শনিবার ৪ বৈশাখ ১৪২৮, ১৭ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভাল মানের বই চাই

ভাল মানের বই চাই
  • শাহ্ মুহাম্মদ আবদুল্লাহ

অমর একুশে বইমেলা। প্রতিবছর এই মেলা ভাষার মাস ফেব্রুয়ারিতে শুরু হলেও করোনা মহামারীর কারণে এবার একটু বিলম্ব হয়েছে। স্বাধীনতার মাস মার্চ মাসের ১৮ তারিখ থেকে এপ্রিল মাসের ১৪ তারিখ পর্যন্ত সময় নির্ধারণ করা হয়েছে। প্রতিবছর এই মেলাকে কেন্দ্র করে লেখক ও পাঠকদের মাঝে বাড়তি উদ্দীপনা কাজ করে। এই মেলা পরিণত হয় লেখক ও পাঠকদের মিলনমেলায়। ১৯৭২ খ্রিস্টাব্দের ফেব্রুয়ারি মাসের ৮ তারিখে চিত্তরঞ্জন সাহা ঢাকা বিশ্ববিদ্যালয় সংলগ্ন বর্ধমান হাউস প্রাঙ্গণে এক টুকরা চটের ওপর গুটিকয়েক বই সাজিয়ে বইমেলার গোড়াপত্তন করেন। সেই থেকে আজ অব্দি ধারাবাহিকভাবে অমর একুশে বইমেলার কার্যক্রম চলে আসছে। ক্ষুদ্র পরিসরে বইমেলার সূচনা হলেও কালানুক্রমে বাঙালীর ঐতিহ্যম-িত বইমেলায় পরিণত হয়েছে।

শুরুর দিকে এই মেলা বাংলা একাডেমি প্রাঙ্গণে অনুষ্ঠিত হতো। কিন্তু একসময় জায়গার সঙ্কুলান দেখা দিলে এই মেলা সোহরাওয়ার্দী উদ্যানে সম্প্রসারণ করা হয়েছে। প্রতিবছর বইমেলা কেন্দ্র করে প্রচুর বই প্রকাশিত হচ্ছে ঠিকই কিন্তু বিভিন্ন কারণে দিন দিন আমাদের ভেতর পাঠের অভ্যাস কমে যাচ্ছে।

বর্তমানে ফেসবুক, টুইটারসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ও অবাধ আকাশ সংস্কৃতিতে মানুষের মাত্রাতিরিক্ত আসক্তির কারণে শিশু কিশোর থেকে শুরু করে বয়োবৃদ্ধ পর্যন্ত সবার বই পড়ার আকাক্সক্ষা ধীরে ধীরে কমে যাচ্ছে। সেই সঙ্গে পড়ার মতো ভাল বইয়ের অভাবেও একশ্রেণীর তরুণদের বই পড়ার অভ্যাস বিনষ্ট হয়ে যাচ্ছে অনায়াসেই। নিম্ন মানসম্পন্ন ও দুর্বল সম্পাদনা দ্বারা যেনতেনভাবে বই ছাপিয়েও কিছু মুনাফালোভী প্রকাশক বাজারে সরবরাহ করছেন। এর ফলেও আজকাল বই পাঠকপ্রিয়তা হারাচ্ছে দিনদিন।

একাডেমিক লেখাপড়া শেষে কর্মজীবনে পদার্পণ করে ব্যবস্থার কারণে বহুজনের জীবন থেকে বই চিরতরে হারিয়ে যায়। এটা মোটেও কাম্য নয়। ব্যস্ততা ও ভাল মানের বইয়ের অভাবের দোহাই দিয়ে বই পড়ার অভ্যাস কমালে জ্ঞানভিত্তিক সমাজ নির্মাণ সম্ভব নয়। বাজারে খারাপ মানের বইয়ের পাশাপাশি অনেক সুচিন্তিত জ্ঞানভিত্তিক বইয়ের সমাহার রয়েছে। বই পড়া জ্ঞান চর্চার অন্যতম বাহক। বই পড়া মানুষের মনুষ্যত্ব ও চরিত্রকে সতেজ রাখে। যে সমাজের মানুষের বই পড়ার অভ্যাস সেই সমাজ সুসংগঠিত ও সুশৃঙ্খল। চীনা প্রবাদে আছে যে ব্যক্তি পরপর তিন দিন বই পাঠ থেকে বিরত থাকে সে তার কথা বলার সৌন্দর্য হারিয়ে ফেলে। মানুষের জীবনের অন্যতম অনুষঙ্গ হলো বই পড়া। ভাল মানের বই পড়ার মাধ্যমে মানুষ আদর্শ হয়ে ওঠে। আর আদর্শ সমাজ বিনির্মাণে আদর্শ মানুষের দরকার। তাই নিজে আদর্শ মানুষ হয়ে আদর্শ সমাজ বিনির্মাণে সহায়ক হওয়ার নিমিত্তে বই পড়ার অভ্যাস গড়ে তোলা অত্যাবশ্যকীয়। সেই সঙ্গে লেখক ও প্রকাশকের উচিত, ভাল মানের বই লেখা ও প্রকাশ করা।

কুড়িগ্রাম থেকে

শীর্ষ সংবাদ:
মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা         ঢেলে সাজানো হচ্ছে প্যাকেজ ॥ অর্থনীতি সচল রাখতে প্রণোদনা         বিএনপি এখন লকডাউন নিয়ে অপপ্রচারে নেমেছে ॥ কাদের         আন্তর্জাতিক রুটে বিশেষ ফ্লাইট আজ শুরু         সঙ্কট বাড়ছে গার্মেন্টসে ॥ করোনার দ্বিতীয় ধাক্কা         করোনায় ২৪ ঘণ্টায় আরও ১০১ রোগীর মৃত্যু         কলেজছাত্রীকে অপহরণ করে বিয়ে, প্রধান শিক্ষক গ্রেফতার         ভারতে করোনায় আরও ১১৮৫ জনের মৃত্যু         রমজানের শুরুতেই কমল ছোলা ও খেজুরের দাম         হেফাজতের শীর্ষ নেতাদের গ্রেফতার দাবি         এইচএসসির সাধারণ ও মেধাবৃত্তির তালিকা প্রকাশ         করোনা ভাইরাস ॥ দেশে রেকর্ড একদিনে মৃত্যু শতাধিক         শনিবার থেকে ৮ গন্তব্যে যাবে বাংলাদেশ বিমান         করোনা ভাইরাস শনাক্তের ৪ ট্রাক নকল কিট জব্দ         হেফাজত নেতা জুবায়ের গ্রেফতার         স্বাস্থ্যবিধি মেনে বায়তুল মোকাররমে নামাজ আদায়         যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর হামলায় ৮ জন নিহত         বাংলাদেশিদের জন্য ভিসা নিষেধাজ্ঞা দিয়েছে দক্ষিণ কোরিয়া         পদে পদে বাধা সৃষ্টি করে অগণতান্ত্রিক চর্চা করে বিএনপি ॥ সেতুমন্ত্রী         করোনায় মৃতের তালিকায় বিশ্বে এখন বাংলাদেশের অবস্থান ৩৮তম