রবিবার ১১ মাঘ ১৪২৭, ২৪ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বরিশাল আদালতের বহুতল নতুন ভবন উদ্বোধনের অপেক্ষায়

বরিশাল আদালতের বহুতল নতুন ভবন উদ্বোধনের অপেক্ষায়

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ উদ্বোধণের অপেক্ষায় বরিশাল চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের নবনির্মিত আধুনিক ভবন। বিচারিক কার্যক্রমের সুবিধার্থে বড় পরিসরের ১৩টি এজলাস কক্ষ, লিফট, সোলার প্যানেল, ভার্চুয়াল লাইন, শিশুদের মিল্ক ফিডিং’র জন্য মায়েদের আলাদা কক্ষ, গাড়ি পার্কিংসহ দশতলা বিশিষ্ট বহুতল ভবনটি জুড়ে সবধরনের ডিজিটাল ব্যবস্থা রেখে ভবনের নির্মান কাজ শেষ করা হয়েছে।

ভবনটির নির্মাণের দ্বায়িত্বে থাকা বরিশাল গণপূর্ত অফিসের উপ-প্রকৌশলী ইঞ্জিনিয়ার এইচএম ইউসুফ জানান, বিচার কার্যক্রমের সাথে সংশ্লিষ্টদের দাবির প্রেক্ষিতে ২০১৫ সালে ৩৪ কোটি ৪০ লাখ টাকা ব্যায়ে আধুনিক ১২ তলা ফাউন্ডেশনের চীফ জুডিসিয়াল আদালত ভবনের নির্মাণ কাজের উদ্বোধণ করা হয়। তিনি আরও জানান, গণপূর্ত মন্ত্রণালয়ে বরাদ্দের নির্দেশনা অনুযায়ী ভবনটির মুল অবকাঠামোসহ ১০ তলা পর্যন্ত সম্পন্ন করা হয়েছে। এতে ১৩টি এজলাস কক্ষ নির্মাণ করা হয়েছে। ভবনটিতে ফায়ার সেফটিতে স্থাপন করা হয়েছে আধুনিক ব্যবস্থা। অটো পদ্ধতিতে পুরো ভবনের প্রতি তলায় পানি বের হয়ে আগুন নিয়ন্ত্রনে আসবে। অন্যদিকে বিদ্যুত বিভ্রাটের কারনে বিচার কার্যক্রম যাতে ব্যাহত না হয় সেজন্য পাওয়ার সাবষ্টেশন, জেনারেটর ও ছাদ জুড়ে রাখা হয়েছে সোলার প্যানেল। এছাড়াও আদালতে বিচার পেতে আসা মায়েদের কথা চিন্তা করে শিশুর মিল্ক ফিডিং’র জন্য আলাদা কক্ষের ব্যবস্থা করা হয়েছে।

পাশাপাশি নামাজ ঘর, লাইব্রেরী ও বিচার প্রার্থীদের বসার স্থান রাখা হয়েছে। নতুন এ বহুতল ভবনটিতে ওঠা নামার জন্য সিড়ির পাশাপাশি তিনটি ইউরোপিয়ান গ্লাস সিষ্টেমের লিফট এবং নিচতলায় গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা করা হয়েছে।

সূত্রমতে, আধুনিক ভবনটি উদ্বোধণ হওয়ার পর বিচারকরা দীর্ঘদিনের ভোগান্তি কাটিয়ে স্বাচ্ছন্দে বিচার কার্যক্রম পরিচালনা করতে পারবেন।

বরিশাল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, দুইবারের সাবেক সংসদ সদস্য ও বরিশাল আইনজীবী সমিতির সাবেক সভাপতি এ্যাডভোকেট তালুকদার মোঃ ইউনুস বলেন, উন্নয়নের নেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার মাধ্যমে নতুন এ ভবনটি উদ্বোধণ করার জন্য চেষ্টা চলছে। কারন তিনিই বরিশালবাসীকে এ আধুনিক ভবনটি উপহার দিয়েছেন। প্রধানমন্ত্রী এ ভবন উদ্বোধন না করলে বরিশালবাসীর প্রত্যাশা পূরণ হবেনা। আর দ্রুত এ আধুনিক ভবনটি উদ্বোধন করা হলে বিচার প্রার্থীদের ভোগান্তি যেমনি দূর হবে, তেমনি বিচারকসহ সবাই আদালতে উপস্থিতের সময় করোনার স্বাস্থ্য বিধি মেনে চলতে পারবে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৯৮৮০৯৬১৭
আক্রান্ত
৫৩১৩২৬
সুস্থ
৭১০১৬৫৪৪
সুস্থ
৪৭৫৮৯৯
শীর্ষ সংবাদ:
স্বপ্নের নীড়ে নবযাত্রা ॥ সারাদেশে গৃহহীন ও ভূমিহীনদের আনন্দের দিন         সম্মুখসারির করোনা যোদ্ধাদের কথা         শিক্ষা প্রতিষ্ঠান খুলছে         ২৭ জানুয়ারি টিকা দেয়া শুরু         প্রণোদনার মেয়াদ ও আকার বাড়ছে         নান্দনিক নগর গড়ব-রেজাউল, সেবক হতে চাই- শাহাদাত         ৮৫ হাজার কোটি টাকার প্লাস্টিক পণ্য রফতানির টার্গেট         করোনায় দেশে মৃত্যুর সংখ্যা ৮ হাজার ছাড়িয়েছে         মেঘনা নদীকে নিয়ে পূর্ণাঙ্গ মাস্টারপ্ল্যান তৈরির উদ্যোগ         বিএনপি-জামায়াতের প্রোপাগান্ডা স্কোয়াডের অপতৎপরতা         শীতের তীব্রতা আরও দুদিন থাকবে         নেতাজী ও বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে এগিয়ে যেতে হবে         ৩৪ ওয়ার্ডে আওয়ামী লীগের বিদ্রোহী কাউন্সিলর প্রার্থী         রাজধানীতে সড়ক দুর্ঘটনায় ৩ জন নিহত         চাল আমদানির এলসি খোলার সময়সীমা বাড়ল         শিক্ষাপ্রতিষ্ঠান খোলার আগে মানতে হবে যে ৪ ধাপ         গৃহহীন পরিবারকে গৃহ দিতে পারছি, এটিই আমার সবচেয়ে আনন্দের ॥ প্রধানমন্ত্রী         আগামী বুধবার থেকে বাংলাদেশে করোনার টিকাদান শুরু         সাগরে ট্রলারডুবি : ৪ লাশ উদ্ধার, নিখোঁজ ১০         করোনা ভাইরাসে মৃত্যু ৮ হাজার ছাড়াল, নতুন শনাক্ত পাঁচশ’র নিচে