মঙ্গলবার ১১ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মির্জাপুরে বৃক্ষ রোপণের প্রবণতা বাড়ছে

মির্জাপুরে বৃক্ষ রোপণের প্রবণতা বাড়ছে

নিজস্ব সংবাদদাতা, মির্জাপুর, টাঙ্গাইল ॥ টাঙ্গাইলের মির্জাপুরে সাধারণ মানুষের মধ্যে বৃক্ষ রোপণের ঝোঁক বাড়ছে। মানুষের বৃক্ষ রোপণের এই প্রবণতাকে স্বাগত জানিয়েছেন বৃক্ষপ্রেমিক ও কৃষিবিদগণ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৩টি করে গাছ লাগানোর আহবানে সাড়া দিয়েও ব্যাপক হারে মানুষ গাছ লাগাচ্ছেন বলে জানা গেছে।

মির্জাপুর উপজেলাটি ১৪টি ইউনিয়ন ও ১টি পৌরসভা নিয়ে গঠিত। এরমধ্যে বৃহৎ পাহাড়ী ৩টি ইউনিয়নজুড়ে রয়েছে বিশাল বনভূমি। ইউনিয়ন ৩টি হলো আজগানা বাঁশতৈল ও তরফপুর। বাকি ১১টি ইউনয়ন ও একটি পৌরসভার অবস্থান নিচু সমতল ও ঢালু অঞ্চল।

আগে সাধারণত মানুষ রাস্তা ও বাড়ীর সৌন্দর্য বৃদ্ধিতে সখ করে কাঠ ও ফলের গাছ রোপণ করতেন। কিন্তু সাম্প্রতিককালে মানুষ বৃক্ষ রোপণকে সখের মধ্যে না রেখে ভবিষ্যতের সম্পদ হিসেবে বা বণিজ্যিকভাবে রোপণ করতে ঝুকে পড়ছেন। উত্তরবঙ্গের আম চাষ তার উত্তম উদাহরণ। এছাড়া পতিত জায়গায় বা রাস্তার ধারে কাঠ বা ফলের গাছ লাগালে প্রথম দিকে শুধু কিছুদিন পরিচর্যা করতে হয়। এতে কাঠ গাছ ভবিষ্যতের জন্য সম্পদ হয়ে উঠে, অন্যদিকে গাছে আসা ফল পরিবারের চাহিদা পূরণ করছে। তারপর নেই কোন বাড়তি খরচ ও ঝামেলা। সবদিক বিবেচনায় মানুষ বৃক্ষ রোপণে ঝুকে পড়ছে।

আজ শনিবার ও গতকাল শুক্রবার মির্জাপুর এবং সোহাগপুর হাটে গাছের চারার বাজারে গিয়ে দেখা গেছে সকল শ্রেণীপেশার লোক গাছের চারা কিনছেন। সবার হাতে দুই চারটি করে গাছের চারা। অনেকে ২০/৫০টি চারা কিনে ভ্যান বা অটোরিকসা করে নিয়ে যাচ্ছেন।

মির্জাপুর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. মশিউর রহমান বলেন, সাধারণ মানুষ এখন নিজের তাগিদেই বৃক্ষ রোপণ করছে। কারণ বৃক্ষ এখন মানুষের অর্থকরী সম্পদ। বৃক্ষ রোপণের প্রতি মানুষের উদ্বুদ্ধ হওয়াকে স্বাগত জানান বলে তিনি উল্লেখ করেন।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬         রফতানি পণ্যের উৎপাদন বাড়ানোর উপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর         অপপ্রচার করাই বিএনপির শেষ আশ্রয়স্থল ॥ কাদের         জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় একসঙ্গে কাজ করবে অস্ট্রেলিয়া-বাংলাদেশ         ‘শিগগিরই পূজামণ্ডপে সহিংসতায় ইন্ধনদাতাদের নাম প্রকাশ’         দেশের সম্প্রীতি বিনষ্টে পরিকল্পনা হয়েছে লন্ডনে বসে ॥ তথ্যমন্ত্রী         সমিতির নামে ‘কর্ণফুলী মাল্টিপারপাসের প্রতারণা, টার্গেট নিম্নবিত্তরা         মাদক মামলায় পরীমনির জামিন মঞ্জুর         খালেদা জিয়াকে কেবিনে স্থানান্তর         নতুন রাজনৈতিক দল ঘোষণা করলেন নুর         রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ হত্যা ॥ তিন আসামি ২ দিনের রিমান্ডে         ঢাবি থেকে নবজাতকের মরদেহ উদ্ধার         মুক্তিযোদ্ধা হিসেবে ইসমাইল হোসেনের নাম অন্তর্ভুক্তির দাবি         স্বনামে চাল বিপণনের উদ্যোগ নিয়েছে নীলফামারীর মিলাররা         পুলিশের লাঠিচার্জ ॥ বিএনপির সম্প্রীতি মিছিল পণ্ড         খুলনায় স্বামী, স্ত্রী ও মেয়েকে হত্যা করে লাশ পুকুরে ফেলে দিয়েছে দুর্বৃত্তরা         সাকিব ছাড়াও টি-টোয়েন্টি বিশ্বকাপে আসর মাতাবেন যেসব ক্রিকেটার         নাইজেরিয়ায় মসজিদে বন্দুকধারীদের হামলায় নিহত ১৮         মতিঝিলে বিআইসিসি ভবনের আগুন নিয়ন্ত্রণে