মঙ্গলবার ২৯ চৈত্র ১৪২৭, ১৩ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হুথিদের ছোড়া ক্ষেপণাস্ত্র ব্যর্থ করে দিয়েছে রিয়াদ

হুথিদের ছোড়া ক্ষেপণাস্ত্র ব্যর্থ করে দিয়েছে রিয়াদ

অনলাইন ডেস্ক ॥ সৌদি আরবের রাজধানী রিয়াদের দিকে লক্ষ্য করে ইয়েমেনের হুথি বিদ্রোহীদের ছোড়া ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র ব্যর্থ করে দিয়েছে সৌদি সেনাবাহিনী। দেশটির রাষ্ট্রায়ত্ব টেলিভিশন চ্যানেল এখাবারিয়া এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ফ্রান্সভিত্তিক বার্তাসংস্থা এএফপি রিয়াদের স্থানীয় বাসিন্দাদের বরাত দিয়ে জানিয়েছে, শনিবার গভীর রাতে রাজধানী ও তার আশপাশের এলাকায় বেশ কয়েকটি বিস্ফোরণের শব্দ শোনা গেছে। রিয়াদের রাতের আকাশকে সে সময় আলোকোজ্জল দেখা গেছে বলে জানিয়েছেন তারা। এখাবারিয়ার ভিডিও ফুটেজেও সেই দৃশ্য ধরা পড়েছে।

তবে রিয়াদকে লক্ষ্য করে মোট কয়টি ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছিল এবং সেগুলোর মধ্যে কয়টিকে ব্যর্থ করা হয়েছে সে বিষয়ে কোনও তথ্য প্রতিবেদনে জানায়নি এখাবারিয়া। সৌদি সেনাবাহিনীর কোনও কর্মকর্তাও এ বিষয়ে কোনও মন্তব্য করেননি।

এক সৌদি সেনা কর্মকর্তা এএফপিকে জানিয়েছেন, ইয়েমেনের সৌদি সমর্থিত সরকারের ‘দুর্গ’ বলে পরিচিত দেশটির উত্তরাঞ্চলের মারিব শহরে অভিযান পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে হুথি বিদ্রোহী গোষ্ঠী। সেই পরিকল্পনার অংশ হিসেবে রিয়াদে ক্ষেপণাস্ত্র হামলা করা হয়েছে বলে মনে করছেন তারা। ইয়েমেনের সবচেয়ে সমৃদ্ধ তেলের খনিগুলো মারিবেই রয়েছে।

এদিকে শনিবার রিয়াদ ছাড়াও সৌদি আরবের দক্ষিণাঞ্চলে সেনাবাহিনী অধ্যুষিত শহর খামিস মুশাইত এবং জিজান সিটি লক্ষ্য করে ড্রোন হামলা চালিয়েছে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। সেগুলোও ব্যর্থ করে দেওয়া হয়েছে। ইয়েমেনে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোটের এক কর্মকর্তা বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছেন, এই শহর দু’টিকে লক্ষ্য করে চারটি ড্রোন ছুড়েছিল হুথিরা।

রিয়াদের উপকণ্ঠে ফর্মুলা ই চ্যাম্পিয়নশিপ আয়োজনের দিন রাতেই এই হামলা চালাল হুথি বিদ্রোহী গোষ্ঠী। এই চ্যাম্পিয়নশিপের আয়োজক দেশটির ডি ফ্যাক্টো নেতা যুবরাজ মোহাম্মদ বিন সালমান ।

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্বাধীন মার্কিন প্রশাসন হুথিদের ‘সন্ত্রাসী’ তালিকায় অন্তর্ভূক্ত করেছিল। ট্রাম্পের পরবর্তি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ওই তালিকা থেকে তাদের বাদ দেন।

পাশাপাশি ইয়েমেনে চলমান দুর্ভিক্ষ ও মানবিক বিপর্যয়ের জন্য গত ছয় বছর ধরে দেশটিতে চলা গৃহযুদ্ধকে দায়ী করে দেশটিতে শান্তি স্থাপনের আহ্বান জানান তিনি। এ লক্ষ্যে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের অস্ত্র বিক্রি স্থগিতও করেন বাইডেন।

ইয়েমেনে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোটের এক কর্মকর্তা এএফপিকে জানান, বাইডেনের এসব পদক্ষেপ নেওয়ার পর থেকেই ইয়েমেন-সৌদি সীমান্তে হামলা বাড়িয়ে দিয়েছে হুথিরা। শনিবারের ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলাকেও হুথিদের নেওয়া নতুন সামরিক কৌশলের অংশ বলে মনে করছেন তারা।

সূত্র: এএফপি

শীর্ষ সংবাদ:
বিশ্ব শান্তি নিশ্চিত করা এখন চ্যালেঞ্জিং         যাক পুরাতন স্মৃতি, যাক ভুলে যাওয়া গীতি         সব অফিস বন্ধ ॥ কাল থেকে ৮ দিনের কঠোর লকডাউন         শ্রমিকদের যাতায়াতের ব্যবস্থা শিল্পকারখানাই করবে         লকডাউনে বন্ধ থাকবে ব্যাংক শেয়ারবাজার         আতিকউল্লাহ খান মাসুদের মৃত্যুতে শোক অব্যাহত         আল্লামা শফী হত্যা মামলায় ৪৩ জনের বিরুদ্ধে চার্জশীট         এলপিজি সিলিন্ডারের দাম নির্ধারণ         খালেদা জিয়ার শারীরিক অবস্থা ভাল, পরীক্ষা নিরীক্ষা করা হয়েছে         করোনায় একদিনে সর্বোচ্চ ৮৩ জনের মৃত্যু         রায় পুনর্বিবেচনার আবেদনের শীঘ্রই শুনানি         লকডাউনে গরিব মানুষকে সহায়তা বড় চ্যালেঞ্জ         লকডাউনে পণ্যবাহী যান যেন যাত্রীবাহীতে রূপান্তরিত না হয়         পাহাড়ে সীমিত পরিসরে বৈসাবি উৎসব, সাংগ্রাই বাতিল         তারাবি নামাজে স্বাস্থ্যবিধি মানতে কঠোর নির্দেশনা         লকডাউনে কর্মহীন পরিবার পাবে ৫০০ টাকা         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৮৩, নতুন শনাক্ত ৭২০১         করোনা : সাতদিন বন্ধ থাকবে ব্যাংক         রমজানে প্রয়োজনীয় ৬ পণ্যের দাম নির্ধারণ         এবারও হচ্ছে না মঙ্গল শোভাযাত্রা