বৃহস্পতিবার ২ বৈশাখ ১৪২৮, ১৫ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বার্থী তাঁরা মায়ের মন্দিরে কাল বাৎসরিক কালী পূজা

বার্থী তাঁরা মায়ের মন্দিরে কাল বাৎসরিক কালী পূজা

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ প্রায় সাড়ে চারশ’ বছরের পুরানে দেশের একমাত্র ঐতিহ্যবাহী জেলার গৌরনদী উপজেলার বার্থী তাঁরা মায়ের মন্দিরে আগামী কাল শনিবার বাৎসরিক কালীপূজা অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে মন্দিরকে সাজানো হয়েছে নববধূর সাজে।

বরিশাল-ঢাকা মহাসড়কের পাশ্ববর্তী গৌরনদীর বার্থী তাঁরা মায়ের মন্দির পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক প্রণব কুমার দত্ত বাবু জানান, সাড়ে চারশ’ বছরের দেশের একমাত্র ঐতিহ্যবাহী বার্থী তাঁরা মায়ের মন্দিরের নামানুসারে পর্যায়ক্রমে ওই এলাকায় প্রতিষ্ঠিত হয়েছে বার্থী তাঁরা মাধ্যমিক বিদ্যালয়, তাঁরাকুপি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও তাঁরাকুপি নামের একটি গ্রাম।

বাংলা ১১১ সালে বরিশালের বিখ্যাত জমিদার রাম লাল ভট্টাচার্য্য তাঁরা মায়ের মন্দিরের পাকা ভবন নির্মান করেন। পরবর্তীতে বরিশালের অন্যতম দানশীল ব্যক্তিত্ব কেন্দ্রীয় আওয়ামী লীগের উপ-কমিটির সাবেক সহসম্পাদক এ্যাডভোকেট বলরাম পোদ্দার এবং বিশিষ্ট শিল্পপতি বিজয় কৃষ্ণ দে’র আর্থিক সহায়তায় তাঁরা মায়ের মন্দিরটি দৃষ্টিনন্দন মন্দিরে রূপ লাভ করে। তিনি আরও জানান, ভারতসহ বিভিন্ন দেশ ও বাংলাদেশের বিভিন্ন জেলার তারা মায়ের ভক্তদের অনুদানে প্রসিদ্ধ সার্বজনীন এ মন্দিরটির কার্যক্রম পরিচালিত হয়ে আসছে।

সাধারণ সম্পাদক প্রণব কুমার দত্ত বাবু বলেন, করোনার মহামারি থেকে রক্ষা পেতে মানব জীবন মোহময় ও অন্ধকারছন্ন। এ মোহময় অন্ধকার দুর করতে জীবনে দুঃখ মোচন ও শান্তি অর্জনের এবং জগতের মঙ্গলার্থে এবার স্বাস্থ্যবিধি মেনে তাঁরা মায়ের মন্দিরের বাৎসরিক পূজার আয়োজন করা হয়েছে। সকাল থেকে কালী পূজা শুরু হবে। মন্দিরের পুরোহিত অনিল চন্দ্র পূজা অর্চনা করবেন। সকালে চন্ডিপাঠ ও শিতলা পূজা, দুপুরে বলিদান, বিকেলে গীতাপাঠ, সন্ধ্যায় মায়ের সামনে আরতি প্রতিযোগিতা, রাতে প্রসাদ বিতরণ ও শিবাভোগ, গভীর রাতে ধর্মীয় গান অনুষ্ঠিত হবে।

পূজা উপলক্ষে মন্দিরকে আলোক সজ্জায় সজ্জিতসহ বর্নিল সাজে সাজানো হয়েছে। বাৎসরিক পূজা উপলক্ষে ইতোমধ্যে ভারত এবং দেশের খুলনা, ঢাকা, বাগেরহাট, ফরিদপুরসহ বিভিন্ন জেলা ও উপজেলা থেকে মন্দিরে ভক্তরা আসতে শুরু করেছেন। গৌরনদী মডেল থানার ওসি আফজাল হোসেন জানান, পূজার দিন মন্দির এলাকায় কঠোর নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
“আদালত বন্ধ বা খোলা রাখার এখতিয়ার প্রধান বিচারপতির”         সুপ্রিম কোর্টে আবদুল মতিন খসরুর জানাজা সম্পন্ন         দক্ষিণ ও পূর্ব এশিয়ায় করোনায় আক্রান্তের সংখ্যা দ্রুত বাড়ছে         দেশে ভারতীয় ভিসা কেন্দ্রের কার্যক্রম স্থগিত         কঠোর লকডাউনেও দীর্ঘ যানজট!         করোনায় ত্রাণ মন্ত্রণালয়ের উপ-সচিবের মৃত্যু         জরুরি প্রয়োজন ছাড়া বাইরে গেলেই জরিমানা করবে র্যাব         আজও মোড়ে মোড়ে চেকপোস্ট, বেড়েছে গাড়ির চাপ         গোবিন্দগঞ্জে কাভার্ড ভ্যানচাপায় একই পরিবারের নিহত ৪, আহত ৩         লকডাউনের দ্বিতীয় দিনে ঢাকার রাস্তায় লোক চলাচল বেড়েছে         মোসাদের স্থাপনায় ভয়াবহ হামলা ॥ নিহত ৩         এবার ফিলিস্তিনি শিশুর চোখে গুলি করল ইসরাইলি সেনা         শুক্রবার ভোর সাড়ে ৪টা থেকে দুপুর ১২টা পর্যন্ত গ্যাস থাকবে না যেসব এলাকায়         ইরাকে রকেট হামলায় তুর্কি সেনা নিহত         আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সৈন্য প্রত্যাহার ১ মে-তে শুরু         বাবরের দুর্দান্ত সেঞ্চুরিতে পাকিস্তানের রেকর্ড জয়         চাঁদের বুকে পা-রাখা সর্বশেষ তিন ব্যক্তি হচ্ছেন হ্যারিসন, এভান্স ও সারনান         আবদুল মতিন খসরুর সম্মানে আজ বসছে না সুপ্রিম কোর্ট         আবারও উইজডেনের বর্ষসেরা ক্রিকেটার স্টোকস         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯৬