বৃহস্পতিবার ১৪ মাঘ ১৪২৭, ২৮ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

৪ মাসে ৪ বিলিয়ন ডলার উদ্বৃত্ত

৪ মাসে ৪ বিলিয়ন ডলার উদ্বৃত্ত

অর্থনৈতিক রিপোর্টার ॥ করোনাভাইরাস মহামারীর মধ্যে অর্থনীতির অন্যতম প্রধান সূচক বৈদেশিক লেনদেনের চলতি হিসাবের ভারসাম্যে (ব্যালেন্স অব পেমেন্ট) উদ্বৃত্ত বেড়েই চলেছে।

কেন্দ্রীয় ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে দেখা যায়, চলতি ২০২০-২১ অর্থবছরের প্রথম চার মাসে (জুলাই-অক্টোবর) এই উদ্বৃত্তের পরিমাণ দাঁড়িয়েছে ৪০৫ কোটি ৪০ লাখ (৪.০৫ বিলিয়ন) ডলার। জুলাই-সেপ্টেম্বর সময়ে উদ্বৃত্ত ছিল ৩৫৭ কোটি ৬০ লাখ ডলার। গত ২০১৯-২০ অর্থবছরের জুলাই-অক্টোবর সময়ে লেনদেন ভারসাম্যে কোনো উদ্বৃত্ত ছিল না; বরং ১৫২ কোটি ১০ লাখ ডলার ঘাটতি ছিল। তবে এই বড় উদ্বৃত্তে ¯^স্তি দিলেও মহামারীর প্রকোপ ফের বাড়তে থাকায় তা কতটা টেকসই হবে, তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন সংশ্লিষ্টরা।

জানা যায়, নিয়মিত আমদানি-রপ্তানিসহ অন্যান্য আয়-ব্যয় চলতি হিসাবের অন্তর্ভুক্ত। এই হিসাব উদ্বৃত্ত থাকার অর্থ হল, নিয়মিত লেনদেনে দেশকে কোনো ঋণ করতে হচ্ছে না। আর ঘাটতি থাকলে সরকারকে ঋণ নিয়ে তা পূরণ করতে হয়। বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনে দেখা যায়, গত ২০১৯-২০ অর্থবছর শেষ হয়েছিল ৪৮৪ কোটি ৯০ লাখ (প্রায় ৫ বিলিয়ন) ডলারের বড় ঘাটতি নিয়ে। তার আগে ২০১৮-১৯ অর্থবছরে এই ঘাটতি ছিল আরও বেশি, ৫১০ কোটি ২০ লাখ ডলার। ২০১৭-১৮ অর্থবছরে ঘাটতি ছিল ৯৫৬ কোটি ৭০ লাখ ডলার।

চলতি অর্থবছরের জুলাই-অক্টোবর সময়ে তা কমে ৩২৩ কোটি ৬০ লাখ (৩.২৩ বিলিয়ন) ডলারে নেমে এসেছে। গত বছরের একই সময়ে এই ঘাটতি ছিল ৫৭২ কোটি ৯০ লাখ ডলার। জুলাই-অক্টোবর সময়ে বিভিন্ন পণ্য রপ্তানি করে বাংলাদেশ এক হাজার ২৫৪ কোটি ৮০ লাখ ডলার আয় করেছে। আর আমদানিতে ব্যয় করেছে এক হাজার ৫৭৮ কোটি ৪০ লাখ ডলার। এ হিসাবেই এই তিন মাসে পণ্য বাণিজ্যে সামগ্রিক ঘাটতির পরিমাণ দাঁড়িয়েছে ৩২৩ কোটি ৬০ লাখ ডলার। এই চার মাসে রপ্তানি আয় বেড়েছে ১ দশমিক ১০ শতাংশ। আর আমদানি ব্যয় কমেছে ১৩ শতাংশ।

তত্ত্বাবধায়ক সরকারের অর্থ উপদেষ্টা এ বি মির্জ্জা আজিজুল ইসলাম বলেন, এই কঠিন সময়ে লেনদেন ভারসাম্যে ৪ বিলিয়ন ডলারের বেশি উদ্বৃত্ত খুবই ভালো। প্রণোদনা প্যাকেজসহ সরকারের নানা তৎপরতায় মনে হচ্ছিল, মহামারীর সঙ্কট খুব দ্রুতই কাটিয়ে উঠবে বাংলাদেশ। কিন্তু এখন মনে হচ্ছে, সেটা দীর্ঘ হবে। মির্জ্জা আজিজ বলেন, কোভিড-১৯ বিশ্ব অর্থনীতিকে তছনছ করে দিয়েছে; এখনও দিচ্ছে। এর শেষ কোথায়, তা কেউ জানে না। এখন খুব সতর্কতার সঙ্গে চলতে হবে আমাদের। আত্মতুষ্টিতে না ভুগে, বিশ্ব পরিস্থিতি ভালোভাবে পর্যবেক্ষণের সিদ্ধান্ত নিতে হবে।

গত বছরের জুলাই-অক্টোবর সময়ে সেবা খাতে ঘাটতি ছিল ১১১ কোটি ৩০ লাখ ডলার। আর এ বছরের একই সময়ে তা কমে ৬৮ কোটি ১০ লাখ ডলারে নেমে এসেছে। মূলত বীমা, ভ্রমণ ইত্যাদি খাতের আয়-ব্যয় হিসাব করে সেবা খাতের বাণিজ্য ঘাটতি পরিমাপ করা হয়। আর্থিক হিসাবেও (ফাইনানশিয়াল অ্যাকাউন্ট) উদ্বৃত্তে চলে এসেছে বাংলাদেশ। অর্থবছরের তিন মাসে (জুলাই-সেপ্টেম্বর) ৭৫ কোটি ৫৫ লাখ ডলারের ঘাটতি ছিল। চার মাসে অর্থাৎ জুলাই-অক্টোবর সময়ে তা ২২ কোটি ৫০ লাখ ডলার উদ্বৃত্তে চলে এসেছে। গত বছরের জুলাই-অক্টোবর সময়ে ১৩৪ কোটি ৩০ লাখ ডলারের উদ্বৃত্ত ছিল।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১০০৩৩৭০৯০
আক্রান্ত
৫৩৩৪৪৪
সুস্থ
৭২৩৮৫৬৮৩
সুস্থ
৪৭৭৯৩৫
শীর্ষ সংবাদ:
জয়ের পথে নৌকা         ঐতিহাসিক দিন         সম্মুখসারির করোনা যোদ্ধাদের কথা         উন্নয়নশীল দেশের স্বীকৃতি আগামী মাসে ॥ অর্থমন্ত্রী         পেনশনের আওতায় আসবেন সবাই         বাণিজ্যে আশার আলো ॥ যুক্তরাষ্ট্রে নতুন সরকার         ভ্যাকসিন নেয়ার পর রুনুসহ সবাই সুস্থ         দুর্নীতি দমনকে আন্দোলন হিসেবে গড়ে তোলার অঙ্গীকার করতে হবে         সড়ক দুর্ঘটনায় বছরে আর্থিক ক্ষতি দেড় হাজার কোটি টাকা         সম্মুখসারির কর্মী হিসেবে ১২ হাজার ভ্যাকসিন প্রয়োজন বেবিচকের         পদ্মা সেতু বাস্তবায়নে সততার জয় হয়েছে         সন্ত্রাসী কিলার আব্বাস ও কাইল্যা পলাশ বন্দী থেকেই বাবা হয়েছে         আজ ও কাল ভাসানচর যাচ্ছে তিন হাজার রোহিঙ্গা         করোনায় দেশে আরও ১৭ জনের মৃত্যু         দেশ উন্নত হওয়ায় ভোটে অনীহা : মো. আলমগীর         চসিক নির্বাচন: আওয়ামী লীগের মেয়র প্রার্থী রেজাউল এগিয়ে         আগামী মাসে উন্নয়নশীল দেশের স্বীকৃতি : অর্থমন্ত্রী         জেলা জজদের উদ্দেশে বক্তব্য দেবেন প্রধান বিচারপতি-আইনমন্ত্রী         ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ         করোনা : ২৪ ঘণ্টায় মৃত্যু ১৭, নতুন শনাক্ত ৫২৮