মঙ্গলবার ২৯ চৈত্র ১৪২৭, ১৩ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফুল ও সবজির উদ্ভাবিত জাত ও উৎপাদন প্রযুক্তির বিস্তারে মাঠ দিবস অনুষ্ঠিত

ফুল ও সবজির উদ্ভাবিত জাত ও উৎপাদন প্রযুক্তির বিস্তারে মাঠ দিবস অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার, গাজীপুর ॥ বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি)’র ‘ফুল ও সবজি ফসলের উদ্ভাবিত জাত ও উৎপাদন প্রযুক্তির বিস্তার” শীর্ষক মাঠ দিবস রবিবার অনুষ্ঠিত হয়েছে। উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রে ইনস্টিটিউটের পরিচালক (সেবা ও সরবরাহ) ড. এস. এম. শরিফুজ্জামান প্রধান অতিথি হিসেবে ওই মাঠ দিবসের উদ্বোধন করেন।

বাবি’র উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রে পরিচালক এবং ওই প্রকল্পের কোঅর্ডিনেটর ড. আবেদা খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন পরিচালক (কন্দাল ফসল গবেষণা কেন্দ্র) ও এই প্রকল্পের প্রিন্সিপাল ইনভেস্টিগেটর (কম্পোনেন্ট-১) ড. কবিতা আনজু-মান-আরা এবং সবজি বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও এই প্রকল্পের কো-প্রিন্সিপাল ইনভেস্টিগেটর (কম্পোনেন্ট-১) ড. মো. আব্দুল গোফ্ফার।

প্রধান অতিথির বক্তব্যে ড. এস. এম. শরিফুজ্জামান বলেন, বাংলাদেশে শহরাঞ্চলে খোলা জায়গা এবং ছাদে ফুল, ফল, সবজিসহ বিভিন্ন ধরনের উদ্যান ফসল চাষের বিপুল সুযোগ রয়েছে। এর ফলে একদিকে যেমন মানুষ নিজেদের উৎপাদিত ফসল খেতে পারবে, তেমনি দেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি শহরাঞ্চলের পরিবেশ সুরক্ষায়ও বিশেষ ভূমিকা রাখবে।

উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের ফুল বিভাগের উদ্যোগে এবং পিবিআরজি, পিআইইউ-বিএআরসি, এনএটিপি-২’ প্রকল্পের অর্থায়নে আয়োজিত ওই মাঠ দিবসের অনুষ্ঠানে প্রায় ১‘শ জন কৃষক অংশ নেন। এছাড়াও অনুষ্ঠানে ফুল বিভাগসহ বিভিন্ন বিভাগের বিজ্ঞানী ও কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

শীর্ষ সংবাদ:
বিশ্ব শান্তি নিশ্চিত করা এখন চ্যালেঞ্জিং         যাক পুরাতন স্মৃতি, যাক ভুলে যাওয়া গীতি         সব অফিস বন্ধ ॥ কাল থেকে ৮ দিনের কঠোর লকডাউন         শ্রমিকদের যাতায়াতের ব্যবস্থা শিল্পকারখানাই করবে         লকডাউনে বন্ধ থাকবে ব্যাংক শেয়ারবাজার         আতিকউল্লাহ খান মাসুদের মৃত্যুতে শোক অব্যাহত         আল্লামা শফী হত্যা মামলায় ৪৩ জনের বিরুদ্ধে চার্জশীট         এলপিজি সিলিন্ডারের দাম নির্ধারণ         খালেদা জিয়ার শারীরিক অবস্থা ভাল, পরীক্ষা নিরীক্ষা করা হয়েছে         করোনায় একদিনে সর্বোচ্চ ৮৩ জনের মৃত্যু         রায় পুনর্বিবেচনার আবেদনের শীঘ্রই শুনানি         লকডাউনে গরিব মানুষকে সহায়তা বড় চ্যালেঞ্জ         লকডাউনে পণ্যবাহী যান যেন যাত্রীবাহীতে রূপান্তরিত না হয়         পাহাড়ে সীমিত পরিসরে বৈসাবি উৎসব, সাংগ্রাই বাতিল         তারাবি নামাজে স্বাস্থ্যবিধি মানতে কঠোর নির্দেশনা         লকডাউনে কর্মহীন পরিবার পাবে ৫০০ টাকা         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৮৩, নতুন শনাক্ত ৭২০১         করোনা : সাতদিন বন্ধ থাকবে ব্যাংক         রমজানে প্রয়োজনীয় ৬ পণ্যের দাম নির্ধারণ         এবারও হচ্ছে না মঙ্গল শোভাযাত্রা