বুধবার ৭ মাঘ ১৪২৭, ২০ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কমছে মুল্যস্ফীতি

কমছে মুল্যস্ফীতি

অর্থনৈতিক রিপোর্টার ॥ উর্ধগতির মুল্যস্ফীতি নভেম্বর মাসে এসে কমেছে। এই মাসে জাতীয় পর্যায়ে মূল্যস্ফীতির হার ছিল ৫ দশমিক ৫২ ভাগ, যা অক্টোবরে ছিল ৬ দশমিক ৪৪ ভাগ। গত বছরের নভেম্বরের তুলনায়ও মূল্যস্ফীতি কমেছে। সে সময় মূল্যস্ফীতির হার ছিল ৬ দশমিক ০৫ ভাগ।

বুধবার (২ ডিসেম্বর) বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) মূল্য ও মজুরি পরিসংখ্যান শাখা সূত্রে এসব তথ্য জানা গেছে।

মূল্যস্ফীতির হ্রাস-বৃদ্ধি পর্যালোচনা করে বিবিএস বলছে, ডিম, ব্রয়লার মুরগি, মাছ, শাক-সবজি ও মসলার মূল্য চলতি বছরের অক্টোবরের তুলনায় নভেম্বরে কমেছে। এ সময় গ্রামীণ পর্যায়ে মূল্যস্ফীতি হয়েছে শতকরা ৫ দশমিক ৫৫ ভাগ, যা অক্টোবরে ছিল ৬ দশমিক ৬৭ ভাগ। শহর পর্যায়ে মূল্যস্ফীতি হয়েছে ৫ দশমিক ৪৭, যা অক্টোবরে ছিল ৬ দশমিক ০৩ ভাগ।

নভেম্বরে খাদ্য ও খাদ্যবহির্ভূত উপ-খাতে মূল্যস্ফীতি হয়েছে যথাক্রমে শতকরা ৬ দশমিক ০১ ও ৪ দশমিক ৬৫ ভাগ, যা অক্টোবরে ছিল যথাক্রমে ৭ দশমিক ৭৩ ও ৪ দশমিক ৬২ ভাগ।

গত এক বছরের (২০১৯ সালের ডিসেম্বর থেকে ২০২০ সালের নভেম্বর পর্যন্ত) চলন্ত গড় মূল্যস্ফীতির হার নিরূপিত হয়েছে শতকরা ৫ দশমিক ৭৩ ভাগ। তার আগের বছরের একই সময় (২০১৮ সালের ডিসেম্বর থেকে ২০১৯ সালের ডিসেম্বর পর্যন্ত) চলন্ত গড় মূল্যস্ফীতির হার ছিল শতকরা ৫ দশমিক ৫৬ ভাগ।

শীর্ষ সংবাদ:
বিদ্রোহীদের কোনো প্রকার ছাড় দেওয়া হবে না ॥ সেতুমন্ত্রী         চাইলে বিএনপিকে আগে ভ্যাকসিন দিতে স্বাস্থ্যমন্ত্রীকে অনুরোধ করব ॥ তথ্যমন্ত্রী         আওয়ামী লীগ বাংলাদেশকে সমৃদ্ধির পথে এগিয়ে নিয়ে যাচ্ছে ॥ প্রধানমন্ত্রী         করোনা মহামারীর মধ্যেও থেমে নেই অর্থনৈতিক উন্নয়নের গতি         সংসদে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার দাবি         পিকে হালদারের ৮৩ সহযোগীর ব্যাংক অ্যাকাউন্ট ফ্রিজ         প্রত্যাবর্তনে সাকিবের চমক         টেকনাফে অস্ত্রসহ পাঁচ সন্ত্রাসী রোহিঙ্গা আটক         ভারতে পাথর বোঝাই ডাম্পারের নিচে চাপা পড়ে ১৪ জনের মৃত্যু         দায়িত্বের চেয়েও বেশি কাজ করেছি ॥ বিদায়ী ভাষণে ট্রাম্প         ৪৬ তম প্রেসিডেন্ট হিসেবে আজ শপথ নিচ্ছেন বাইডেন         নদী দখলের থাবা ॥ ৬৪ জেলায় দখলদার ৬৩ হাজার         প্রেসিডেন্ট হিসেবে আজ বাইডেনের অভিষেক         রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু এপ্রিল-মে মাসে         ভারতের উপহার ২০ লাখ ডোজ টিকা আসছে কাল