সোমবার ৮ আষাঢ় ১৪২৮, ২১ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পূর্ব সুন্দরবনের দাসের ভারানীতে ফের অগ্নিকাণ্ড

স্টাফ রিপোর্টার, বাগেরহাট ॥ পূর্ব বনবিভাগের শরণখোলা রেঞ্জের দাসের ভারানী এলাকায় আবারও অগ্নিকা-ের ঘটনা ঘটেছে। আগুনে প্রায় ৮ একর বনভূমি পুড়ে গেছে। বনসংলগ্ন গ্রামবাসী সোমবার সকাল ১০টার দিকেদাসের ভারানী টহল ফাঁড়ির বনে গাছের ওপর থেকে ধোঁয়ার কু-লি দেখে বনরক্ষীদের খবর দেন। পূর্ব সুন্দরবন বিভাগের ডিএফও মুহাম্মদ বেলায়েত হোসেন আগুন লাগার খবর নিশ্চিত করেন।

শরণখোলা স্টেশন কর্মকর্তা আব্দুল মান্নান জানান, খবর পেয়ে সকাল সাড়ে ১০টার দিকে ঘটনাস্থলে পৌঁছে আগুন দেখতে পান। পরে শরণখোলা স্টেশন, দাসের ভারানী, নাংলী, ভোলা টহল ফাঁড়ির বনকর্মীসহ সিপিজি ও স্থানীয় শতাধিক লোক নিয়ে অগ্নিকা- এলাকায় ফায়ার লাইন কেটে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করেন। কিন্তু আগুন শুকনো পাতার নিচ থেকে ছড়িয়ে পড়ে। ফায়ার সার্ভিসের ২টি ইউনিট সেখানে পৌঁছেছে। প্রাকৃতিক কারণেই আগুন লেগেছে। সুন্দরবনের মধ্যে শুকনো পাতার স্তূপ রয়েছে। অতিরিক্ত তাপমাত্রায় প্রাকৃতিকভাবে এই আগুন ধরেছে বলে তিনি মনে করেন। তবে, এলাকাবাসী বলছে মৌয়ালদের মধু আহরণের আগুনের মশাল থেকে এই আগুন লেগেছে।

ঘটনাস্থল ভোলা নদী থেকে দুই কিলোমিটার দূরে হওয়ায় কাছাকাছি কোন পানি নেই। ফায়ার সার্ভিসের কর্মীরা পাইপ লাইন স্থাপন করে আগুন নেভাতে চেষ্টা করছে।

স্থানীয় সিপিজির টিম লিডার লুৎফর রহমান বলেন, সুন্দরবনে আগুন লাগলে বন বিভাগ ও ফায়ার সার্ভিসের পাশাপাশি আমরা আগুন নেভানোর কাজে অংশগ্রহণ করি। এর আগেও আমরা ১৫-২০ জন সিপিজি সদস্য সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে কাজ করেছি। আজও আমরা আগুন নেভানোর কাজে অংশগ্রহণ করেছি। আশাকরি খুব দ্রুত আগুন নিয়ন্ত্রণে আনতে পারব।

শীর্ষ সংবাদ:
কর্ণফুলী গ্যাস কোম্পানির জমি ক্রয়ে ৮৭ কোটি টাকা লোপাট         টেকসই উন্নয়নের সমতাভিত্তিক আইনী কাঠামো অপরিহার্য ॥ আইনমন্ত্রী         ব্যক্তিগত ও পারিবারিক দ্বন্দ্বের কারণেই এমন পৈশাচিকতা         পদ্মা সেতুতে রেলওয়ে স্ল্যাব বসানো শেষ         বিটকয়েন বিক্রির টাকায় পর্নোগ্রাফির বাণিজ্য         সন্ধান দিলে         ভারত থেকে বাংলাদেশের টিকা পাওয়া এখনো অনিশ্চিত : হাইকমিশনার         যেকোনো ধরনের দুর্যোগ মোকাবিলায় সর্বদা প্রস্তুত থাকার আহ্বান প্রধানমন্ত্রীর         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৮২         ক্ষমতা মানে ভোগ বিলাস নয়, ক্ষমতা হলো মানুষের সেবা করা         ব্যাটারিচালিত রিকশা-ভ্যান বন্ধ করা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী         টেকসই উন্নয়নের জন্য বৈষম্যহীন ও সমতাভিত্তিক আইনি কাঠামো অপরিহার্য ॥ আইনমন্ত্রী         বীর মুক্তিযোদ্ধারা মাসিক সম্মানী পাবেন ২০ হাজার টাকা : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী         রোহিঙ্গা সংকট সমাধানে আন্তর্জাতিক শক্তির জোর তৎপরতা দরকার         রাজশাহীতে ধসে পড়ল বহুতল ভবন         খুবির সকল পরীক্ষা স্থগিত         ‘দুর্নীতি ও অপকর্মের বিরুদ্ধে সরকার জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে’         প্রথম ধাপের ২০৪ ইউনিয়ন পরিষদের নির্বাচন সোমবার         ‘নিবন্ধনহীন মোটরসাইকেল বাইরে বের হতে পারবে না’         হাসপাতালে মাহবুব তালুকদার