রবিবার ১৭ শ্রাবণ ১৪২৮, ০১ আগস্ট ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পেরুকে ৪-০ গোলে হারিয়েছে ব্রাজিল

পেরুকে ৪-০ গোলে হারিয়েছে ব্রাজিল

অনলাইন ডেস্ক ॥ দারুণ ছন্দে আছে ব্রাজিল।কোপা আমেরিকার গত আসরের রানার্সআপ পেরুকে সহজেই হারিয়েছে তারা। রিও দে জেনেইরোর নিল্তন সান্তোস স্টেডিয়ামে 'এ' গ্রুপের ম্যাচে ৪-০ গোলে জিতেছে ব্রাজিল। আগের ম্যাচে ভেনেজুয়েলাকে ৩-০ গোলে হারিয়েছিল দলটি।

শুরুতেই আলেক্স সান্দ্রোর গোলে এগিয়ে যায় ব্রাজিল। দ্বিতীয়ার্ধে ব্যবধান দ্বিগুণ করেন নেইমার। শেষ দিকে জালের দেখা পান এভেরতন রিভেইরো ও রিশার্লিসন। গত আসরের দুই ফাইনালিস্টের লড়াইয়ে সত্যিকারের প্রথম সুযোগেই এগিয়ে যায় ব্রাজিল। দ্বাদশ মিনিটে এভেরতনের ক্রস বিপদমুক্ত করতে পারেনি পেরুর ডিফেন্স। বল পেয়ে যান গাব্রিয়েল জেসুস। এই ফরোয়ার্ডের কাছ থেকে বল পেয়ে দারুণ ভলিতে বাকিটা সারেন সান্দ্রো। দেশের হয়ে এটি তার দ্বিতীয় গোল।

২৫তম মিনিটে ব্যবধান প্রায় দ্বিগুণ করে ফেলেছিলেন ফাবিনিয়ো। ডি বক্সের বাইরে থেকে একটুর জন্য লক্ষ্যে থাকেনি তার বুলেট গতির শট। পাঁচ মিনিট পর একই ভাবে চেষ্টা করেন রেনাতো তাপিয়া। পেরুর এই মিডফিল্ডারের শট লক্ষ্যে ছিল কিন্তু পরাস্ত করতে পারেনি সতর্ক এদেরসনকে।

পরের কিছুটা সময় ব্রাজিলকে বেশ চাপে রাখে পেরু। তবে ঠাণ্ডা মাথায় সব আক্রমণ রুখে দেয় স্বাগতিকরা। ৩৯তম মিনিটে কর্নারের বিনিময়ে পেরুর একটি চেষ্টা ঠেকিয়ে ব্রাজিলের ত্রাতা দানিলো। ছয় মিনিট পর সুযোগ আসে ব্রাজিলের লেফট ব্যাক সান্দ্রোর সামনে। ডি বক্সের মাথা থেকে শট লক্ষ্যে রাখতে পারেননি ইউভেন্তুসের এই ডিফেন্ডার।

আক্রমণ-পাল্টা আক্রমণে দ্বিতীয়ার্ধের শুরু থেকে জমে উঠে ম্যাচ। প্রথম সুযোগ পায় ব্রাজিল। ৫২তম মিনিটে ডি বক্সের বাইরে থেকে দানিলোর শট একটুর জন্য লক্ষ্যে থাকেনি। আট মিনিট পর পড়ে গেলে ব্রাজিলকে পেনাল্টি দেন রেফারি পাত্রিসিও রুস্তাও। কিন্তু ভিএআরে অনেকবার রিপ্লে দেখে সিদ্ধান্ত পাল্টান তিনি। রেনাতোর মৃদু টোকাতেই পড়ে গিয়েছিলেন বল পায়ে পেরুর ডি বক্সে ঢুকে পড়া নেইমার।

