বুধবার ৯ আষাঢ় ১৪২৮, ২৩ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাইডেনের হুঁশিয়ারি ॥ পুতিনের বিরুদ্ধে

বাইডেনের হুঁশিয়ারি ॥ পুতিনের বিরুদ্ধে
  • রাশিয়া ক্ষতিকর কর্মকাণ্ডে লিপ্ত হলে ‘কঠিন ও সমুচিত’ জবাব
  • প্রথম বিদেশ সফরে যুক্তরাজ্যে বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তার প্রথম বিদেশ সফরে রাশিয়ার বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, ক্ষতিকর কার্যকলাপে লিপ্ত হলে মস্কোকে ‘কঠিন ও সমুচিত’ পরিণতির সম্মুখীন হতে হবে। বাইডেন সাত জাতি শীর্ষ সম্মেলনের প্রাক্কালে বুধবার যুক্তরাজ্য পৌঁছেছেন। মার্কিন প্রেসিডেন্ট যুক্তরাষ্ট্রের মিত্রদের সঙ্গে সম্পর্ক জোরদার করার কথা সুস্পষ্টভাবে উল্লেখ করেছেন। পূর্ববর্তী ট্রাম্প প্রশাসনের আমলে মার্কিন মিত্রদের সঙ্গে সম্পর্ক খারাপ হয়ে গিয়েছিল। খবর বিবিসি ও সিএনএনের।

জো বাইডেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে নতুন আটলান্টিক সনদ সম্পর্কে ঐকমত্যে পৌঁছবেন। এই চুক্তি হবে ১৯৪১ সালে ফ্রাঙ্কলিন রুজভেল্ট ও উইনস্টন চার্চিলের মধ্যে পৌঁছা সমঝোতার আধুনিক সংস্করণ। এই চুক্তিতে জলবায়ু পরিবর্তন ও নিরাপত্তার চ্যালেঞ্জসমূহ নিয়েও আলোকপাত করা হবে। বিবিসির রাজনৈতিক সম্পাদক লরা কুয়েন্সবার্গ বলেছেন, ট্রাম্পের আমলে সম্পর্কের ক্ষেত্রে যে ঝড় চলেছে তা কাটিয়ে উঠে এবং করোনা মহামারীর চাপ সামলে দ্বিপক্ষীয় সম্পর্ক নতুন করে উজ্জীবিত করতে এই লক্ষ্য দুটি হাতে নেয়া হয়েছে। আট দিনের ইউরোপ সফরের অংশ হিসেবে বাইডেন উইন্ডসর ক্যাসলে রানীর সঙ্গে সাক্ষাত করবেন , সাত জাতি শীর্ষ সম্মেলনে (জি-৭) যোগ দেবেন এবং প্রেসিডেন্ট হিসেবে প্রথমবারের মতো ন্যাটো শীর্ষ সম্মেলনে অংশগ্রহণ করবেন। সফরের শেষ পর্যায়ে তিনি জেনেভায় রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সঙ্গে শীর্ষ বৈঠকে মিলিত হবেন। হোয়াইট হাউস ইঙ্গিত দিয়েছে যে, রুশ প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে তিনি অস্ত্রনিয়ন্ত্রণ, জলবায়ু পরিবর্তন, ইউক্রেনে রুশ সামরিক সংশ্লিষ্টতা, রাশিয়ার সাইবার হ্যাকিং এবং রাশিয়ার কারারুদ্ধ ভিন্ন মতাবলম্বী এ্যালেক্সি নাভালনির প্রসঙ্গ উত্থাপন করবেন। বুধবার ইংল্যান্ডের সুফোকে আরএএফ মাইল্ডেনহল বিমান ঘাঁটিতে মার্কিন সেনা সদস্য ও তাদের পরিবারের সদস্যের উদ্দেশে বক্তৃতাকালে বাইডেন বলেন, তিনি পুতিনের সঙ্গে বৈঠকে একটি সুস্পষ্ট বার্তা দেবেন। কর্নওয়াল ভ্রমণের পূর্বে তিনি সুফোকের বিমান ঘাঁটিতে অবতরণ করেন।

বাইডেন বলেন, আমরা রাশিয়ার সঙ্গে সংঘাত চাই না। আমরা একটি স্থিতিশীল ও আভাসযোগ্য সম্পর্ক চাই। কিন্তু আমার বার্তা স্পষ্টÑযুক্তরাষ্ট্র রুশ সরকার ক্ষতিকর কর্মকাণ্ডে লিপ্ত হলে যুক্তরাষ্ট্র কঠিন ও সমুচিত জবাব দেবে। উল্লেখ্য, বিভিন্ন ইস্যু নিয়ে ওয়াশিংটন ও মস্কোর মধ্যে সম্পর্ক বর্তমানে নিম্নস্তরে রয়েছে। গত এপ্রিলে পুতিন পশ্চিমা শক্তিসমূহ রাশিয়ার মাথায় চড়ে বসার চেষ্টা করছে বলে অভিযোগ করেন এবং তাদের সীমা অতিক্রম করার বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করেন।

বাইডেন বলেছেন, প্রেসিডেন্ট হিসেবে তার প্রথম বিদেশ সফরের প্রতিটি পর্যায়ে তিনি একথা স্পষ্ট করতে চান যে, যুক্তরাষ্ট্র ফিরে এসেছে এবং বিশে^র গণতান্ত্রিক শক্তিসমূহ কঠিনতম চ্যালেঞ্জ মোকাবেলায় একসঙ্গে থাকবে এবং এক্ষেত্রে আমাদের গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে ভবিষ্যত। জি-৭ শীর্ষ সম্মেলনের অন্যান্য নেতা শুক্রবার দক্ষিণ-পশ্চিম ইংল্যান্ডের কর্নওয়ালে পৌঁছবেন এবং সম্মেলন অনুষ্ঠিত হবে সপ্তাহান্তব্যাপী। সাত জাতি (জি-৭) দেশসমূহের মধ্যে রয়েছে কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, যুক্তরাজ্য , যুক্তরাষ্ট্র এবং ইইউ।

জি-৭ শীর্ষ সম্মেলনের প্রধান আলোচ্যসূচী হবে করোনাভাইরাস থেকে কিভাবে রক্ষা পাওয়া যায় তা খুঁজে বের করা। বাইডেন মনে করেন জোরালো নতুন বৈশি^ক স্বাস্থ্য ব্যবস্থা গড়ে তোলা হলে আমরা ভবিষ্যতে সকল মহামারী থেকে রক্ষা পাব। বাইডেন প্রশাসন জানিয়েছে, তারা আগামী দুই বছরে প্রায় ১০০ দেশে ৫০ কোটি ডোজ ফাইজারের কোভিড-১৯ টিকা সরবরাহ করার পরিকল্পনা করছে। প্রেসিডেন্ট বাইডেন সুফোক ঘাঁটিতে মার্কিন সেনা সদস্যদের উদ্দেশে বক্তৃতাকালে নিজের প্রয়াত ছেলের কথা স্মরণ করতে গিয়ে আবেগাপ্লুত হয়ে পড়েন। তার ছেলে বিউ ডেলাওয়্যার ন্যাশনাল গার্ডের একজন মেজর ছিলেন। বাইডেনের পরবর্তী অনুষ্ঠান হচ্ছে কর্নওয়ালে। সেখানে তিনি রবিবার পর্যন্ত অবস্থান করবেন। রবিবার তিনি ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে বৈঠক করবেন এবং জি-৭ শীর্ষ সম্মেলনে অংশ নেবেন।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাস ॥ টিকা কিনতে বাংলাদেশকে ৯৪ কোটি ডলার দিচ্ছে এডিবি         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা         বঙ্গবন্ধু ৩ বার, শেখ হাসিনা ৯ বার আ.লীগের সভাপতি নির্বাচিত হয়েছেন         দুর্ভিক্ষের মুখে বিশ্বের চার কোটির বেশি মানুষ ॥ ডব্লিউএফপি         “আজকের অঙ্গীকার মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী ও সাম্প্রদায়িক শক্তির মূলোৎপাটন”         খুলনা বিভাগে করোনায় ২৪ ঘন্টায় রেকর্ড মৃত্যু ৩২ জনের         রাজধানীর খিলগাঁওয়ে নিখোঁজ যুবকের মরদেহ উদ্ধার         রাজশাহীতে করোনায় আরও ১৬ জনের মৃত্যু         আওয়ামী লীগ, বঙ্গবন্ধু ও বাংলাদেশ একই সূত্রে গাঁথা ॥ হুইপ আতিক         খুলনার সরকারী ও বেসরকারী হাসপাতালে আরও ১৩ জনের মৃত্যু         ঝিনাইদহে গত ২৪ ঘন্টায় করোনায় ৮ জনের মৃত্যু, শনাক্ত ১১৭         ৭২তম প্রতিষ্ঠা বার্ষিকীতে বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন         চাঁপাইনবাবগঞ্জে আম চাষীদের জিম্মি করে ৫০ কেজিতে আমের মণ         ঐতিহাসিক ‘পলাশী ট্র্যাজেডি’ দিবস আজ         খাশুগজির হত্যাকারীরা ছিল যুক্তরাষ্ট্রে প্রশিক্ষিত         ফের বাড়তে পারে বৃষ্টি         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৪৮         দিনাজপুরে ২৪ ঘন্টায় করোনায় মৃত্যু ২, আক্রান্ত ১১০         ভারতে করোনায় আক্রান্তের সংখ্যা ৩ কোটি ছাড়াল         করোনা মহামারিতেও বিশ্বে অর্ধ কোটির বেশি মানুষ মিলিওনিয়ার হয়েছেন