সোমবার ৩ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কর্ম ও জীবনমুখী শিক্ষা

কর্ম ও জীবনমুখী শিক্ষা
  • অষ্টম শ্রেণির পাঠ
  • মোঃ মনোয়ারুল হক

বিএসএস, বিএড

সিনিয়র শিক্ষক

কানকিরহাট বহুমূখী উচ্চ বিদ্যালয়, সেনবাগ, নোয়াখালী

মোবাইলঃ ০১৭১৮৮৬৩০৪৫

সুপ্রিয় শিক্ষার্থীরা, আন্তরিক প্রীতি ও শুভেচ্ছা রইল। প্রথম অধ্যায়-মেধা, কায়িকশ্রম ও আত্মনুসন্ধান

সৃজনশীল প্রশ্ন

উদ্দীপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাও।

জনাব সেলিম একজন সাংবাদিক।তিনি দেশের বিভিন্ন সংবাদ সংগ্রহ করেন এবং এ সংবাদ খবরের কাগজের মাধ্যমে দেশের মানুষের কাছে প্রচার করেন। নতুন নতুন কলাম লিখে তিনি পাঠকের কাছে খুবই জনপ্রিয় হয়েছেন। অন্যদিকে তার স্ত্রী বাড়িতে সেলাইয়ের কাজ করেন।

ক. আত্মবিশ্বাস কী?

খ. কায়িক পরিশ্রম কেন প্রয়োজন?

গ. জনাব সেলিমের শ্রমের ধরণ ব্যখ্যা কর।

ঘ. জনাব সেলিম ও তার স্ত্রীর এ কাজের মধ্যে কোনটি উত্তম? ব্যাখ্যা কর।

ক. আত্মবিশ্বাস হলো নিজের প্রতি আস্থা।

খ. কায়িক শ্রম মানুষকে শারীরিকভাবে সুস্থ থাকতে সহায়তা করে। নিয়মিত ব্যায়াম করলে শরীরের কর্মক্ষমতা ঠিক থাকে এবং রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়ে। আবার কাজে নয়োজিত থাকলে শরীর ও মন দুটোই ভালো থাকে। তাই প্রত্যেক মানুষের জন্য কায়িক পরিশ্রম প্রয়োজন।

গ. জনাব সেলিমের কাজ মেধাশ্রমের উদাহরণ।

মেধা ব্যয় করে যে কাজ করা হয় তাই মেধাশ্রম। যে কাজগুলো মেধাশ্রমের মাধ্যমে করা হয় সেগুলো মানুষের মনে আনন্দ জোগায় ও এগিয়ে যেতে সাহায্য করে। জনাব সেলিম একজন সাংবাদিক হওয়ায় তাকে সাম্প্রতিক সময়ের রাজনৈতিক, সামাজিক,অর্থনৈতিক, সাংস্কৃতিক সকল বিষয় নিয়ে চিন্তা করতে হয়। মেধা খাটিয়ে লিখতে হয়। এ কাজে যেহেতু মেধা ব্যয় হচ্ছে সেহেতু জনাব সেলিমের কাজটি মেধাশ্রম।

ঘ. জনাব সেলিমের কাজটি মেধা শ্রম এবং তার স্ত্রীর কাজটি কায়িক শ্রমের উদাহরণ। মেধা ব্যয় করে যে কাজ করা হয় তাই মেধাশ্রম। আর যে কাজে শারীরিক পরিশ্রম হয় তাই কায়িকশ্রম। জনাব সেলিম সাংবাদিক হওয়ায় তার চিন্তাশক্তি, মেধা ও শৃজনশীলতাকে কাজে লাগিয়ে তিনি বিভিন্ন খবর সংগ্রহ করে মানুষের কাছে পৌছান। যেহেতু তিনি একজন কলাম লেখক তাই উনাকে সব বিষয় নিয়ে অনেক চিন্তা করতে হয়। এ ধরণের শ্রম মেধাশ্রমের অর্ন্তগত। আর তার স্ত্রীর শারীরিক শক্তি কে কাজে লাগিয়ে সেলাইয়ের কাজ করেন। যা এক প্রকার কায়িকশ্রম।

পৃথিবীতে কোনো কাজই ছোট কিংবা বড় নয়। সকল কাজই মানুষের জন্য কল্যাণকর। তাই জনাব সেলিম ও তার স্ত্রীর উভয়ের কাজই উত্তম।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪১২৫৩৭৪৬
আক্রান্ত
১৫৬৫৪৮৮
সুস্থ
২১৮৪৮৭৭৮৯
সুস্থ
১৫২৭৮৬২
শীর্ষ সংবাদ:
সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জাতিসংঘের         শেখ রাসেলের মতো আর কোন মৃত্যু দেখতে চাই না : আইনমন্ত্রী         ষড়যন্ত্র করে মিথ্যা অপবাদ দিয়ে প্রশ্নবিদ্ধ করবেন না : গাসিক মেয়র         রংপুর-ফেনীসহ ৭ এসপিকে বদলি         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১৭২ রোগী হাসপাতালে         প্রকাশ হলো ৪৩তম বিসিএস প্রিলির আসন বিন্যাস         সম্প্রতির মধ্যে ভাঙন সৃষ্টি করতে কুমিল্লার ঘটনা : স্বরাষ্ট্রমন্ত্রী         এফআর টাওয়ারের নকশা জালিয়াতি: চারজনের বিচার শুরু         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১০         পদোন্নতি পেলেন ডিএমপি কমিশনার ও র‌্যাব মহাপরিচালক         শেখ রাসেলের হত্যাকারীরা নর্দমার কীট ও পশুতুল্য ॥ কৃষিমন্ত্রী         ‘শেখ রাসেল স্বর্ণপদক’ দিলেন প্রধানমন্ত্রী         অসাম্প্রদায়িক চেতনায় বাংলাদেশ গড়তে চাই ॥ প্রধানমন্ত্রী         বিএনপি হত্যা-ষড়যন্ত্র-সাম্প্রদায়িক রাজনীতির বাহক ॥ কাদের         ২৪ ঘণ্টার আল্টিমেটাম ॥ অবরোধ তুলে নিলেন ঢাবি শিক্ষার্থীরা         ‘১৫ আগস্টের হত্যাকাণ্ড জাতীয় ও আন্তর্জাতিক চক্রান্তের ফসল’         ইভ্যালি পরিচালনায় বোর্ড গঠন করে দিলেন হাইকোর্ট         ঝিনাইদহে জাকির মন্ডল হত্যা মামলায় ৮ জনের যাবজ্জীবন কারাদন্ড         ‘রাসেল মানবিক সত্তা হিসেবে সবার মাঝে বেঁচে আছেন’         ট্রেনে ভ্রমণরত শিশুদের উপহারসামগ্রী বিতরণ রেলমন্ত্রীর