মঙ্গলবার ১৪ আষাঢ় ১৪২৯, ২৮ জুন ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা

শীতে গোড়ালি ফাটলে যা করনীয়

শীতে গোড়ালি ফাটলে যা করনীয়

অনলাইন রিপোর্টার ॥ শীতকাল মানেই ত্বক রুক্ষ-শুষ্ক হয়ে যাওয়ার সমস্যা। তাই এ সময় ত্বকের প্রতি একটু বেশিই যত্নের প্রয়োজন হয়। সাধারণত আমরা মুখ, হাত, চুলের যত্ন নিই কিন্তু পায়ের দিকটায় ততটা খেয়াল রাখি না। এ কারণে শীত এলেই পায়ের গোড়ালি ফাটতে শুরু করে।

পায়ের যত্ন নিতে শীতকালে ঘরে তৈরি ফুট মাস্ক ব্যবহার করতে পারেন। এতে সহজেই গোড়ালি ফাটার সমস্যা দূর হবে।

টুকরো করে কাটা কলা এবং লম্বা করে কাটা চার টুকরো নারকেল। কলার টুকরোর সঙ্গে নারকেল টুকরো একসঙ্গে ব্লেন্ডারে দিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন।

Sheikh Rasel

নারকেল ও কলার ফুট মাস্ক ব্যবহার করার পদ্ধতি

নারকেল ও কলার মিশ্রণটি পায়ের ফাটা জায়গায় ভালো করে লাগিয়ে দিন। শুকিয়ে গেলে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। পা ফাটার সমস্যার সমাধান করতে এই ফুট মাস্কটি ব্যবহার করুন। এছাড়া কলা চটকে নিয়ে তাতে তিন চামচ নারকেল তেল মিশিয়েও লাগাতে পারেন। এতে উপকার পাবেন।

দই-কলা ফুট মাস্ক

১টি পাকা কলা, ১ কাপ দই, ১ চামচ চিনি, কয়েক ফোঁটা ল্যাভেন্ডার অয়েল, কয়েক ফোঁটা টি ট্রি অয়েল এবং একটি বড় পাত্র নিন। দই গরম করুন এবং কলা ম্যাশ করুন। দই এবং কলা ভাল করে মিশিয়ে নিন। এরপর তাতে চিনি মেশান। পেস্ট তৈরি হয়ে এলে তেল মিশিয়ে ভাল করে মেখে নিন। ১০ মিনিট পেস্টটি রেখে দিন। এরপরে পায়ে ম্যাসাজ করার জন্য এই পেস্টটি ব্যবহার করুন।

গ্লিসারিন ও গোলাপ জলের ফুট মাস্ক

১ চামচ লেবুর রস, ১ চামচ গ্লিসারিন, ১ চামচ গোলাপ জল নিন। সব উপকরণ ভালো করে মিশিয়ে মিশ্রণটি তৈরি করুন।

একটি গামলায় হালকা গরম পানি নিন। এরপর ১ চামচ লবণ, ১টি লেবুর রস, ১ কাপ গোলাপ জল মেশান। এর মধ্যে ১৫ মিনিট পা ভিজিয়ে রাখুন। তারপর খসখসে কিছু একটা দিয়ে পায়ের গোড়ালি ভাল করে ঘষে মৃত ত্বক তুলে ফেলুন এবং পা ধুয়ে নিন।

মিশ্রণটি পায়ে লাগিয়ে সারারাত রেখে দিন। সকালে হালকা গরম পানি দিয়ে পা ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ থেকে ৩ বার ব্যবহারে পা ফাটার সমস্যা দূর হবে।

তথ্যসূত্র: বোল্ডস্কাই

শীর্ষ সংবাদ: