সোমবার ৩ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৭ মে ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

লঙ্কায় কোয়ারেন্টাইনে বাংলাদেশের ক্রিকেটাররা

লঙ্কায় কোয়ারেন্টাইনে বাংলাদেশের ক্রিকেটাররা

স্পোর্টস রিপোর্টার ॥ ক্রিকেটার, কোচিং স্টাফ ও টিম ম্যানেজমেন্টসহ ৪১ জনের বিশাল বহর নিয়ে রবিবার শ্রীলঙ্কা পৌঁছেছে বাংলাদেশ ক্রিকেট দল। এই বহরে দুই টেস্টের সিরিজের জন্য ২১ ক্রিকেটারের প্রাথমিক দল রয়েছে। গত বছর অক্টোবরে ৩৮ জনের বহর নিয়ে শ্রীলঙ্কা সফরে যেতে চেয়েছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সর্বোচ্চ ৭ দিন কোয়ারেন্টাইনে সম্মতও ছিল। কিন্তু তাতে রাজি হয়নি শ্রীলঙ্কার স্বাস্থ্য বিষয়ক দফতর এবং বিষয়টি সুরাহা করতে পারেনি শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)। কিন্তু এবার আগের চেয়ে বেশি (৪১ জন) সদস্য নিয়ে শ্রীলঙ্কা গেল বাংলাদেশ দল। করোনা টিকা নিয়ে এবং করোনা পরীক্ষায় নেগেটিভ সনদ পেয়েই দেশ ছেড়েছেন সবাই। এখন গিয়ে টানা তিনদিন রুম কোয়ারেন্টাইনে থাকতে হবে। এবার টিম লিডার হিসেবে সাবেক অধিনায়ক খালেদ মাহমুদ সুজন এবং ম্যানেজার হিসেবে সাবেক টপঅর্ডার ব্যাটসম্যান শাহরিয়ার নাফীস গেছেন দলের সঙ্গে। বাধ্যতামূলক তিনদিনের রুম কোয়ারেন্টাইন শেষ করে দু’দিন সীমিত পরিসরে কোয়ারেন্টাইনে থেকেই অনুশীলন করার সুযোগ পাবেন ক্রিকেটাররা। এরপর মুক্ত হবেন তারা।

দেশব্যাপী মহামারী করোনাভাইরাসের ব্যাপক সংক্রমণে শ্রীলঙ্কা সফর নিয়ে শঙ্কা তৈরি হয়েছিল। কিন্তু কয়েকদিন আগেই বিসিবি জানিয়ে দেয়, সূচী অনুসারেই শ্রীলঙ্কাগামী বিমানে উঠবে বাংলাদেশ দল। রবিবার সেটি সত্য হয়েছে। ক্রিকেটার, কোচিং স্টাফ, টিম ম্যানেজমেন্টসহ মোট ৪১ জনের বিশাল বহর নিয়ে দুপুরে নির্দিষ্ট সময়ের ২০ মিনিট পরই ফ্লাইট ছেড়েছে। বিষয়টি নিশ্চিত করেন বিসিবির ক্রিকেট সংশ্লিষ্ট ব্যক্তিবর্গদের বিমানবন্দরে অভ্যর্থনা ও ভালমন্দ দেখভালের দায়িত্বে নিয়োজিত ওয়াসিম খান। গত মাসে নিউজিল্যান্ড সফরে বিসিবি পরিচালক ও মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস ছিলেন টিম লিডার। এবার তার জায়গায় খালেদ মাহমুদ সুজন গেছেন।

আর সম্প্রতি ক্রিকেট পরিচালনা বিভাগের ম্যানেজার সাব্বির খানই দলের ম্যানেজার হিসেবে বিভিন্ন দেশে গেছেন। কিন্তু এবার তাকে বিরতি দেয়া হয়েছে। তার পরিবর্তে দায়িত্বটা পালন করবেন সদ্যই সবধরনের ক্রিকেট থেকে অবসরে যাওয়া শাহরিয়ার নাফীস। অবসর নেয়ার পর তিনি বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগে সহকারী ম্যানেজার হিসেবে দায়িত্ব শুরু করেন। এবারই প্রথম জাতীয় দলের একটি দায়িত্ব পেলেন তিনি। আর সেটিও বিদেশ সফরে।

মাত্র কিছুদিন আগে নিউজিল্যান্ড সফরে গিয়ে ওয়ানডে ও টি২০ সিরিজে লজ্জাজনক হার। তার আগে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হওয়ার দুঃখ ঘোচানোর চ্যালেঞ্জে শ্রীলঙ্কা গেছে বাংলাদেশ দল। সফরে স্বাগতিকদের বিপক্ষে দুটি টেস্ট খেলবে মুমিনুল হকের দল। ২১ ক্রিকেটার গেছেন মূলত এসএলসি থেকে কোন ক্রিকেটার, থ্রোয়ার, নেট বোলার দেয়া হবে না সে জন্য। অন্য কোন সাপোর্টিং স্টাফও পাওয়া যাবে না তাই সাপোর্টিং স্টাফ, কর্মকর্তাসহ বহরটা হয়েছে ৪১ জনের। কোয়ারেন্টাইনের ঝক্কি মিটলেই ২ দিনের একটি প্রস্তুতি ম্যাচ নিজেদের মধ্যে খেলবে বাংলাদেশ দল। এরপর টেস্ট সিরিজের জন্য চূড়ান্ত দল দেবেন নির্বাচকরা। চূড়ান্ত দলটি ২১ এপ্রিল প্রথম টেস্টে নামার আগে দু’দিন সময় পাবে অনুশীলনের। সবমিলিয়ে প্রস্তুতিটা একেবারে খারাপ হবে না মুমিনুলদের। দেশের বাইরে সর্বশেষ ৫ টেস্টে ইনিংস ব্যবধানে হারের তেতো স্বাদ পেয়েছে বাংলাদেশ। শ্রীলঙ্কায়ও ভাগ্য বদলানো কঠিন চ্যালেঞ্জের হবে বলেই মনে করেন মুমিনুল। কিন্তু নিজেদের সামর্থ্য অনুসারে খেলে চ্যালেঞ্জটা এবার উতরে যাওয়ার কথা জানিয়েছেন তিনি।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৩২, নতুন শনাক্ত ৬৯৮         শিমুলিয়া দিয়ে ঢাকায় ডুকতে ভিড় ॥ ১৮ফেরি চলছে         খোলা থাকছে শপিংমল-বাণিজ্য বিতান         নতুন এমপিওভুক্তির আওতায় ১৪১৭ শিক্ষক-কর্মচারী         “বঙ্গবন্ধুর বাংলাদেশ আজ শেখ হাসিনার যোগ্য নেতৃত্বে বিশ্বের বিস্ময়”         শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ         বঙ্গবন্ধুর নামে পিরোজপুরে প্রযুক্তি বিশ্ববিদ্যালয় করতে আইন অনুমোদন         আমদানি করা যাবে অপরিশোধিত স্বর্ণ         ফিলিস্তিনে হামলার প্রতিবাদে প্রেস ক্লাবে মানববন্ধন         ‘২৫ মে থেকে চীনের টিকার প্রথম ডোজ প্রয়োগ শুরু’         আরও তিনদিনের রিমান্ডে মামুনুল হক         শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে যা বললেন মন্ত্রিপরিষদ সচিব         যে কোন দূর্যোগ মোকাবেলায় প্রস্তুত সরকার ॥ ত্রান প্রতিমন্ত্রী         স্পিডবোট দুর্ঘটনায় ২৬ জন নিহত ॥ প্রধান আসামী চালককে জেল হাজতে প্রেরণ         ঘূর্ণিঝড় তাউতের তাণ্ডব ভারতে, মৃত ৪         খুলনায় কেয়ারেন্টাইনে ভারত ফেরত তরুনী ধর্ষণ, এএসআই গ্রেফতার         দেশে করোনার ভারতীয় ভেরিয়েন্টে প্রথম মৃত্যু         ‘শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের গণতন্ত্রের ইতিহাসে মাইলফলক’         বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ৩৩ লাখ ৯২ হাজার         বাংলাবাজার ঘাটে ঢাকামুখী যাত্রীদের ঢল ॥ স্বাস্থবিধি উপেক্ষিত