শনিবার ৩ মাঘ ১৪২৭, ১৬ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গ্রামের নাম ‘চোরের ভিটা’, পরিবর্তন চায় এলাকাবাসী

গ্রামের নাম ‘চোরের ভিটা’, পরিবর্তন চায় এলাকাবাসী

অনলাইন রিপোর্টার ॥‘গ্রামের নামডা বললে মানুষ হাসে। এমন নাম বলতে ভালো লাগে না, লজ্জা লাগে। কয় বাপ-দাদা কি চোর আছিন? না অইলে এমন নাম কেরে? এইতার লাইগ্যা গ্রামের নামডা কইতে শরম লাগে। মামার বাড়িত গেলে, কোন জায়গায় বেড়াইতে গেলে মানুষ বাবার নাম, গেরামের নাম জিগায়।’

বলছিল নেত্রকোনার পূর্বধলা উপজেলার ধলামূলগাঁও ইউনিয়নের চোরের ভিটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির ছাত্র মো. জোনায়েদ তালুকদার। সে চোরের ভিটা গ্রামের মো. আজিম উদ্দিন তালুকদারের ছেলে।

একই গ্রামের পঞ্চম শ্রেণির ছাত্রী হাবিবা আক্তার ও তামান্না আক্তার বলেন, ‘মানুষ ইসকুলের নাম কইলে হাসে। আমরার খুব খারাপ লাগে। নামডা বদলায়া দেহুয়ান। মাইনষেরে কইতে ভালা লাগে না।’

গ্রামের নাম পরিবর্তন চেয়ে বুধবার নেত্রকোনা জেলা প্রশাসক বরাবর লিখিত আবেদন করেছেন ওই গ্রামের বাসিন্দা ময়মনসিংহ আনন্দমোহন কলেজের সাবেক ছাত্র মোহাম্মাদ মাহবুবুর তালুকদার।

তিনি বলেন, পূর্বধলার ধলামূলগাঁও ইউনিয়নের চোরের ভিটা গ্রামের নামকরণ করা হয় ১৯৬২ সালে। ওই সময়ের জরিপের সময় জমিদারের খাজনার বই হারিয়ে গেলে জমিদার ক্ষিপ্ত হয়ে গ্রামের নাম দেন চোরের ভিটা। ১৯৯১ সালে গ্রামের নামের ওপর ভিত্তি করে প্রাথমিক বিদ্যালয়ের নামকরণ করা হয় ‘চোরের ভিটা সরকারি প্রাথমিক বিদ্যালয়’।

আমি নিজেও ওই স্কুলের ছাত্র। কিন্তু বিভিন্ন অফিস আদালতে গেলে, চাকরির আবেদন করলে তা নিয়ে মানুষ হাস্যরসের সৃষ্টি করে।

তিনি বলেন, বিষয়টি নিয়ে বিব্রতকর অবস্থায় পড়তে হয়। তাই নামটি বদলের জন্য মানববন্ধন করেছি। জেলা প্রশাসকের কাছে আবেদন করেছি। জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর আবেদন করেছি। নামটি পরিবর্তন চাই আমরা। পরিবর্তন করে বিজয়নগর করার জন্য দাবি জানাই।

একই গ্রামের বাসিন্দা আওয়ামী লীগ নেতা হালিম খান ও মো. হারুন-অর-রশিদ বলেন, এমন নামের কারণে মানুষ আত্মীয় করতে চায় না। বিয়েশাদীর ক্ষেত্রে ভালো এলাকায় বিয়েশাদী হয় না। আমরা খুব সমস্যায় আছি। দ্রুত গ্রামের নামটি পরিবর্তন চাই।‘চোরের ভিটা’ পরিবর্তন করে বিজয়নগর করার দাবিতে সম্প্রতি গ্রামবাসী মানববন্ধন করেছেন।

পূর্বধলা উপজেলার চোরের ভিটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনে ‘চোরের ভিটা’ গ্রামবাসীর আয়োজনে মানববন্ধনে বক্তব্য রাখেন গ্রামের বাসিন্দা ও আওয়ামী লীগ নেতা হালিম খান, মাহবুব তালুকদার ও মোহাম্মাদ আলীসহ গ্রামের লোকজন।

মানববন্ধনে বক্তারা নেত্রকোনার পূর্বধলা উপজেলার ‘চোরের ভিটা’ গ্রামের নাম পরিবর্তন করে বিজয়নগর রাখার জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

এ বিষয়ে জানতে চাইলে নেত্রকোনার জেলা প্রশাসক কাজী আবদুর রহমান বলেন, নাম পরিবর্তনের জন্য এলাকাবাসীর পক্ষে একটি আবেদন পেয়েছি। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

শীর্ষ সংবাদ:
পর্যায়ক্রমে সবাইকে ভ্যাকসিনের আওতায় আনা হবে ॥ স্বাস্থ্যমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ২১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৫৭৮         ওয়াসা একদিনে ২৬৪ কোটি লিটার পানি উৎপাদন করে, দাবি ওয়াসা এমডির         সময়ের ব্যবধানে অবসান ঘটবে তাপস-খোকনের মতপার্থক্য ॥ স্থানীয় সরকারমন্ত্রী         আমদানি বৃদ্ধিতে অর্থনীতিতে স্বস্তির ইঙ্গিত         চাল আমদানিতে ভোল পাল্টাচ্ছে মিল মালিকরা         ভারতে আজ শুরু হল করোনাভাইরাসের টিকাদান         জাতীয় সংসদে সব ধর্মের রীতি অনুযায়ী প্রার্থনার দাবি         এবার মার্কিন স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ         ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে নিহত বেড়ে ৪২         পৌরসভা নির্বাচন ॥ চান্দিনায় সংঘর্ষে একজনকে কুপিয়ে জখম         ফাইজার ভ্যাকসিন গ্রহণ ॥ নরওয়ের ২৩ নাগরিকের মৃত্যু         করোনায় যুগ্মসচিব নাসির উদ্দিনের মৃত্যু         সোমবার থেকে যুক্তরাজ্যে ভ্রমণে নিষেধাজ্ঞা         বাইডেনের শপথ অনুষ্ঠানের নিরাপত্তায় মাথাপিছু ১৫ পুলিশ         বিশ্বে করোনায় মৃত্যু ২০ লক্ষাধিক, যুক্তরাষ্ট্রে চার লাখ         দেড় কোটি মানুষ পাবে প্রথম দফায় ॥ টিকা প্রদানের রোডম্যাপ         মেরামতে সময় লাগবে তিন সপ্তাহ         ফলন বাড়ছে ফসলের         ট্রাম্পের অভিশংসন নিয়ে রিপাবলিকানদের মধ্যে বিভক্তি বাড়ছে