সোমবার ৫ মাঘ ১৪২৭, ১৮ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইয়ুথ ফর চেঞ্জ বাংলাদেশ ॥ তরুণদের হাতে জয় বাংলা ইয়ুথ এ্যাওয়ার্ড

ইয়ুথ ফর চেঞ্জ বাংলাদেশ ॥ তরুণদের হাতে জয় বাংলা ইয়ুথ এ্যাওয়ার্ড
  • শাহাদাত হোসাইন স্বাধীন

নারীর ক্ষমতায়নে কাজ করে যাওয়ার স্বীকৃতিস্বরূপ ‘জয় বাংলা ইয়ুথ এ্যাওয়ার্ড ২০২০” লাভ করেছে ‘ইয়ুথ ফর চেঞ্জ বাংলাদেশ’। গত মাসে করোনা মহামারীর কারণে অনলাইনে হয়ে যাওয়া এক অনুষ্ঠানে বিজয়ী সংগঠনগুলোর নাম ঘোষণা করেন প্রধানমন্ত্রী তথ্য ও প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। পরবর্তীতে বিজয়ী সংগঠনগুলোর কাছে পৌঁছে দেয়া হয় সার্টিফিকেট, ক্রেস্ট ও ল্যাপটপ। লিঙ্গ সমতা ও নারীর ক্ষমতায় নিয়ে কাজ করার স্বীকৃতিস্বরূপ ইয়ুথ ফর চেঞ্জ বাংলাদেশকে এ্যাওয়ার্ডের জন্য মনোনীত করা হয়।

‘ইয়ুথ ফর চেঞ্জ বাংলাদেশ’ বর্তমানে বাংলাদেশ সরকারের যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অধীনে একটি নিবন্ধিত যুব সংগঠন। বাংলাদেশের ২৪টি জেলায় ইয়ুথ ফর চেঞ্জ বাংলাদেশের প্রায় ৪০০ জন স্বেচ্ছাসেবী কাজ করে যাচ্ছেন। ইয়ুথ ফর চেঞ্জ বাংলাদেশের কাজের মূল জায়গা হলো নারীর ক্ষমতায়ন ও জেন্ডারভিত্তিক সমতা নিশ্চিতকরণ। এই উদ্দেশ্যে কাজ নিরলসভাবে ২০১৫ সাল থেকেই সংগঠনটি কাজ করে যাচ্ছে। পলিসি এডভোকেসি, অফলাইন ও অনলাইনে চমৎকার সব উদ্ভাবনী ক্যাম্পেইন, তরুণদের দক্ষতা বৃদ্ধিতে প্রশিক্ষণ আয়োজন- ইয়ুথ ফর চেঞ্জ বাংলাদেশের কাজের বৈশিষ্ট্য। ‘বাল্যবিবাহ নিরোধ আইন ২০১৮’ প্রণীত হওয়ার সময়ে সংগঠনটি নারী ও শিশু কল্যাণ মন্ত্রণালয়ের সঙ্গে নিবিড়ভাবে কাজ করেছে। দেশব্যাপী ‘সেফ ডিজিটাল ক্যাম্পেইন’-এর মাধ্যমে কিশোর-কিশোরী ও যুবদের মাঝে ইন্টারনেটের নিরাপদ ব্যবহার শেখাতে ক্যাম্পেইন করে যাচ্ছে তারা। ধর্ষণ ও এর সঙ্গে জড়িত সামাজিক সকল কুসংস্কারকে দূর করার উদ্দেশ্যে ‘বিট দ্য মিথ’ নামক গেম শোর আয়োজন করেছে সংগঠনটি, এর মাধ্যমে ধর্ষণকে নিয়ে প্রচলিত ‘ভিক্টিম ব্লেমিং’-এর অনুশীলনকে দূর করার চেষ্টা করছে তারা। নৌ ও সড়কপথে যৌন হয়রানি দূর করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নৌ ও সড়কযান মালিকদের সংগঠনের সঙ্গেও একাধিকবার এডভোকেসি করেছে ইয়ুথ ফর চেঞ্জ, আলোচনা ও গোলটেবিল বৈঠকের মাধ্যমে ফলপ্রসূ উদ্যোগ খুঁজে আনার চেষ্টা করেছে একসঙ্গে। বর্তমানে সংগঠনটি মাদ্রাসা ও স্কুলের শিক্ষার্থীদের মাঝে জেন্ডারভিত্তিক সহিংসতা ও প্রজনন স্বাস্থ্যের ব্যাপারে সচেতনতা বৃদ্ধিতে কাজ করে যাচ্ছে।