৬৮তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন এই পিএসজি তারকা। ফ্রেদের কাছ থেকে বল পেয়ে ডি বক্সের বাইরে থেকে আড়াআড়ি জাল খুঁজে নেন বিশ্বের সবচেয়ে দামী ফুটবলার। ঝাঁপিয়েও বলের নাগাল পাননি পেরুর গোলরক্ষক পেদ্রো। চোট কাটিয়ে ফেরার পর চার ম্যাচে জালের দেখা পাওয়া নেইমারের এটি দেশের হয়ে ৬৮তম গোল। এই গোলের পর যেন ভেঙে পড়ে পেরুর সব প্রতিরোধ। একের পর এক আক্রমণে তাদের রক্ষণকে ব্যস্ত রাখে ব্রাজিল।৭৩তম মিনিটে রিশার্লিসনের শট ঠেকিয়ে ব্যবধান আরও বাড়তে দেননি পেদ্রো। পাঁচ মিনিট পর আলেক্স ভালেরার ব্যর্থতায় ব্যবধান কমাতে পারেনি সফরকারীরা। ফ্রি কিক থেকে গোল মুখে বল পেয়েও ক্রসবারের উপর দিয়ে বল পাঠান তিনি।

৮৪তম মিনিটে নেইমারের ফ্রি কিক একটুর জন্য থাকেনি লক্ষ্যে। তিন মিনিট পর রবের্ত ফিরমিনোর শট ঠেকিয়ে দারুণ দক্ষতায় ঠেকিয়ে দেন পেরুভিয়ান গোলরক্ষক।

৮৯তম মিনিটে রিশার্লিসনের ক্রসে খুব কাছ থেকে জাল খুঁজে নেন এভেরতন রিভেইরোর। ব্রাজিলের হয়ে এটাই তার প্রথম গোল। কোনো সুযোগই ছিল না গোলরক্ষকের।

যোগ করা সময়ে ব্যবধান আরও বাড়ান রিশার্লিসন। ফিরমিনোর শট গোলরক্ষক পা দিয়ে ফিরিয়ে দিলে বল পান এভাটনের এই ফরোয়ার্ড। তার প্রথম শটও ফিরিয়ে দেন পেরুর এক খেলোয়াড়। ফিরতি বল জালে পাঠান রিশার্লিসন। বড় জয় নিয়ে মাঠ ছাড়ে ব্রাজিল।

শীর্ষ সংবাদ:
ঢাকায় শ্রমজীবী মানুষের ঢল ॥ দুপুর ১২টা পর্যন্ত চলবে গণপরিবহন         রামেক হাসপাতালে করোনায় আরও ১৮ জনের মৃত্যু         নীলফামারীতে করোনায় ১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৮০         সামনে মহাবিপদ ॥ করোনা পরিস্থিতি নিয়ে আশঙ্কা বিশেষজ্ঞদের         কিছু বিদেশী মিডিয়া অসত্য সংবাদ পরিবেশন করছে ॥ তথ্যমন্ত্রী         ঢাকামুখী মানুষের ঢল         জাপান থেকে এসেছে আরও ৮ লাখ ডোজ টিকা         চালু হচ্ছে পুলিশের ‘বডি ওর্ন ক্যামেরা’         আঞ্চলিক নিরাপত্তার জন্য হুমকি হবে আফগানে তালেবান ক্ষমতা দখল         গৃহকর্মী নির্যাতনের অভিযোগে চিত্রনায়িকা একা আটক         গ্রামের মানুষও টিকার প্রস্তুতি নিচ্ছে         রবিবার দুপুর ১২টা পর্যন্ত চলবে গণপরিবহণও         রবিবার দুপুর পর্যন্ত চলবে লঞ্চ         করোনা ভাইরাসে আরও ২১৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৩৬৯         তৈরি পোশাক রফতানিতে বাংলাদেশের উপরে ভিয়েতনাম         দু’একদিনের মধ্যে অক্সফোর্ডের টিকার দ্বিতীয় ডোজ শুরু         অনিয়ম-দুর্নীতির বিরুদ্ধে সরকারের অবস্থান অত্যন্ত কঠোর         কেউ চাকরি হারাবেন না ॥ জনপ্রশাসন প্রতিমন্ত্রী         কিছু বিদেশি গণমাধ্যম সরকারের বিরুদ্ধে অসত্য সংবাদ দেয় ॥ তথ্যমন্ত্রী         ১ দিনে আরও ১৯৬ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি