শনিবার ৪ বৈশাখ ১৪২৮, ১৭ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পাকিস্তানের সিরিজ জয়

স্পোর্টস রিপোর্টার ॥ তৃতীয় ও শেষ ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকাকে ২৮ রানে হারিয়েছে পাকিস্তান। সেইসঙ্গে ২-১ ব্যবধানে সিরিজও নিজেদের করে নিয়েছে বাবর আজমের দল। বুধবার সেঞ্চুরিয়নে প্রথমে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেটে ৩২০ রান করে সফরকারীরা। জবাবে ২৯২ রানেই প্রোটিয়ারা অলআউট হয়ে গেলে ম্যাচ জয়ের পাশাপাশি সিরিজ জয়েরও উৎসব করে পাকিস্তান।

দক্ষিণ আফ্রিকা সফরে জয় দিয়েই তিন ম্যাচের ওয়ানডে সিরিজের মিশন শুরু করেছিল পাকিস্তান। কিন্তু দ্বিতীয় ম্যাচে জিতে সমতায় ফেরে স্বাগতিক দল। তৃতীয় ম্যাচটি তাই পরিণত হয় অঘোষিত ফাইনালে। সেঞ্চুরিয়নে বুধবার সিরিজ নির্ধারণী ম্যাচে টস জিতে পাকিস্তানকে প্রথমে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় টেম্বা বাভুমার দল।

প্রথমে ব্যাট করতে নেমে দুর্দান্ত শুরু করে পাকিস্তান। ১০৪ বলে ১০১ রানের অসাধারণ এক ইনিংস খেলেন ফখর জামান। ফর্মে থাকা ফখর জামানের ব্যাক টু ব্যাক সেঞ্চুরি ছাড়াও বাবর আজমের ৯৪ এবং ইমাম-উল হকের ৫৭ রানের ইনিংস প্রথম থেকেই বড় সংগ্রহের ইঙ্গিত দেয় সফরকারীরা। কিন্তু শেষে হাসান আলীর ১১ বলে ঝড়ো ৩২* রানের সুবাধে ৩২০ রানে গিয়ে থামে পাকিদের ইনিংস। ১০ ওভারে ৪৫ রানের বিনিময়ে ৩ উইকেট নিয়ে দক্ষিণ আফ্রিকার সফল বোলার কেশব মহারাজ। এছাড়া এইডেন মার্করাম দুটি এবং ১টি করে উইকেট লাভ করেন স্মাটস ও পেহলুকায়য়ো।

পাকিস্তানের ছুড়ে দেয়া ৩২১ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে ধীরে ধীরে এগুতে থাকে দক্ষিণ আফ্রিকা। তবে শেষ পর্যন্ত ৪৯.৩ ওভারে ২৯২ রানেই গুটিয়ে যায় স্বাগতিক শিবির। এর ফলে ২৮ রানে হেরে সিরিজ হাতছাড়া করে প্রোটিয়ারা। দক্ষিণ আফ্রিকার হয়ে সর্বোচ্চ ৭০ রান করেন উদ্বোধনী ব্যাটসম্যান জান্নেমন মালান। দ্বিতীয় সর্বোচ্চ ৬২ রান করেন কাইল ভেরিয়ান্নে। এছাড়া এ্যান্ডিলে পেহেলুকায়য়োর ব্যাট থেকে আসে ৫৪ রান। পাকিস্তানের হয়ে সমান ৩টি করে উইকেট লাভ করেন যথাক্রমে শাহিন শাহ আফ্রিদি এবং মোহাম্মদ নেওয়াজ। এছাড়া হ্যারিস রউফ ২টি এবং হাসান আলী আর উমর কাদির উভয়েই ১টি করে উইকেট লাভ করেন। ৮২ বলে ৯৪ রানের ঝড়ো ইনিংস খেলায় ম্যাচ সেরা হন বাবর আজম। আর ব্যাক টু ব্যাক শত রান করে সিরিজ সেরার পুরস্কার জেতেন ফখর জামান।

শীর্ষ সংবাদ:
মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা         মুজিবনগর সরকারের শপথ নেয়ার সুবর্ণজয়ন্তীতে স্মারক ডাকটিকিট         অভিনেত্রী কবরীর মৃত্যুতে স্পিকারের শোক ও দুঃখ প্রকাশ         চালুর প্রথম দিনেই বিমানের বিশেষ ফ্লাইট বাতিল         জানাজা শেষে বনানী কবরস্থানে সমাহিত হবেন কবরী         নিজেদের উদ্ভাবিত কোভ্যাক্সিন টিকার উৎপাদন ১০ গুণ বাড়াতে চায় ভারত         স্বাস্থ্যবিধি মেনে প্রিন্স ফিলিপকে শেষ বিদায় জানাবে ব্রিটেন         মিষ্টি মেয়েখ্যাত কবরীর চিরবিদায় ॥ সর্বস্তরের শোক প্রকাশ         ঢেলে সাজানো হচ্ছে প্যাকেজ ॥ অর্থনীতি সচল রাখতে প্রণোদনা         বিএনপি এখন লকডাউন নিয়ে অপপ্রচারে নেমেছে ॥ কাদের         আন্তর্জাতিক রুটে বিশেষ ফ্লাইট আজ শুরু         সঙ্কট বাড়ছে গার্মেন্টসে ॥ করোনার দ্বিতীয় ধাক্কা         কলেজছাত্রীকে অপহরণ করে বিয়ে, প্রধান শিক্ষক গ্রেফতার         ভারতে করোনায় আরও ১১৮৫ জনের মৃত্যু         রমজানের শুরুতেই কমল ছোলা ও খেজুরের দাম         হেফাজতের শীর্ষ নেতাদের গ্রেফতার দাবি         এইচএসসির সাধারণ ও মেধাবৃত্তির তালিকা প্রকাশ         করোনা ভাইরাস ॥ দেশে রেকর্ড একদিনে মৃত্যু শতাধিক         শনিবার থেকে ৮ গন্তব্যে যাবে বাংলাদেশ বিমান         করোনা ভাইরাস শনাক্তের ৪ ট্রাক নকল কিট জব্দ