মঙ্গলবার ২৯ চৈত্র ১৪২৭, ১৩ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শহীদ ভারতীয় সেনাদের স্মরণে স্তম্ভ হবে ॥ মোজাম্মেল হক

স্টাফ রিপোর্টার ॥ স্বাধীনতা যুদ্ধে শহীদ ভারতীয় সেনাদের স্মরণে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে স্মৃতিস্তম্ভ নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে এ স্তম্ভটির ভিত্তিপ্রস্তর স্থাপনের পরিকল্পনা নিয়েছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে দিয়ে যৌথভাবে এর ভিত্তিফলক উন্মোচন করানো যায় কি না সেজন্য প্রচেষ্টা চলছে বলে জনকণ্ঠকে জানিয়েছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আকম মোজাম্মেল হক। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ১৭ মার্চ থেকে ২৬ মার্চ জাতীয় প্যারেড গ্রাউন্ডে দশ দিনব্যাপী বিশেষ অনুষ্ঠানমালার আয়োজন করছে সরকার। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সেই কর্মসূচীতে যোগ দেয়ার কথা রয়েছে। এসময় এ স্তম্ভটির ভিত্তিপ্রস্তর স্থাপনের পরিকল্পনা করছে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়। যার প্রচেষ্টা চলছে বলে মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যেন যৌথভাবে এ ভিত্তিফলক উন্মোচন করতে পারেন, সেই চেষ্টাই আমরা করছি। তবে বিষয়টি এখনও চূড়ান্ত হয়নি। তাই এখনও ফাইনাল কিছুই বলা যায় না। তবে আমাদের একটা প্রকল্প আছে, বাংলাদেশের মিত্র বাহিনীর যে সদস্যরা এ দেশে জীবন দিয়েছেন, তাদের স্মরণে একটা স্মৃতিস্তম্ভ করা। এই প্রকল্প ইতোমধ্যে পাস হয়ে গেছে। সেটা হতে পারে যে স্মৃতিস্তম্ভের ভিত্তিপ্রস্তর স্থাপনের জন্য আমরা যৌথভাবে আমাদের প্রধানমন্ত্রী এবং ভারতের প্রধানমন্ত্রীকে আহ্বান জানাতে পারি। এ বিষয়ে এখনও কোন সিদ্ধান্ত হয়নি, আলোচনা চলছে, তবে সম্ভাবনা আছে। মোজাম্মেল হক বলেন, ভারতীয় সেনাবাহিনীর যারা এদেশে জীবন দিয়েছেন মিত্র বাহিনীর সদস্য হিসেবে, ইতোমধ্যে তাদের সম্মাননায় প্রধানমন্ত্রী কয়েক বছর আগে ভারত সফর করে নিজ হাতে টোকেন হিসেবে কিছু দিয়েছেন। বাকিগুলো আর দেয়া যায়নি। এরপর করোনাভাইরাসের কারণে এক বছর ধরে এসব সম্মাননা আমাদের কাছে জমা পড়ে আছে। তিনি বলেন, আমাদের মিশনের মাধ্যমে সেগুলো দেয়ার জন্য বাংলাদেশ ব্যাংকে গচ্ছিত রাখা আছে। বৈশ্বিক অবস্থা ঠিক হলে সেগুলো দেয়া হবে। করোনাভাইরাসের এই পরিস্থিতিতে ভারতও সেগুলো এখন নিতে আগ্রহী না। ভারতের বিভিন্ন অঞ্চল থেকে এসে সেগুলো এখন নেয়া সম্ভব না। পরিবেশ যখন অনুকূলে আসবে, তখন সেগুলো পৌঁছে দেয়া হবে।

শীর্ষ সংবাদ:
বিশ্ব শান্তি নিশ্চিত করা এখন চ্যালেঞ্জিং         যাক পুরাতন স্মৃতি, যাক ভুলে যাওয়া গীতি         সব অফিস বন্ধ ॥ কাল থেকে ৮ দিনের কঠোর লকডাউন         শ্রমিকদের যাতায়াতের ব্যবস্থা শিল্পকারখানাই করবে         লকডাউনে বন্ধ থাকবে ব্যাংক শেয়ারবাজার         আতিকউল্লাহ খান মাসুদের মৃত্যুতে শোক অব্যাহত         আল্লামা শফী হত্যা মামলায় ৪৩ জনের বিরুদ্ধে চার্জশীট         এলপিজি সিলিন্ডারের দাম নির্ধারণ         খালেদা জিয়ার শারীরিক অবস্থা ভাল, পরীক্ষা নিরীক্ষা করা হয়েছে         করোনায় একদিনে সর্বোচ্চ ৮৩ জনের মৃত্যু         রায় পুনর্বিবেচনার আবেদনের শীঘ্রই শুনানি         লকডাউনে গরিব মানুষকে সহায়তা বড় চ্যালেঞ্জ         লকডাউনে পণ্যবাহী যান যেন যাত্রীবাহীতে রূপান্তরিত না হয়         পাহাড়ে সীমিত পরিসরে বৈসাবি উৎসব, সাংগ্রাই বাতিল         তারাবি নামাজে স্বাস্থ্যবিধি মানতে কঠোর নির্দেশনা         লকডাউনে কর্মহীন পরিবার পাবে ৫০০ টাকা         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৮৩, নতুন শনাক্ত ৭২০১         করোনা : সাতদিন বন্ধ থাকবে ব্যাংক         রমজানে প্রয়োজনীয় ৬ পণ্যের দাম নির্ধারণ         এবারও হচ্ছে না মঙ্গল শোভাযাত্রা