০০
সুস্থ
২০৪৬০৬২০৫
সুস্থ
১৪৯৮৬৫৪
শীর্ষ সংবাদ:
হস্ত ও কারুশিল্পে রোহিঙ্গা জীবন সমাজ সংস্কৃতি         নির্বাচন ও নির্বাচনী পরিবেশ বিনষ্টের জন্য বিএনপি প্রস্তুতি নিচ্ছে ॥ কাদের         ভারতে ইলিশ রপ্তানির অনুমতি ৫২ প্রতিষ্ঠান         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ২৬         দুর্গাপূজা উপলক্ষে ৩ কোটি টাকা অনুদান দিলেন প্রধানমন্ত্রী         সাংবাদিক নেতাদের ব্যাংক হিসাব তলবের চিঠি অপ্রত্যাশিত : স্বরাষ্ট্রমন্ত্রী         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় ২৭৫ ডেঙ্গুরোগী হাসপাতালে ভর্তি         ‘যে কোনো সময় খালেদার মুক্তি বাতিল করতে পারে সরকার’         দুর্নীতির বিষয়ে সরকারের জিরো টলারেন্স নীতি ॥ ওবায়দুল কাদের         রাশিয়ায় বিশ্ববিদ্যালয়ে বন্দুক হামলায় নিহত অন্তত ৮         স্বাস্থ্যের সাবেক ডিজিসহ ৬ জনের বিরুদ্ধে দুদকের চার্জশিট         সুদিনের অপেক্ষায় ফুল ব্যবসায়ীরা         সাবমেরিন ইস্যুতে ব্রিটেনের সঙ্গে প্রতিরক্ষা বৈঠক বাতিল ফ্রান্সের         স্বাস্থ্যের গাড়িচালক মালেকের ১৫ বছর কারাদণ্ড         ১৬০ ইউনিয়ন ও ৯ পৌরসভায় ভোটগ্রহণ চলছে         কুমিল্লা-৭ আসনে নৌকার মাঝি ডা. প্রাণ গোপালকে বিজয়ী ঘোষণা         ‘ই-কমার্স রেগুলেটরি অথরিটি’ গঠন চেয়ে রিট         বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী সৌদি আরব         জাতিসংঘের ৭৬তম অধিবেশন ॥ নিউইয়র্কে পৌঁছেছেন প্রধানমন্ত্রী         দুর্ঘটনায় প্রাণ গেল জোহানেসবার্গের নতুন মেয়রের