বুধবার ১৯ ফাল্গুন ১৪২৭, ০৩ মার্চ ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনা ভাইরাসের টিকা প্রথম পাবেন স্বাস্থ্যকর্মীরা ॥ স্বাস্থ্যমন্ত্রী

করোনা ভাইরাসের টিকা প্রথম পাবেন স্বাস্থ্যকর্মীরা ॥ স্বাস্থ্যমন্ত্রী

অনলাইন রিপোর্টার ॥ ভারত থেকে উপহার হিসেবে পাওয়া অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ২০ লাখ ডোজ টিকা আগামীকাল বুধবার বা পরশু বৃহস্পতিবার আসছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

আজ মঙ্গলবার স্বাস্থ্য অধিদফতরে বৈঠক শেষে সাংবাদিকদের স্বাস্থ্যমন্ত্রী বলেন, কাল বা পরশু টিকা আসবে।

তিনি বলেন, আমার আশা করছি আমাদের যে শিডিউল আছে সেই অনুযায়ী আসবে। আগামীকালের একটা শিডিউল আছে। অথবা পরশুদিন আসবে। এটাই সর্বশেষ খবর। ভারত এই টিকা আমাদের কাছে পৌঁছে দেবে। আমি বিমানবন্দরে গিয়ে টিকা গ্রহণ করবো।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, স্বাস্থ্যকর্মীদের টিকা প্রয়োগ করে টিকাদান কার্যক্রম শুরু হবে। প্রথমে ইউনিয়ন পর্যায়ে দেওয়া হবে।

বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী শুরুতেই টিকা নিচ্ছেন- বাংলাদেশে এমন হবে কিনা জানতে চাইলে স্বাস্থ্যমন্ত্রী জানান, আপাতত এ ধরনের চিন্তা নেই। আমরা চিন্তাভাবনা করছি যাদের সবচেয়ে আগে প্রয়োজন, ফ্রন্টলাইনার, তাদের আগে দেবো। ডাক্তার, নার্স, পুলিশ প্রথমে পাবেন। সাংবাদিকদেরও দেওয়া হবে। যেটা প্ল্যান করা আছে সেভাবেই হবে। ভিভিআইপিরা আগে পাবেন না।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ বিফ্রিংকালে বলেন, এসব টিকা সিএমএসডি, স্বাস্থ্য অধিদফতরের ইপিআই এবং তেজগাঁও হেলথ কমপ্লেক্সের কোল্ডস্টোরেজে সংরক্ষণ করা হবে। সরকারের কেনা ৩ কোটি ডোজ টিকার প্রথম চালান হাতে পাওয়ার পর সব জেলায় একসঙ্গে টিকাদান কার্যক্রম শুরু করার পরিকল্পনা রয়েছে।

তিনি বলেন, প্রাথমিকভাবে স্বাস্থ্যকর্মীদের কিছু টিকা দিয়ে পর্যবেক্ষণ করা হবে। এক সপ্তাহ পর সব জেলায় শুরু করা হবে। এটাই আমাদের পরিকল্পনা। টিকা প্রয়োগের বিস্তারিত পরিকল্পনা করতে মঙ্গলবার প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের নেতৃত্বে একটি সভা হবে। সেখানেই সব চূড়ান্ত হবে।

ভারতের উপহার ২০ লাখ ডোজ টিকা কখন কাকে দেওয়া হবে জানতে চাইলে খুরশীদ আলম বলেন, ‘মন্ত্রণালয় আমাদের যেভাবে জানাবে, সেভাবে ব্যবস্থা নেওয়া হবে।’

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক মঙ্গলবার বেলা ১২টার দিকে স্বাস্থ্য অধিদফতরে আসেন। ভারত থেকে আসা টিকার ব্যবস্থাপনা নিয়ে স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন তিনি।

এর আগে গত ১১ জানুয়ারি স্বাস্থ্য অধিদফতর জানায়, ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের মাধ্যমে যে তিন কোটি ডোজ টিকা কেনা হবে সেটি দেশে আসছে ২১ থেকে ২৫ জানুয়ারির ভেতরে। আর ফেব্রুয়ারির প্রথম সপ্তাহ থেকে টিকা দেওয়া শুরু হবে। সেজন্য আগামী ২৬ জানুয়ারি থেকেই শুরু হবে অনলাইনে নিবন্ধন।

শীর্ষ সংবাদ:
আগামী ১১ এপ্রিল পাপুলের আসনে উপনির্বাচন         দেশে করোনায় আরও ৫ জনের মৃত্যু, নতুন সনাক্ত ৬১৪         মিয়ানমারে বিক্ষোভের উপর ফের গুলি ॥ নিহত ৯         ৪ কোটি ডোজ করোনা ভাইরাসের টিকা সংগ্রহ করা হবে ॥ স্বাস্থ্যমন্ত্রী         করোনা ভাইরাস ॥ কোভ্যাক্স থেকে এক কোটি ৯ লাখ টিকা পাচ্ছে বাংলাদেশ         দুদকের নতুন চেয়ারম্যান মঈনউদ্দীন আবদুল্লাহ         “বিএনপির অপরাজনীতিতে গণতন্ত্রের বিকাশ ক্ষতিগ্রস্ত হচ্ছে”         খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ বাড়াতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন         প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে পদযাত্রা, পুলিশের বাধা         মিয়ানমারের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্টের বিরুদ্ধে আরও ২ মামলা         সাতছড়িতে ১৮টি গোলা উদ্ধার         হাইকোর্টে জামিন পেলেন কার্টুনিস্ট কিশোর         প্রেস ক্লাবের সামনে নাগরিক সমাবেশ         ভাসানচরের উদ্দেশে আরও ২ হাজার ২৬০ জন রোহিঙ্গা         ক্যালিফোর্নিয়ায় গাড়ি-ট্রাকের সংঘর্ষ ॥ নিহত ১৩         টিকা নিয়েছেন ৩৩ লাখ ৪১ হাজার, নিবন্ধন ৪৫ লাখ ছাড়িয়েছে         টিকা না নিলে এবার হজের অনুমতি মিলবে না         এইচ টি ইমামের অবস্থা সংকটাপন্ন, সিএমএইচে ভর্তি         আফগানিস্তানে ৩ নারী সংবাদকর্মীকে গুলি করে হত্যা         ৮ মার্চ মশা নিধনে সমন্বিত অভিযান শুরু