বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৭, ২১ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হবিগঞ্জে প্রধানমন্ত্রীর উপহার পাচ্ছেন ৭৮৭ গৃহহীন পরিবার

হবিগঞ্জে প্রধানমন্ত্রীর উপহার পাচ্ছেন ৭৮৭ গৃহহীন পরিবার

নিজস্ব সংবাদা, হবিগঞ্জ ॥ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে হবিগঞ্জে ভূমিহীন ও গৃহহীনদের জন্য খাস জমিতে নির্মাণ করা হচ্ছে সরকারি ঘর। ‘আশ্রয়ণের অধিকার, শেখ হাসিনার উপহার’ এই শ্লোগান নিয়ে প্রধানমন্ত্রীর অগ্রাধিকার আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় যাদের জমি নেই, ঘর নেই তাদের পুনর্বাসনের জন্য সরকারি খাস জমিতে এসব ঘর নির্মাণ করা হচ্ছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় হবিগঞ্জ জেলার ৯টি উপজেলায় প্রধানমন্ত্রীর দেওয়া উপহার হিসেবে ১ম ধাপে ৪৫২ টি ও ২য় ধাপে ৩৩৫টি নিয়ে মোট ৭৮৭ জন ভূমিহীন ও গৃহহীন পাচ্ছে এসব পাকা ঘর। এতে মাথা গোঁজার ঠাঁই পাবেন এসব ভূমিহীন ও গৃহহীন পরিবার।

১ম ধাপে জেলার ৯ টি উপজেলার মধ্যে শায়েস্তাগঞ্জে ৩০টি পরিবার, হবিগঞ্জ সদরে ৫০টি পরিবার, লাখাই ৫২টি পরিবার, নবীগঞ্জে ৬০টি পরিবার, বানিয়াচংয়ে ৫৫টি পরিবার, আজমিরীগঞ্জে ৮৮ টি পরিবার, চুনারুঘাটে ৮০টি পরিবার, বাহুবলে ০৭ টি পরিবার ও মাধবপুরে ৩০টি এবং ২য় ধাপে শায়েস্তাগঞ্জে ২৫টি পরিবার, হবিগঞ্জ সদরে ৮৫টি পরিবার, লাখাই ২৫টি পরিবার, নবীগঞ্জে ৫০টি পরিবার, বানিয়াচংয়ে ৫০টি পরিবার, আজমিরীগঞ্জে নেই, চুনারুঘাটে নেই, বাহুবলে ৫০ টি পরিবার ও মাধবপুরে ৫০টি পরিবার পাবেন মাথা গোঁজার ঠাঁই। এছাড়া ব্যক্তি উদ্যোগে প্রতিশ্রুত ২৫টি গৃহহীন পরিবার ঘর পাবে। জেলা প্রশাসনের সার্বিক তত্ত্বাবধানে ঘরগুলো নির্মাণ কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে।

হবিগঞ্জ স্থানীয় সরকারের উপ-পরিচালক তওহীদ আহমদ সজল এসব তথ্য জানিয়েছেন। উপ-পরিচালক জানান, জেলা প্রশাসকের পক্ষ থেকে ঘর নির্মাণ কাজ ও নির্মাণের মান তদারকি করা হচ্ছে।

আগামী ২০ জানুয়ারির মধ্যে সব গৃহ নির্মাণ কাজ সম্পন্ন হবে। এখন পর্যন্ত প্রায় ঘর নির্মাণের কাজ ৮৫ শতাংশ সম্পন্ন হয়েছে। বাকী কাজও দ্রুত গতিতে এগিয়ে চলছে।

তিনি আরও জানান, জেলার ভূমিহীন ও গৃহহীনকে ২ শতাংশ জমি দিয়ে ঘর তৈরি করে দেওয়া হচ্ছে। দুই কক্ষ বিশিষ্ট প্রতিটি আধা পাকা ঘরের নির্মাণ ব্যয় ১ লাখ ৭১ হাজার টাকা। সবগুলো ঘর একই নকশায় হচ্ছে।

প্রথম ধাপে জেলায় ৪৫২ টি ভূমি ও গৃহহীন পরিবারকে ২ শতক জমি ও বসত বাড়ি নির্মাণ করে দেয়া হচ্ছে। পর্যায়ক্রমে জেলার সব ভূমি ও গৃহহীনদের এ কর্মসূচির আওতায় নিয়ে আসা হবে।

শীর্ষ সংবাদ:
সর্বোচ্চ গুরুত্ব স্বাস্থ্যে ॥ আগামী বাজেটে দশ খাতে অগ্রাধিকার         আওয়ামী লীগ দেশকে সমৃদ্ধির পথে এগিয়ে নিচ্ছে         ট্রাম্প যুগের অবসান শপথ নিলেন বাইডেন         সাকিব ও হাসানের বোলিং নৈপুণ্যে উইন্ডিজকে হারাল বাংলাদেশ         ১৮ বছরের বেশি সব নাগরিক বিনামূল্যে করোনার টিকা পাবেন         ছয় মাসে সাদা হয়েছে ১০ হাজার ২২০ কোটি টাকা         সাড়ে আট মাসে করোনায় একদিনে সর্বনিম্ন মৃত্যু         ‘দুই শ’ কোটি মানুষের খাবার ও পুষ্টিমান উন্নয়নে হুমকি করোনা’         শিক্ষাপ্রতিষ্ঠান দ্রুত খুলে দেয়ার সিদ্ধান্ত নেয়া জরুরী         রফতানিবান্ধব আমদানি নীতি আদেশ চূড়ান্ত         শেষ সময়ের প্রচারে প্রার্থীদের ঘুম হারাম         ‘শেখ হাসিনা- পদ্মা সেতু’ নামকরণের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট         গুচ্ছ পদ্ধতির পরীক্ষা নিয়ে মতবিরোধ চার প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের         সাতক্ষীরা সিটি কলেজে নিয়োগ বাণিজ্যের তদন্ত শুরু দুদকের         ৪১ হাজার ৭১৯ জন রোহিঙ্গাকে শনাক্ত করেছে মিয়ানমার         বাইডেন-কমলার শপথ অনুষ্ঠান শুরু (ভিডিও)         হোয়াইট হাউস ছাড়লেন ট্রাম্প         বাংলাদেশ ক্রিকেট দলকে প্রধানমন্ত্রীর অভিনন্দন         এপ্রিলে ৪১ হাজার রোহিঙ্গা প্রত্যাবাসনের আশা : দুর্যোগ প্রতিমন্ত্রী         করোনা : গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৮, নতুন শনাক্ত ৬৫৬