শনিবার ১ কার্তিক ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আজ প্রথম দফায় ২৪ পৌরসভায় ভোট ॥ সব প্রস্তুতি সম্পন্ন

আজ প্রথম দফায় ২৪ পৌরসভায় ভোট ॥ সব প্রস্তুতি সম্পন্ন
  • ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা

স্টাফ রিপোর্টার ॥ প্রথম দফায় পৌরসভা নির্বাচন আজ। সকাল ৮টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত। ২৪ পৌরসভায় মেয়র, কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর নির্বাচনে ভোট গ্রহণ করা হচ্ছে। প্রথম দফায় সব পৌরসভায় ভোট হবে ইভিএমে। ইতোমধ্যে সুষ্ঠু ভোটের জন্য সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে। নির্বাচনী এলাকায় নেয়া হয়েছে ব্যাপক নিরাপত্তামূলক ব্যবস্থা। ভোট কেন্দ্র এবং কেন্দ্রের বাইরে আইনশৃঙ্খলা রক্ষায় মোতায়েন করা হয়েছে বিজিবি, র‌্যাব, পুলিশ ও আনসারসহ বিভিন্ন বাহিনীর সদস্য। তাদের সঙ্গে

নির্বাহী ও বিচারিক হাকিমরাও নির্বাচনের মাঠে রয়েছেন। নির্বাচনী এলাকায় প্রার্থী ও তাদের সমর্থকদের সব ধরনের প্রচার বন্ধ হয়েছে শনিবার রাত ১২টার মধ্যে। বিধি অনুযায়ী এখন নির্বাচনী এলাকায় কোন ধরনের সভা, সমাবেশ, শোডাউন নিষিদ্ধ। পৌরসভা নির্বাচনে আচরণবিধি অনুযায়ী নির্বাচনের ৩২ ঘণ্টা আগে থেকে সব ধরনের প্রচার বন্ধ থাকবে। ইসি কর্মকর্তারা জানিয়েছেন, ভোটারদের সুষ্ঠুভাবে ভোট দেয়ার স্বার্থে সব ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে। করোনা সংক্রমণের কারণে ভোটাররা মাস্ক পরে এবং স্বাস্থ্যবিধি মেনে ভোট দেবেন। কেন্দ্রে কেন্দ্রে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনসহ সবধরনের ভোটের সরঞ্জাম পৌঁছে গেছে।

প্রথম দফায় ২৫ পৌরসভায় নির্বাচনের জন্য তফসিল ঘোষণা করা হয়। কিন্তু গাজীপুরের এক পৌরসভায় মেয়র পদে বিএনপির প্রার্থী মারা যাওয়ার কারণে শ্রীপুর পৌরসভায় নির্বাচন পিছিয়ে দ্বিতীয় ধাপে নেয়া হয়েছে। এ কারণে আজ ২৪ পৌরসভায় ভোট গ্রহণ করা হচ্ছে। প্রতিটি পৌরসভায় একজন করে মেয়র, তিনজন করে সংরক্ষিত আসনের কাউন্সিলর এবং ৯ সাধারণ কাউন্সিলর বাছাইয়ে ভোটাধিকার প্রয়োগ করবেন ভোটাররা। ২৪ পৌরসভায় মেয়র, কাউন্সিলর এবং সংরক্ষিত কাউন্সিলরসহ মোট ১ হাজার ২১৫ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে মেয়র পদে রয়েছেন ৯০, সংরক্ষিত কাউন্সিলর পদে ২৭৭ এবং সাধারণ কাউন্সিলর পদে ৮৪৮ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন।

এদিকে নির্বাচনী এলাকায় সুষ্ঠুভাবে ভোট গ্রহণের স্বার্থে নেয়া হয়েছে ব্যাপক নিরপত্তামূলক ব্যবস্থা। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন অনুযায়ী, নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় প্রতিটি পৌরসভায় পুলিশ ও আনসারের একটি করে স্ট্রাইকিং ও তিনটি করে মোবাইল ফোর্স ও র‌্যাবের তিনটি টিম মোতায়েন করা হয়েছে। এছাড়া ১০ হাজারের কম ভোটারের পৌরসভার জন্য এক প্লাটুন বিজিবি সদস্য, ১০ হাজারের বেশি ভোটারের পৌরসভার জন্য দুই প্লাটুন ও ৫০ হাজারের বেশি ভোটারের জন্য তিন প্লাটুন বিজিবি সদস্য মোতায়েন থাকছে। গত শনিবার আইনশৃঙ্খলা বাহিনীর এসব সদস্য মাঠে নেমেছেন। এ নির্বাচনে সাধারণ ভোটকেন্দ্রে ১১ ও গুরুত্বপূর্ণ কেন্দ্রে ১৩ জন করে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে।

নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, ভোটের জন্য সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। নির্বাচনী এলাকায় পরিবেশ ও পরিস্থিতি ভাল। আইনশৃঙ্খলা বাহিনী মাঠে রয়েছে। কোন ধরনের অভিযোগের প্রতিবেদন পাওয়া যায়নি। ইভিএমে ভোটের সব ব্যবস্থা নেয়া হয়েছে।

এদিকে পৌরসভা নির্বাচন দলীয় ভিত্তিতে হলেও এবারের নির্বাচনে খুব কমসংখ্যক নিবন্ধিত রাজনৈতিক দল প্রতিদ্বন্দ্বিতা করছে। ইসিতে নিবন্ধিত দলের সংখ্যা ৪০’র বেশি হলেও পৌরসভায় মাত্র ৫টি রাজনৈতিক দল নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে। এর মধ্যে প্রায় সব পৌরসভায় আওয়ামী লীগ ও বিএনপির প্রার্থী রয়েছে। ২০১৫ সালের নির্বাচনে পৌরসভায় ২০টি রাজনৈতিক দলের প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। এছাড়া করোনা মহামারীর কারণে এবারের নির্বাচনে তেমন উত্তাপ নেই বললেই চলে। নির্বাচনে ৫টি রাজনৈতিক দলের প্রার্থী অংশ নিলেও প্রায় সব পৌরসভায় মূল প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন আওয়ামী লীগ এবং বিএনপির প্রার্থীরা। ইসির দেয়া তথ্য অনুযায়ী আওয়ামী লীগ ও বিএনপি, জাতীয় পার্টি, ইসলামী আন্দোলন বাংলাদেশ ও জাতীয় গণতান্ত্রিক পার্টির প্রার্থী মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। পাশাপাশি দুই দলের কিছু বিদ্রোহী প্রার্থীও স্বতন্ত্র হিসেবে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

যেসব পৌরসভায় ভোট আজ ॥ ইসির ঘোষিত তফসিল অনুযায়ী যেসব পৌরসভায় আজ ভোট গ্রহণ করা হচ্ছে- পঞ্চগড় জেলার পঞ্চগড় পৌরসভা, ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ, দিনাজপুরের ফুলবাড়ী, রংপুরের বদরগঞ্জ, কুড়িগ্রাম জেলার কুড়িগ্রাম পৌরসভা, রাজশাহীর পুঠিয়া ও কাটাখালি, সিরাজগঞ্জের শাহজাদপুর, পাবনার চাটমোহর, কুষ্টিয়ার খোকসা, চুয়াডাঙ্গা জেলার চুয়াডাঙ্গা পৌরসভা, খুলনার চালনা, বরগুনার বেতাগী, পটুয়াখালির কুয়াকাটা, বরিশালের উজিরপুর ও বাকেরগঞ্জ, ময়মনসিংহের গফরগাঁও, নেত্রকোনার মদন, মানিকগঞ্জ জেলার মানিকগঞ্জ পৌরসভা, ঢাকার ধামরাই, সুনামগঞ্জের দিরাই, মৌলভীবাজারের বড়লেখা, হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ এবং চট্টগ্রামের সীতাকুণ্ড।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         ‘সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের বিচারের আওতায় আনা হবে’         ঢাকামুখী অভিবাসন রোধ করতে হবে : মেয়র তাপস         রবিবার ২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু         প্রতিদিন ৪০ হাজার স্কুল শিক্ষার্থী টিকা পাবে ॥ মাউশি         ইভ্যালির ওয়েবসাইট বন্ধ         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় ১৮৩ জন হাসপাতালে         বিদেশে এনআইডির জন্য বরাদ্দ ১০০ কোটি টাকা         ত্রিশালে সড়ক দুর্ঘটনায় নিহত বেড়ে ৭, একই পরিবারের ৪ জন         সামাজিক ন্যায়বিচার সংসদীয় ককাস গঠন         গুচ্ছ ভর্তি পরীক্ষায় প্রতি আসনে লড়বেন ১০ শিক্ষার্থী         আইনের শাসন প্রতিষ্ঠায় বিশ্বে বাংলাদেশের অবস্থান ১২৪         আসিয়ান সম্মেলনে দাওয়াত পাচ্ছেন না মিয়ানমারের জান্তাপ্রধান মিন অং হ্লাই         দেশকে বিক্রি করে তো ক্ষমতায় আসব না ॥ প্রধানমন্ত্রী         আমিরাতে গেলেন ৩০৪০৮ প্রবাসী কর্মী         পর্যটন দ্বীপ দ্বীপে ৪ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প, নিহত ৩         রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহর পরিবারকে অন্যত্র স্থানান্তর         ইন্দোনেশিয়ায় নদী পরিচ্ছন্ন করতে গিয়ে ডুবে ১১ শিক্ষার্থীর মৃত্যু         বাংলাদেশী শিশু বোলারের লেগ স্পিনে মুগ্ধ শচীন টেন্ডুলকার         রাজধানীতে ইয়াবাসহ আটক ২৬