ইয়ুথ ফর চেঞ্জ বাংলাদেশের যাত্রা শুরু হয় ২০১৫ সালে। একটি স্বনামধন্য আন্তর্জাতিক এনজিওর প্রোজেক্ট হিসেবে যাত্রা শুরু করার পরে ২০১৮ সালে সেই প্রোজেক্টটির যাত্রা শেষ হয়। বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, ও তানজানিয়া- এই তিনটি দেশে ইয়ুথ ফর চেঞ্জের কার্যক্রম চলমান ছিল। ২০১৮ সালে যখন আন্তর্জাতিক এনজিওটি এই প্রোজেক্টটি সফলভাবে শেষ করে, তখন ইয়ুথ ফর চেঞ্জের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভরা ভাবেন, কেবলমাত্র অর্থায়নের অভাবে এ রকম একটি উদ্যোগ বন্ধ হয়ে যেতে পারে ডনা। সেই চিন্তা থেকেই ২০১৮ সাল থেকে এই ৩টি দেশে তরুণ সংগঠন হিসেবে ইয়ুথ ফর চেঞ্জ যাত্রা শুরু করে।

ইয়ুথ ফর চেঞ্জ বাংলাদেশ তাদের কাজের স্বীকৃতি হিসেবে ২০১৭ সালে ইউএনডিপি হতে ‘সার্টিফিকেট অফ রেকগনিশন’ লাভ করে। সংগঠনটি বর্তমানে আন্তর্জাতিক অর্থায়নে দুইটি বড় উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে কাজ করে যাচ্ছে।

সংগঠনটির কো ফাউন্ডার কামরুল হাসান শাওন বলেন, যে কোন স্বীকৃতিই ভবিষ্যত পথচলার প্রেরণা। জয় বাংলা ইয়ুথ এ্যাওয়ার্ড প্রাপ্তি আমাদের সংগঠনের জন্য বেশ বড় একটি অনুপ্রেরণা, এবং আমরা সর্বোচ্চ চেষ্টা করব আমাদের কাজকে ভবিষ্যতে দেশের প্রতিটি প্রান্তে বসবাসরত তরুণদের কাছে নিয়ে যাওয়ার। আমরা চাই দেশের প্রতিটি তরুণ-তরুণীই হয়ে উঠুক ইতিবাচক পরিবর্তনের ধারক ও বাহক।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৯৩৬১৬১৫১
আক্রান্ত
৫২৭৬৩২
সুস্থ
৬৬৯২০৯০০
সুস্থ
৪৭২৪৩৭
শীর্ষ সংবাদ:
রুখবে সাইবার ক্রাইম ॥ বিশ্বে সিকিউরিটি সার্ভিস প্রোভাইডিং হাব হবে বাংলাদেশ         বিজয়ের ইতিহাস মনে রাখার মতো আরও ছবি চাই         বঙ্গভ্যাক্সের ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমতি চেয়ে আবেদন         সেচ ব্যবস্থার উন্নয়নে অভূতপূর্ব সাফল্য অর্জিত হয়েছে         সন্তানদের সামনে গৃহবধূকে বিবস্ত্র করে নির্যাতন         দু হাজার ৭শ’ কোটি টাকার নতুন দুটি প্রণোদনা প্যাকেজ         দেশে করোনায় আরও ২৩ জনের মৃত্যু         নতুন বছরের প্রথম সংসদ অধিবেশন আজ শুরু         বাইডেন আমলে ঢাকা-ওয়াশিংটন সম্পর্ক আরও জোরদার হবে ॥ মিলার         কর্মচারীদের বেতন দিতে না পারলে পৌরসভা পরিষদ বাতিল         ৬২টি পণ্য নিয়ে পর্যালোচনা চলছে         কাকরাইলে মা-ছেলে খুনের মামলায়৩ জনের ফাঁসি         বিচ্ছিন্ন সহিংসতায় উত্তপ্ত হয়ে উঠছে ভোটের হাওয়া         জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেলেন ৩৩ শিল্পী         রোহিঙ্গা হিসেবে কোনো বাংলাদেশি সৌদিতে গিয়ে থাকলে পাসপোর্ট দেব : স্বরাষ্ট্রমন্ত্রী         নির্বাচনের ৪৮ ঘণ্টার মধ্যে বিজয় মিছিল বের করা যাবে না : ইসি সচিব         ফেব্রুয়ারিতে সব শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার সম্ভাবনা         যে কোন দুর্যোগে সেনাবাহিনী কাজ করতে প্রস্তুত রয়েছে ॥ সেনা প্রধান         আগামীকাল জাতীয় সংসদের শীতকালীন অধিবেশন শুরু         ইউক্রেন থেকে গম আমদানির পরিকল্পনা