শুক্রবার ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাণিজ্য বিরোধ নিষ্পত্তিতে কাজ করবে বিয়াক

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশের অভ্যন্তরে ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগের ক্ষেত্রে অথবা বাংলাদেশের বাইরে কোন বাংলাদেশী নাগরিক বা ব্যবসায়ীর অন্যদেশের নাগরিক বা ব্যবসায়িক প্রতিষ্ঠানের মধ্যে বাণিজ্য বিষয়ক বিরোধের সৃষ্টি হলে ঢাকা চেম্বারের সঙ্গে বিরোধ নিষ্পত্তিতে মধ্যস্থতা হিসেবে কাজ করবে বাংলাদেশ ইন্টারন্যাশনাল আরবিট্রেশন সেন্টার (বিয়াক)। এ লক্ষ্যে সম্প্রতি ঢাকাস্থ বিয়াকের প্রধান কার্যালয়ে স্বাক্ষরিত হয়। ঢাকা চেম্বারের ভারপ্রাপ্ত মহাসচিব আফসারুল আরিফিন এবং বিয়াকের পরিচালক এম এ আকমল হোসেন আজাদ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

অনুষ্ঠানে জানানো হয়, মধ্যস্থতা এবং বিরোধ নিষ্পত্তির বিষয়ে দুটো প্রতিষ্ঠানই প্রযুক্তিগত, প্রায়োগিক ও কৌশলগত সহযোগিতা বিনিময় করবে, পাশাপাশি বিকল্প বিরোধ নিষ্পত্তিতে বিয়াকের কার্যক্রমকে আরও সুপরিচিত করে তোলার লক্ষ্যে ঢাকা চেম্বার এবং বিয়াক যৌথভাবে সেমিনার, কর্মশালা, আলোচনা সভা, প্রশিক্ষণ কোর্সের আয়োজন করবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বিয়াকের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মোহাম্মদ এ (রুমি) আলী বিয়াকের নিজস্ব বিকল্প বিরোধ নিষ্পত্তি ও মধ্যস্থতা আইনের আওতায় এর প্রাতিষ্ঠানিক বিরোধ নিষ্পত্তি ও মধ্যস্থতা সেবার মাধ্যমে কিভাবে আদালতের সাহায্য ছাড়াই উদ্ভূত যে কোন ব্যবসায়িক বিরোধ নিষ্পত্তি করা যায় সে বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। তিনি বলেন, বিকল্প বিরোধ নিষ্পত্তি প্রক্রিয়া (এডিআর) একটি আন্তর্জাতিকভাবে স্বীকৃতিপ্রক্রিয়া, যার মাধ্যমে স্বল্প খরচে, অত্যন্ত গোপনীয়তা ও নিরপেক্ষতার সঙ্গে দুপক্ষেরই স্বার্থ সংরক্ষণ করে বিরোধ নিষ্পত্তি করা হয়ে থাকে। তিনি ঢাকা চেম্বারের সদস্যদের মাঝে অথবা অন্য যে কোন ব্যবসায়ী প্রতিষ্ঠানের সঙ্গে বিদ্যমান বাণিজ্য বিরোধ থেকে থাকলে, বিয়াকের বিরোধ নিষ্পত্তি সেবা গ্রহণের আহ্বান জানান।

শীর্ষ সংবাদ:
১৩ জনের মৃত্যুদণ্ড ॥ আমিনবাজারে ছয় ছাত্র হত্যা         যে কোন চ্যালেঞ্জ মোকাবেলায় আমরা প্রস্তুত         এইচএসসি পরীক্ষা শুরু, ১৪ লাখ পরীক্ষার্থী         ১৬ ডিসেম্বর শপথ করাবেন শেখ হাসিনা         আলেশা মার্টের কার্যক্রম বন্ধ ঘোষণা         প্রয়োজনে ফের বন্ধ হতে পারে শিক্ষা প্রতিষ্ঠান ॥ দীপু মনি         কোটি কোটি শিক্ষার্থীর হাতে বিনামূল্যের বই         যানজটে বাজেটের ২০ শতাংশ ক্ষতি হচ্ছে         পাহাড় ও সমতলের ব্যবধান ক্রমেই কমছে         এবার বন্দুকযুদ্ধে প্রধান আসামি নিহত         খালেদাকে চিকিৎসার জন্য বিদেশে যেতে দেয়া হোক ॥ ফখরুল         একটি মহল শিক্ষার্থীদের ব্যবহার করে ফায়দা লুটতে চায়         ময়লার ট্রাকের ধাক্কায় এবার বৃদ্ধা আহত, চালাচ্ছিল হেলপার         ৭০ কারাকর্মকর্তা ও কর্মচারীর অর্থের খোঁজে দুদক         অভিবাসীরা বাংলাদশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে         বিজয় দিবসে দেশবাসীকে শপথ পড়াবেন প্রধানমন্ত্রী         দাম কমল এলপি গ্যাসের         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ৩ জনের মৃত্যু, শনাক্ত ২৬১         ‘ওমিক্রন’: বিমানবন্দরে ল্যাবের সংখ্যা বৃদ্ধি করা হবে : স্বাস্থ্যমন্ত্রী         ঢাকার যানজটে বছরে জিডিপির ক্ষতি আড়াই শতাংশ