রবিবার ২৮ চৈত্র ১৪২৭, ১১ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গেইলের ভাবনা জুড়ে টি২০ বিশ্বকাপ

গেইলের ভাবনা জুড়ে টি২০ বিশ্বকাপ
  • উইন্ডিজ-শ্রীলঙ্কা সিরিজ

স্পোর্টস রিপোর্টার ॥ এ্যান্টিগার কলিজ ক্রিকেট গ্রাউন্ডে বৃহস্পতিবার বাংলাদেশ সময় ভোর ৪টায় প্রথম টি২০ দিয়ে শুরু হচ্ছে ওয়েস্ট ইন্ডিজ-শ্রীলঙ্কা দ্বৈরথ। তৃতীয়সারির দল নিয়ে সদ্য বাংলাদেশ সফর করে যাওয়া ক্যারিবীয়রা এবার শক্তিশালী স্কোয়াড নিয়ে মাঠে নামছে। লক্ষ্য এ বছর অক্টোবর-নবেম্বরে ভারতে অনুষ্ঠেয় টি২০ বিশ্বকাপ। দীর্ঘ প্রায় দুই বছর পর দলে ফিরেছেন জ্যামাইকান ব্যাটিংদানব ক্রিস গেইল, ৯ বছর পর ডাক পেয়েছেন পেসার ফিদেল এডওয়ার্ডস। আছেন নিয়মিত অধিনায়ক কাইরন পোলার্ড। উইন্ডিজ কোচ ফিল সিমন্স জানিয়েছেন, বিশ্বকাপের দল গোছানোর কাজটা তারা এই সিরিজ দিয়েই শুরু করতে চায়। অন্যদিকে একই লক্ষ্যে তরুণ দাসুন শানাকাকে টি২০ অধিনায়ক করেছিল শ্রীলঙ্কা। কিন্তু ভিসা জটিলতায় তার পরিবর্তে এই সিরিজে অন্তর্বর্তী দায়িত্ব পালন করবেন সাবেক অধিনায়ক এ্যাঞ্জেলো ম্যাথুস।

২০০৭-২০১৬ পর্যন্ত ছয় টি২০ বিশ্বকাপের মধ্যে ২০১২ এবং সর্বশেষ ২০১৬ সালে দুইবারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। এতেই ছোট্ট ফরমেটের পাওয়ার ক্রিকেটে দলটির সামর্থ্য অনুমান করা যায়। আর এই দুটি বিশ্বকাপেই দলের সঙ্গে ছিলেন গেইল। ২০১৯ ওয়ানডে বিশ্বকাপের পর বিশ্বজুড়ে ঘরোয়া ফ্র্যাঞ্চাইজি টি২০ টুর্নামেন্ট খেললেও জাতীয় দলে ছিলেন অনুপস্থিত। বয়স ৪১ পেরোলেও আইপিএল, পিএসএলে ব্যাট হাতে গেইল এখনও অনন্য। ক্যারিবিয়ান সুপারস্টার জানিয়েছেন দেশের হয়ে আরও একটি টি২০ বিশ্বকাপ জয়ে অংশীদার হতে চান, ‘প্রথম লক্ষ্য এই সিরিজ জেতা। কিন্তু বড় ছবিটা মনের মধ্যে গাঁথা আছে, তিনটি টি২০ বিশ্বকাপ আমার কাছে থাকুক। আমার মাথায় এই লক্ষ্যটাই আসলে ঠিক করা।’ ভক্তদের ভালবাসার টানেই এখনও জাতীয় দলে প্রতিনিধিত্ব করছেন জানিয়ে গেইল বলেন, ‘ভাবছিলাম, যতদিন সম্ভব ফ্রঞ্চাইজি ক্রিকেটে বিশ্বজুড়ে আনন্দ দিয়ে যাব। কিন্তু দেশের ডাক উপেক্ষা করতে পারিনি। ক্যারিবীয় ভক্তদের আকুতিটা বুঝতে পারছিলাম। তারা বলছিল, গেইল যেও না, তুমি ফিরে এসো।’

দুই বুড়ো গেইল-এডওয়ার্ডস ফিরলেও ফিটনেস টেস্টে ফেল করে বাদ পড়েছেন শেলডন কটরেল, ওশেন টমাস, শিমরন হেটমায়ার ও রোস্টন চেইসের মতো পারফর্মার। প্রথমবারের টি২০তে ডাক পেয়েছেন বাংলাদেশ সফরে ওয়ানডেতে আলো ছড়ানো তরুণ স্পিনার আকিল হোসাইন। ফিরেছেন অধিনায়ক কাইরন পোলার্ড, নিকোলাস পুরান, জেসন হোল্ডার ও এভিন লুইস। কোভিড-১৯ থেকে সেরে উঠলেও দলে নেই অলরাউন্ডার আন্দ্রে রাসেল। অন্যদিকে টি২০তে শ্রীলঙ্কার অধিনায়ক ছিলেন লাসিথ মালিঙ্গা। কিন্তু দীর্ঘদিন ধরে দলের সঙ্গে নেই তারকা পেসার। ফলে বিশ্বকাপের কথা মাথায় রেখেই তরুণ শানাকাকে অধিনায়ক করা হয়। কিন্তু ওয়েস্ট ইন্ডিজে যেতে হলে আমেরিকায় ট্রানজিট ভিসা লাগে। আর আমেরিকার পাসপোর্টটাই হারিয়ে ফেলেছেন তিনি। সিরিজে তাই আপতকালীন অধিনায়কের দায়িত্ব পালন করবেন অভিজ্ঞ ম্যাথুস। মালিঙ্গা-শানাকা ছাড়া ম্যাথুস, থিসারা পেরেরা, দীনেশ চান্দিমাল, আকিলা ধনঞ্জয়া, লক্ষণ সান্দাকান, লাহিরু কুমরার মতো পরীক্ষিত পারফর্মারদের সবাই দলে আছেন।

আইসিসি টি২০ র‌্যাঙ্কিংয়ে শ্রীলঙ্কা সপ্তম ও ওয়েস্ট ইন্ডিজ দশ নম্বরে। সফরে তিন টি২০’র পর সমান ওয়ানডে ও দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে লঙ্কানরা।

শীর্ষ সংবাদ:
চলমান লকডাউনের ধারাবাহিকতা ১৩ এপ্রিল পর্যন্ত ॥ কাদের         মিয়ানমারের বাগো শহরে সেনাবাহিনীর ক্র্যাকডাউনে ৮০ জনের বেশি নিহত         মিতা হকের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক         একুশে পদকপ্রাপ্ত রবীন্দ্রসংগীতশিল্পী মিতা হকের চিরবিদায়         ভারতে একদিনে সর্বোচ্চ ১ লাখ ৫২ হাজারের বেশি মানুষ আক্রান্ত         ডিএমপির এসি পদমর্যাদার ১৩ কর্মকর্তার বদলি         করোনা ভাইরাসে আক্রান্ত লালনশিল্পী ফরিদা পারভীন         চীনে কয়লা খনিতে দুর্ঘটনা, আটকে ২১ শ্রমিক         সেনাবাহিনীর তিন সদস্যের মৃত্যুদণ্ড কার্যকর করল সৌদি         করোনা ভাইরাসের চতুর্থ ঢেউয়ে ইরানে ফের লকডাউন         প্রিন্স ফিলিপের শেষকৃত্যে হ্যারি, থাকছেন না মেগান         ভারতে লরি খাদে পড়ে নিহত ১১         কঠোর লকডাউনে বন্ধ হতে পারে আন্তর্জাতিক ফ্লাইটও         সোম-মঙ্গল বাস-ট্রেন চলবে কি না জানা যাবে আজ         যুদ্ধের হুমকি ॥ ইউক্রেন সীমান্তে ‘ইস্কান্দার’ ক্ষেপণাস্ত্র মোতায়েন রাশিয়ার         মামুনুল হকের কথিত স্ত্রী জান্নাত আরা ঝর্ণা নিখোঁজ দাবি করে জিডি         এশিয়ার প্রথম ব্যাটসম্যান হিসেবে যে রেকর্ড গড়লেন বাবর         ভাসানচরেও ইয়াবা কারবার চালু করেছে রোহিঙ্গারা         টিকা পাবেন ১৪ কোটি মানুষ         এক সপ্তাহের বিধিনিষেধ আজ শেষ