শুক্রবার ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আজ প্রথম দফায় ২৪ পৌরসভায় ভোট ॥ সব প্রস্তুতি সম্পন্ন

আজ প্রথম দফায় ২৪ পৌরসভায় ভোট ॥ সব প্রস্তুতি সম্পন্ন
  • ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা

স্টাফ রিপোর্টার ॥ প্রথম দফায় পৌরসভা নির্বাচন আজ। সকাল ৮টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত। ২৪ পৌরসভায় মেয়র, কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর নির্বাচনে ভোট গ্রহণ করা হচ্ছে। প্রথম দফায় সব পৌরসভায় ভোট হবে ইভিএমে। ইতোমধ্যে সুষ্ঠু ভোটের জন্য সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে। নির্বাচনী এলাকায় নেয়া হয়েছে ব্যাপক নিরাপত্তামূলক ব্যবস্থা। ভোট কেন্দ্র এবং কেন্দ্রের বাইরে আইনশৃঙ্খলা রক্ষায় মোতায়েন করা হয়েছে বিজিবি, র‌্যাব, পুলিশ ও আনসারসহ বিভিন্ন বাহিনীর সদস্য। তাদের সঙ্গে

নির্বাহী ও বিচারিক হাকিমরাও নির্বাচনের মাঠে রয়েছেন। নির্বাচনী এলাকায় প্রার্থী ও তাদের সমর্থকদের সব ধরনের প্রচার বন্ধ হয়েছে শনিবার রাত ১২টার মধ্যে। বিধি অনুযায়ী এখন নির্বাচনী এলাকায় কোন ধরনের সভা, সমাবেশ, শোডাউন নিষিদ্ধ। পৌরসভা নির্বাচনে আচরণবিধি অনুযায়ী নির্বাচনের ৩২ ঘণ্টা আগে থেকে সব ধরনের প্রচার বন্ধ থাকবে। ইসি কর্মকর্তারা জানিয়েছেন, ভোটারদের সুষ্ঠুভাবে ভোট দেয়ার স্বার্থে সব ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে। করোনা সংক্রমণের কারণে ভোটাররা মাস্ক পরে এবং স্বাস্থ্যবিধি মেনে ভোট দেবেন। কেন্দ্রে কেন্দ্রে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনসহ সবধরনের ভোটের সরঞ্জাম পৌঁছে গেছে।

প্রথম দফায় ২৫ পৌরসভায় নির্বাচনের জন্য তফসিল ঘোষণা করা হয়। কিন্তু গাজীপুরের এক পৌরসভায় মেয়র পদে বিএনপির প্রার্থী মারা যাওয়ার কারণে শ্রীপুর পৌরসভায় নির্বাচন পিছিয়ে দ্বিতীয় ধাপে নেয়া হয়েছে। এ কারণে আজ ২৪ পৌরসভায় ভোট গ্রহণ করা হচ্ছে। প্রতিটি পৌরসভায় একজন করে মেয়র, তিনজন করে সংরক্ষিত আসনের কাউন্সিলর এবং ৯ সাধারণ কাউন্সিলর বাছাইয়ে ভোটাধিকার প্রয়োগ করবেন ভোটাররা। ২৪ পৌরসভায় মেয়র, কাউন্সিলর এবং সংরক্ষিত কাউন্সিলরসহ মোট ১ হাজার ২১৫ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে মেয়র পদে রয়েছেন ৯০, সংরক্ষিত কাউন্সিলর পদে ২৭৭ এবং সাধারণ কাউন্সিলর পদে ৮৪৮ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন।

এদিকে নির্বাচনী এলাকায় সুষ্ঠুভাবে ভোট গ্রহণের স্বার্থে নেয়া হয়েছে ব্যাপক নিরপত্তামূলক ব্যবস্থা। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন অনুযায়ী, নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় প্রতিটি পৌরসভায় পুলিশ ও আনসারের একটি করে স্ট্রাইকিং ও তিনটি করে মোবাইল ফোর্স ও র‌্যাবের তিনটি টিম মোতায়েন করা হয়েছে। এছাড়া ১০ হাজারের কম ভোটারের পৌরসভার জন্য এক প্লাটুন বিজিবি সদস্য, ১০ হাজারের বেশি ভোটারের পৌরসভার জন্য দুই প্লাটুন ও ৫০ হাজারের বেশি ভোটারের জন্য তিন প্লাটুন বিজিবি সদস্য মোতায়েন থাকছে। গত শনিবার আইনশৃঙ্খলা বাহিনীর এসব সদস্য মাঠে নেমেছেন। এ নির্বাচনে সাধারণ ভোটকেন্দ্রে ১১ ও গুরুত্বপূর্ণ কেন্দ্রে ১৩ জন করে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে।

নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, ভোটের জন্য সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। নির্বাচনী এলাকায় পরিবেশ ও পরিস্থিতি ভাল। আইনশৃঙ্খলা বাহিনী মাঠে রয়েছে। কোন ধরনের অভিযোগের প্রতিবেদন পাওয়া যায়নি। ইভিএমে ভোটের সব ব্যবস্থা নেয়া হয়েছে।

এদিকে পৌরসভা নির্বাচন দলীয় ভিত্তিতে হলেও এবারের নির্বাচনে খুব কমসংখ্যক নিবন্ধিত রাজনৈতিক দল প্রতিদ্বন্দ্বিতা করছে। ইসিতে নিবন্ধিত দলের সংখ্যা ৪০’র বেশি হলেও পৌরসভায় মাত্র ৫টি রাজনৈতিক দল নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে। এর মধ্যে প্রায় সব পৌরসভায় আওয়ামী লীগ ও বিএনপির প্রার্থী রয়েছে। ২০১৫ সালের নির্বাচনে পৌরসভায় ২০টি রাজনৈতিক দলের প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। এছাড়া করোনা মহামারীর কারণে এবারের নির্বাচনে তেমন উত্তাপ নেই বললেই চলে। নির্বাচনে ৫টি রাজনৈতিক দলের প্রার্থী অংশ নিলেও প্রায় সব পৌরসভায় মূল প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন আওয়ামী লীগ এবং বিএনপির প্রার্থীরা। ইসির দেয়া তথ্য অনুযায়ী আওয়ামী লীগ ও বিএনপি, জাতীয় পার্টি, ইসলামী আন্দোলন বাংলাদেশ ও জাতীয় গণতান্ত্রিক পার্টির প্রার্থী মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। পাশাপাশি দুই দলের কিছু বিদ্রোহী প্রার্থীও স্বতন্ত্র হিসেবে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

যেসব পৌরসভায় ভোট আজ ॥ ইসির ঘোষিত তফসিল অনুযায়ী যেসব পৌরসভায় আজ ভোট গ্রহণ করা হচ্ছে- পঞ্চগড় জেলার পঞ্চগড় পৌরসভা, ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ, দিনাজপুরের ফুলবাড়ী, রংপুরের বদরগঞ্জ, কুড়িগ্রাম জেলার কুড়িগ্রাম পৌরসভা, রাজশাহীর পুঠিয়া ও কাটাখালি, সিরাজগঞ্জের শাহজাদপুর, পাবনার চাটমোহর, কুষ্টিয়ার খোকসা, চুয়াডাঙ্গা জেলার চুয়াডাঙ্গা পৌরসভা, খুলনার চালনা, বরগুনার বেতাগী, পটুয়াখালির কুয়াকাটা, বরিশালের উজিরপুর ও বাকেরগঞ্জ, ময়মনসিংহের গফরগাঁও, নেত্রকোনার মদন, মানিকগঞ্জ জেলার মানিকগঞ্জ পৌরসভা, ঢাকার ধামরাই, সুনামগঞ্জের দিরাই, মৌলভীবাজারের বড়লেখা, হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ এবং চট্টগ্রামের সীতাকুণ্ড।

শীর্ষ সংবাদ:
১৩ জনের মৃত্যুদণ্ড ॥ আমিনবাজারে ছয় ছাত্র হত্যা         যে কোন চ্যালেঞ্জ মোকাবেলায় আমরা প্রস্তুত         এইচএসসি পরীক্ষা শুরু, ১৪ লাখ পরীক্ষার্থী         ১৬ ডিসেম্বর শপথ করাবেন শেখ হাসিনা         আলেশা মার্টের কার্যক্রম বন্ধ ঘোষণা         প্রয়োজনে ফের বন্ধ হতে পারে শিক্ষা প্রতিষ্ঠান ॥ দীপু মনি         কোটি কোটি শিক্ষার্থীর হাতে বিনামূল্যের বই         যানজটে বাজেটের ২০ শতাংশ ক্ষতি হচ্ছে         পাহাড় ও সমতলের ব্যবধান ক্রমেই কমছে         এবার বন্দুকযুদ্ধে প্রধান আসামি নিহত         খালেদাকে চিকিৎসার জন্য বিদেশে যেতে দেয়া হোক ॥ ফখরুল         একটি মহল শিক্ষার্থীদের ব্যবহার করে ফায়দা লুটতে চায়         ময়লার ট্রাকের ধাক্কায় এবার বৃদ্ধা আহত, চালাচ্ছিল হেলপার         ৭০ কারাকর্মকর্তা ও কর্মচারীর অর্থের খোঁজে দুদক         অভিবাসীরা বাংলাদশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে         বিজয় দিবসে দেশবাসীকে শপথ পড়াবেন প্রধানমন্ত্রী         দাম কমল এলপি গ্যাসের         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ৩ জনের মৃত্যু, শনাক্ত ২৬১         ‘ওমিক্রন’: বিমানবন্দরে ল্যাবের সংখ্যা বৃদ্ধি করা হবে : স্বাস্থ্যমন্ত্রী         ঢাকার যানজটে বছরে জিডিপির ক্ষতি আড়াই শতাংশ