বৃহস্পতিবার ১৩ ফাল্গুন ১৪২৭, ২৫ ফেব্রুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বঙ্গবন্ধু শিল্পনগরে হচ্ছে প্রথম পোশাকপল্লী

অর্থনৈতিক রিপোর্টার ॥ চট্টগ্রামের মীরসরাইয়ে বঙ্গবন্ধু শিল্পনগরে হতে যাচ্ছে দেশের প্রথম পোশাকপল্লী। এরই মধ্যে পোশাকশিল্প মালিকদের সংগঠন বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতিকে (বিজিএমইএ) বরাদ্দ দেয়া জমিতে শুরু হয়েছে এ পোশাকপল্লী করার প্রক্রিয়া।

পোশাকপল্লী গড়ার জন্য বিজিএমইএকে ৫০০ একর জমি বরাদ্দ দিয়েছে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)। বরাদ্দ দেয়া জমির মধ্যে ৩২১ একরজুড়ে গড়ে উঠবে শিল্পকারখানা। বাকি জমি বর্জ্য শোধনাগার ও অভ্যন্তরীণ রাস্তা নির্মাণ এবং লেকসহ বিভিন্ন পরিষেবা-সুবিধার জন্য ব্যবহার করা হবে। সেখানে মোট ৫৯টি কোম্পানি যাওয়ার কথা রয়েছে। প্রথম পর্যায়ে ৩৭ কোম্পানি যাচ্ছে। অন্য ২২ কোম্পানির সঙ্গে পরে চুক্তি হবে। এই পোশাকপল্লীতে সব মিলিয়ে ৩০০ কোটি ডলার বিনিয়োগের কথা রয়েছে, যা বাংলাদেশী টাকায় প্রায় সাড়ে ২৫ হাজার কোটির সমান।

বিজিএমইএ চট্টগ্রামের পরিচালক মোহাম্মদ আতিক বলেন, ‘পোশাকশিল্পের জন্মস্থান চট্টগ্রাম। এখানে বন্দরের সুবিধা রয়েছে। দেশে উৎপাদিত সব পোশাক রফতানি হয় চট্টগ্রাম বন্দর দিয়ে। তাই চট্টগ্রামে পোশাকপল্লী হলে লাভবান হবেন উদ্যোক্তারা।’

মার্চে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) সঙ্গে এসব কোম্পানির আলাদা আলাদা জমি লিজ চুক্তি হওয়ার কথা। চুক্তির পরপরই উদ্যোক্তারা শিল্পনগরে কারখানা স্থাপনের কাজ শুরু করবে।

বিজিএমইএ মুন্সীগঞ্জের বাউশিয়ায় একটি পোশাকপল্লী করতে দুই যুগ ধরে চেষ্টা করে আসছিল। কিন্তু মালিকদের একাংশের অনীহার কারণে পোশাকপল্লির কাজ বেশি দূর এগোয়নি। বাউশিয়ায় পোশাকপল্লী স্থাপনে ব্যর্থ হওয়া বঙ্গবন্ধু শিল্পনগরে গ্যাস, বিদ্যুত, পানি, রাস্তাসহ সব ধরনের সুযোগ-সুবিধা ব্যবসায়ীদের এক বছরের মধ্যে দেয়ার প্রতিশ্রুতি দেয় সরকার। সেই পরিপ্রেক্ষিতে বঙ্গবন্ধু শিল্পনগরে যেতে রাজি হন পোশাকশিল্প মালিকেরা। আর সে কারণে দেশের প্রথম পোশাকপল্লী হতে যাচ্ছে পোশাকশিল্পের জন্মস্থান চট্টগ্রামে। বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বলেন, ‘বিজিএমইএ মুন্সীগঞ্জের বাউশিয়ায় একটি পোশাকপল্লী গড়ে তোলার চেষ্টা করেছিল। কিন্তু সেখানে তারা করতে পারেনি। আমরা তাদের আশ্বস্ত করেছি, বঙ্গবন্ধু শিল্পনগরে জমি-গ্যাস-বিদ্যুত ও পানিসহ সব ধরনের সুবিধা দেব। এতে তারা আশ্বস্ত হয়েছে। তাদের জন্য সব পরিষেবা প্রস্তুত। যেহেতু মুনাফা হবে আলাদা, প্লটও হবে আলাদা। তাই সবার সঙ্গে আলাদা আলাদা চুক্তি সই হবে।’

বঙ্গবন্ধু শিল্পনগরের পোশাকপল্লীতে সবচেয়ে বেশি জমি পাচ্ছে ইপিলিয়ন স্টাইল লিমিটেড। এর মধ্যে ইপিলিয়ন ৫ কোটি ডলার বিনিয়োগ করবে। ইপিলিয়ন স্টাইল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক রিয়াজ উদ্দিন আল মামুন জানান, তাদের কারখানায় ৭ হাজার মানুষের কর্মসংস্থান হবে।

বঙ্গবন্ধু শিল্পনগরে যেতে আগ্রহী অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে গ্রাফিকস টেক্সটাইল, কলম্বিয়া গার্মেন্টস, ক্লিপটন কটন মিল, ভিজুয়াল নিটওয়্যার, প্যাসিফিক কটন ইত্যাদি।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘন্টায় ৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৪১০         রেলে বড় নিয়োগ আসছে ॥ মন্ত্রী         “ক্যাডেটদের বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলার সুযোগ সৃষ্টি করে দিচ্ছি”         যুক্তরাষ্ট্রে অনথিভুক্ত বাংলাদেশিদের নথিভুক্তের অনুরোধ পররাষ্ট্রমন্ত্রীর         বিএনপির সিদ্ধান্তকে স্বাগত, ইতিবাচক আবহ তৈরি করবে ॥ সেতুমন্ত্রী         সৌদি যুবরাজকে দায়ী করতে পারে যুক্তরাষ্ট্র         ২৬ মার্চ থেকে ঢাকা-জলপাইগুড়ি ট্রেন চলাচল শুরু         ইন্দোনেশিয়ায় সোনার খনিতে ধস ॥ নিহত ৩, নিখোঁজ ৫         তিনজনকে খুনের পর হৃৎপিণ্ড কেটে রান্না!         বিজেপিতে যোগ দিলেন অভিনেত্রী পায়েল         পরমাণু সমঝোতা নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান জানালো চীন         হৃদরোগে নারী মৃত্যু, তারপরও ঝোলানো হলো ফাঁসিতে !         আসামি গ্রেফতার হয়নি ॥ ক্ষোভ সাংবাদিক মুজাক্কিরের পরিবারের         অপারেশনের পর কেমন আছেন সৌদির ক্রাউন প্রিন্স সালমান?         ‘টিকা নেওয়ার পর মনে করবেন না সমস্যার সমাধান হয়ে গেছে’         জিয়ার খেতাব বাতিল ॥ চূড়ান্ত সিদ্ধান্ত আসছে শিগগিরই         পিলখানা ট্রাজেডির শহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা         চীনে গ্রামীণ দারিদ্র্য দূরীকরণে পূর্ণ সফলতার দাবি শিয়ের         মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অভিনব প্রতিবাদে         বাংলাদেশ-জাপান পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক আজ