বুধবার ৯ আষাঢ় ১৪২৮, ২৩ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পোশাকশিল্প কর্মীদের জন্য বিশুদ্ধ পানির নিশ্চিতকরণ

পোশাকশিল্প কর্মীদের জন্য বিশুদ্ধ পানির নিশ্চিতকরণ

সুজলা-জেটিআই ফাউন্ডেশনের অর্থায়নে পরিচালিত একটি প্রকল্প, যা ‘ওয়াশ’ প্রোগ্রামের অংশ হিসেবে ২০১৯ সালের ১৫ সেপ্টেম্বর পরীক্ষামূলক যাত্রা শুরু করে। প্রকল্পটির মাধ্যমে পোশাকশিল্প শ্রমিকদের আবাসিক এলাকায় বসবাসরত জনসাধারণের জন্য নিরাপদ পানির সরবরাহ নিশ্চিত করার লক্ষ্যে ৫ জন স্থানীয় উদ্যোক্তাকে প্রয়োজনীয় অর্থনৈতিক ও কারিগরি সহায়তা প্রদানপূর্বক বিশুদ্ধ খাবার পানির বুথ স্থাপন করা হয়। ২০২০ সালের মাঝামাঝি সময়ে প্রথম বিশুদ্ধ খাবার পানির বুথটি স্থাপনের পরিকল্পনা থাকলেও, কভিড-১৯ মহামারীর কারণে ২০২০ সালের নবেম্বরে চট্টগ্রামে ইপিজেড অঞ্চলের পোশাকশিল্প শ্রমিকদের আবাসস্থল সংলগ্ন একটি স্থানে প্রথম বুথটি স্থাপিত হয়।

মহামারী এবং লকডাউনের বাঁধা বিপত্তি সত্ত্বেও, এপ্রিল ২০২১ পর্যন্ত সুজলা প্রজেক্ট হতে সফলতার সঙ্গে ৫টি বিশুদ্ধ পানির বুথ স্থাপন সম্পন্ন হয়েছে। যার মধ্যে দুটি ঢাকা জেলার অন্তর্গত সাভার এবং আশুলিয়ায়, দুটি বুথ স্থাপিত হয়েছে চট্টগ্রামে এবং গাজীপুরে একটি। এই বিশুদ্ধ পানির বুথগুলোর মাধ্যমে, নবেম্বর ২০২০ থেকে এপ্রিল ২০২১ এর মধ্যে- এখন পর্যন্ত ১,২০০ জন গ্রাহক রেজিস্ট্রেশনের মাধ্যমে অন্তর্ভুক্ত হয়েছেন এবং প্রায় ১২০,০০০ লিটার পানি সরবরাহ করা হয়েছে। এরই পাশাপাশি এসব এলাকায় বিশুদ্ধ খাবার পানি পানের প্রয়োজনীয়তা এবং বিভিন্ন পানিবাহিত রোগ বিষয়ক সচেতনতামূলক ক্যাম্পেইন পরিচালনার মাধ্যমে প্রায় ৩০,০০০ মানুষের মাঝে সচেতনতা মূলক বার্তা ছড়িয়ে দেওয়া হয়েছে।

পোশাকশিল্পে কর্মরত শ্রমিকদের বিশুদ্ধ পানির সরবরাহ নিশ্চিত করার পাশাপাশি এ এলাকাগুলোয় উদ্যোক্তা তৈরির একটি পরীক্ষামূলক ব্যবসায়িক কাঠামোর সামাজিক স্থায়িত্ব এবং ব্যবসায়িক সম্ভাব্যতা পরীক্ষা করার লক্ষ্য নিয়ে সুজলা প্রকল্প কাজ করেছে। এ স্বল্পসময়ে প্রকল্পটির সামগ্রিক অগ্রগতি এবং আশাব্যঞ্জক ফলাফলগুলোর ওপর ভিত্তি করে বর্তমানে একটি স্কেল আপ পর্ব পরিকল্পনা করা হচ্ছে।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাস ॥ টিকা কিনতে বাংলাদেশকে ৯৪ কোটি ডলার দিচ্ছে এডিবি         “দেশের সব মহৎ অর্জনের নেতৃত্ব দিয়েছে আওয়ামী লীগ”         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা         বঙ্গবন্ধু ৩ বার, শেখ হাসিনা ৯ বার আ.লীগের সভাপতি নির্বাচিত হয়েছেন         দুর্ভিক্ষের মুখে বিশ্বের চার কোটির বেশি মানুষ ॥ ডব্লিউএফপি         “আজকের অঙ্গীকার মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী ও সাম্প্রদায়িক শক্তির মূলোৎপাটন”         খুলনা বিভাগে করোনায় ২৪ ঘন্টায় রেকর্ড মৃত্যু ৩২ জনের         রাজধানীর খিলগাঁওয়ে নিখোঁজ যুবকের মরদেহ উদ্ধার         রাজশাহীতে করোনায় আরও ১৬ জনের মৃত্যু         আওয়ামী লীগ, বঙ্গবন্ধু ও বাংলাদেশ একই সূত্রে গাঁথা ॥ হুইপ আতিক         খুলনার সরকারী ও বেসরকারী হাসপাতালে আরও ১৩ জনের মৃত্যু         ঝিনাইদহে গত ২৪ ঘন্টায় করোনায় ৮ জনের মৃত্যু, শনাক্ত ১১৭         ৭২তম প্রতিষ্ঠা বার্ষিকীতে বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন         চাঁপাইনবাবগঞ্জে আম চাষীদের জিম্মি করে ৫০ কেজিতে আমের মণ         ঐতিহাসিক ‘পলাশী ট্র্যাজেডি’ দিবস আজ         খাশুগজির হত্যাকারীরা ছিল যুক্তরাষ্ট্রে প্রশিক্ষিত         ফের বাড়তে পারে বৃষ্টি         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৪৮         দিনাজপুরে ২৪ ঘন্টায় করোনায় মৃত্যু ২, আক্রান্ত ১১০         ভারতে করোনায় আক্রান্তের সংখ্যা ৩ কোটি ছাড়াল