মঙ্গলবার ২৯ চৈত্র ১৪২৭, ১৩ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনা ভাইরাস ॥ ব্রাজিলে মৃত্যু ছাড়াল আড়াই লাখ

করোনা ভাইরাস ॥ ব্রাজিলে মৃত্যু ছাড়াল আড়াই লাখ

অনলাইন ডেস্ক ॥ লাতিন আমেরিকার বৃহত্তম দেশ ব্রাজিলে প্রাণঘাতী করোনা ভাইরাসজনিত রোগ কোভিড-১৯ এ মৃত্যু আড়াই লাখ ছাড়িয়েছে।

দেশটিতে প্রথম করোনাভাইরাস বহনকারী শনাক্ত হওয়ার এক বছর পর সেখানে মহামারীতে মৃত্যুর সংখ্যা বিষাদময় এ মাইলফলক পার হল।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ব্রাজিলের জাতীয় টিকাদান কর্মসূচী যখন এগিয়ে যাওয়ার জন্য সংগ্রাম করছে তখনও প্রাণঘাতী ভাইরাসটি দেশটিজুড়ে অবাধে বিস্তারলাভ করে চলেছে।

প্রেসিডেন্ট জাইর বোলসোনারো যিনি লকডাউনের মতো পদক্ষেপের তীব্র বিরোধিতা করে এসেছেন তিনি এখন বলছেন, কোনো করোনাভাইরাস টিকা তিনি নেবেন না।

মহামারী মোকাবেলার ক্ষেত্রে তার ভূমিকার জন্য কট্টর ডানপন্থি পপুলিস্ট এ প্রেসিডেন্ট ধারাবাহিকভাবে সমালোচিত হয়ে আসছেন।

যুক্তরাষ্ট্রের পর কোভিড-১৯ এ মৃত্যুর সংখ্যায় ব্রাজিল বিশ্বে দ্বিতীয় স্থানে আছে আর এক কোটি তিন লাখ শনাক্ত রোগী নিয়ে যুক্তরাষ্ট্র ও ভারতের পর তৃতীয় অবস্থানে আছে।

অত্যান্ত সংক্রামক শ্বাসতন্ত্রের এ রোগটি ব্রাজিলের দুই লাখ ৫১ হাজার ৪৯৮ জন মানুষের প্রাণ কেড়ে নিয়েছে বলে বৃহস্পতিবার সন্ধ্যায় দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে। এদের মধ্যে ১৫৪১ জনের মৃত্যু হয়েছে পূর্ববর্তী ২৪ ঘণ্টায়।

করোনাভাইরাসের নতুন একটি ধরন, যাকে গবেষকরা আরও বেশি সংক্রামক বলে মনে করছেন, ছড়িয়ে পড়ায় ব্রাজিলের মহামারী পরিস্থিতির আরও অবনতি হচ্ছে। মহামারী শুরু হওয়ার পর থেকে গত দুই সপ্তাহ ধরে ব্রাজিল প্রতিদিন গড়ে সবচেয়ে বেশি করোনাভাইরাসজনিত মৃত্যু তালিকাবদ্ধ করেছে, প্রায় ১১০০-র কাছাকাছি এ সংখ্যাটি জুলাইয়ের শেষ দিকের পূর্ববর্তী শীর্ষ অবস্থাকেও ছাড়িয়ে গেছে।

দেশটির কেন্দ্রীয় তহবিলে পরিচালিত ফিয়োক্রুজ বায়োমেডিকেল ইনস্টিটিউটের ক্রিস্তোভাম বারসেলোস বলেন, “কোনো নিয়ন্ত্রণ ছাড়াই ভাইরাসটি চারদিকে ছড়িয়ে পড়ছে। এটি সংক্রমণের দ্বিতীয় ঢেউ না, দ্বিতীয় পর্ব। কারণ পাঁচ সপ্তাহেরও বেশি সময় ধরে আমরা প্রতিদিন এক হাজারের উপরে মৃত্যু দেখছি।”

এই ইনস্টিটিউটটিই ব্রাজিলকে বরাদ্দ দেওয়া অ্যাস্ট্রাজেনেকার কোভিড-১৯ টিকা তৈরি করছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৩৬১৩০০৪৩
আক্রান্ত
৬৯১৯৫৭
সুস্থ
১০৯৫১৪৯৭৭
সুস্থ
৫৮১১১৩
শীর্ষ সংবাদ:
বিশ্ব শান্তি নিশ্চিত করা এখন চ্যালেঞ্জিং         যাক পুরাতন স্মৃতি, যাক ভুলে যাওয়া গীতি         সব অফিস বন্ধ ॥ কাল থেকে ৮ দিনের কঠোর লকডাউন         শ্রমিকদের যাতায়াতের ব্যবস্থা শিল্পকারখানাই করবে         লকডাউনে বন্ধ থাকবে ব্যাংক শেয়ারবাজার         আতিকউল্লাহ খান মাসুদের মৃত্যুতে শোক অব্যাহত         আল্লামা শফী হত্যা মামলায় ৪৩ জনের বিরুদ্ধে চার্জশীট         এলপিজি সিলিন্ডারের দাম নির্ধারণ         খালেদা জিয়ার শারীরিক অবস্থা ভাল, পরীক্ষা নিরীক্ষা করা হয়েছে         করোনায় একদিনে সর্বোচ্চ ৮৩ জনের মৃত্যু         রায় পুনর্বিবেচনার আবেদনের শীঘ্রই শুনানি         লকডাউনে গরিব মানুষকে সহায়তা বড় চ্যালেঞ্জ         লকডাউনে পণ্যবাহী যান যেন যাত্রীবাহীতে রূপান্তরিত না হয়         পাহাড়ে সীমিত পরিসরে বৈসাবি উৎসব, সাংগ্রাই বাতিল         তারাবি নামাজে স্বাস্থ্যবিধি মানতে কঠোর নির্দেশনা         লকডাউনে কর্মহীন পরিবার পাবে ৫০০ টাকা         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৮৩, নতুন শনাক্ত ৭২০১         করোনা : সাতদিন বন্ধ থাকবে ব্যাংক         রমজানে প্রয়োজনীয় ৬ পণ্যের দাম নির্ধারণ         এবারও হচ্ছে না মঙ্গল শোভাযাত্রা