বৃহস্পতিবার ২০ শ্রাবণ ১৪২৮, ০৫ আগস্ট ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মির্জাপুরে বৃক্ষ রোপণের প্রবণতা বাড়ছে

মির্জাপুরে বৃক্ষ রোপণের প্রবণতা বাড়ছে

নিজস্ব সংবাদদাতা, মির্জাপুর, টাঙ্গাইল ॥ টাঙ্গাইলের মির্জাপুরে সাধারণ মানুষের মধ্যে বৃক্ষ রোপণের ঝোঁক বাড়ছে। মানুষের বৃক্ষ রোপণের এই প্রবণতাকে স্বাগত জানিয়েছেন বৃক্ষপ্রেমিক ও কৃষিবিদগণ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৩টি করে গাছ লাগানোর আহবানে সাড়া দিয়েও ব্যাপক হারে মানুষ গাছ লাগাচ্ছেন বলে জানা গেছে।

মির্জাপুর উপজেলাটি ১৪টি ইউনিয়ন ও ১টি পৌরসভা নিয়ে গঠিত। এরমধ্যে বৃহৎ পাহাড়ী ৩টি ইউনিয়নজুড়ে রয়েছে বিশাল বনভূমি। ইউনিয়ন ৩টি হলো আজগানা বাঁশতৈল ও তরফপুর। বাকি ১১টি ইউনয়ন ও একটি পৌরসভার অবস্থান নিচু সমতল ও ঢালু অঞ্চল।

আগে সাধারণত মানুষ রাস্তা ও বাড়ীর সৌন্দর্য বৃদ্ধিতে সখ করে কাঠ ও ফলের গাছ রোপণ করতেন। কিন্তু সাম্প্রতিককালে মানুষ বৃক্ষ রোপণকে সখের মধ্যে না রেখে ভবিষ্যতের সম্পদ হিসেবে বা বণিজ্যিকভাবে রোপণ করতে ঝুকে পড়ছেন। উত্তরবঙ্গের আম চাষ তার উত্তম উদাহরণ। এছাড়া পতিত জায়গায় বা রাস্তার ধারে কাঠ বা ফলের গাছ লাগালে প্রথম দিকে শুধু কিছুদিন পরিচর্যা করতে হয়। এতে কাঠ গাছ ভবিষ্যতের জন্য সম্পদ হয়ে উঠে, অন্যদিকে গাছে আসা ফল পরিবারের চাহিদা পূরণ করছে। তারপর নেই কোন বাড়তি খরচ ও ঝামেলা। সবদিক বিবেচনায় মানুষ বৃক্ষ রোপণে ঝুকে পড়ছে।

আজ শনিবার ও গতকাল শুক্রবার মির্জাপুর এবং সোহাগপুর হাটে গাছের চারার বাজারে গিয়ে দেখা গেছে সকল শ্রেণীপেশার লোক গাছের চারা কিনছেন। সবার হাতে দুই চারটি করে গাছের চারা। অনেকে ২০/৫০টি চারা কিনে ভ্যান বা অটোরিকসা করে নিয়ে যাচ্ছেন।

মির্জাপুর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. মশিউর রহমান বলেন, সাধারণ মানুষ এখন নিজের তাগিদেই বৃক্ষ রোপণ করছে। কারণ বৃক্ষ এখন মানুষের অর্থকরী সম্পদ। বৃক্ষ রোপণের প্রতি মানুষের উদ্বুদ্ধ হওয়াকে স্বাগত জানান বলে তিনি উল্লেখ করেন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২০০৪৬৪৮০৭
আক্রান্ত
১৩০৯৯১০
সুস্থ
১৮০৬৮১২৭৬
সুস্থ
১১৪১১৫৭
শীর্ষ সংবাদ:
অবিস্মরণীয় জয় ॥ টাইগারদের আরেকটি         আজ শহীদ শেখ কামালের জন্মবার্ষিকী         শোকের মাস         সঙ্কেত আরও অশনি ॥ রোহিঙ্গার বোঝা নিয়ে দেশ         করোনায় আরও ২৪১ জনের মৃত্যু         পিয়াসার লিভ টুগেদার আর বিয়ে বাণিজ্যের কৌশল ছিল মৌয়ের         সেই গায়ত্রীর অবস্থান জানাতে পারেনি ইউএনএইচসিআর         মুন্সীগঞ্জে আগুনে ৪৬ পরিবার গৃহহারা         দ্বিতীয় টি-টোয়েন্টিতে ৫ উইকেটে জিতে ২-০ ব্যবধানে এগিয়ে বাংলাদেশ         করোনা ভাইরাসে আরও ২৪১ জনের মৃত্যু, শনাক্ত ছাড়াল ১৩ লাখ         চিত্রনায়িকা পরীমনি আটক         চিরুনি অভিযানের ফলে এডিস মশার বিস্তার নিয়ন্ত্রণে রাখতে পারব ॥ তাপস         জরুরি ভিত্তিতে ৩০টি অক্সিজেন জেনারেটর কেনার উদ্যোগ সরকারের         আরও ২৩৭ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি         লকডাউনের ত্রয়োদশ দিনে গ্রেফতার ৪২৫         চিত্রনায়িকা পরীমণির বাসায় র‍্যাবের অভিযান         শিবগঞ্জে বজ্রপাতে একসঙ্গে ১৭ জনের মৃত্যু         ব্যাটিং-বোলিং দুই র‍্যাঙ্কিংয়েই উন্নতি হল সাকিবের         বজ্রপাতে নিহতদের প্রতি পরিবার পাচ্ছেন ২৫ হাজার টাকা         পুড়ে অঙ্গার হওয়া ২৪ জনের লাশ বুঝে পেল পরিবার