বুধবার ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ০২ ডিসেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফকিরহাটে পতিত জমিতে সবজি চাষে শিক্ষকের দৃষ্টান্ত

ফকিরহাটে পতিত জমিতে সবজি চাষে শিক্ষকের দৃষ্টান্ত

স্টাফ রিপোর্টার, বাগেরহাট ॥ বাগেরহাটের ফকিরহাট উপজেলার নলধা-মৌভোগ ইউনিয়নের ডহরমৌভোগ মাধ্যমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক অজামিল ঢালী করোনা কালে স্কুল বন্দ থাকায় নিজ উদ্যোগে তাঁর মৎস্য ঘেরের পতিত জমিতে চোখ জুড়ানো সবজি ক্ষেত করে দৃষ্টান্ত স্থাপন করেছেন। একজন দায়িত্বশীল শিক্ষক হয়েও নিজ ক্ষেতে সবজি চাষ করায় নিজে যেমন স্বালম্বি হচ্ছেন, তেমনী অন্যান্যদের শিখিয়েছেন কাজ সবার জন্য সমান। তিনি তার ক্ষেতে সিম, ওলকপি, বাধাকপি, কুমড়া, লাউ, চাল-কুমড়া, করলা, পেঁপে, বেগুন, পুইশাক, ঝিংগা ও মরিচ সহ প্রায় ১২প্রকারের সবজি চাষ করেছেন। ঘেরের পাড় যেন সবুজ শাক সবজির ক্ষেতে পরিণত হয়েছে। যা দেখলে দু' চোখ জুড়িয়ে যায়।

ডহরমৌভোগ গ্রামের বাসিন্দা শিক্ষক অজামিল ঢালীর সাথে আলাপ কালে তিনি বলেন, মহামারি করোনা ভাইরাসের আতংকে স্কুল বন্দ থাকলেও চলে অনলাইন ক্লাস। এর পাশাপাশি অবসর সময়ে অলস ঘরে বসে না থেকে ঘেরের পাড়ে পতিত জমিতে কৃষিকাজ করার সিদ্ধান্ত গ্রহন করি। প্রথম দিকে একটু ঝামেলা মনে হলেও পরে বিভিন্ন প্রকারের বীজ ও চারা ঘেরের পাড়ের জমিতে রোপন করি। যা ইতোমধ্যে এসব বীজ থেকে চারা গজিয়ে তা বড়ো হয়েছে। এখন এসব শাক-সবজির পরিচর্যা করেই সময় কাটছে তার। তিনি বলেন এখন আর বাজার থেকে শাক-সবজি কিনতে হয় না তার। এমনকি অতিরিক্ত সবজি বিক্রি করে নগদ কিছু টাকা আয় করে পরিবারের কাজে লাগাতে পারছি। করোনাকালে স্কুল বন্দ হওয়ার পর মাত্র ৫হাজার টাকা ব্যয় করে সবজি চাষে এ পর্যন্ত প্রায় ২০থেকে ২৫হাজার টাকার সবজি বিক্রি করেছি বাজারে। প্রয়োজন শুধু একটু ইচ্ছা আর যত্নের, তাহলে শুধু ঘেরের পাড় নয় বাড়ির আঙ্গিনা সহ যেকোন পতিত জমিতেই সবজি উৎপাদ করা সম্বব।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৬৩৬৪৯২৯২
আক্রান্ত
৪৬৭২২৫
সুস্থ
৪৪০৩৭৩৬৮
সুস্থ
৩৮৩২২৪
শীর্ষ সংবাদ:
উন্নয়ন প্রকল্পে খেয়াল খুশিমতো রেট সিডিউল বদলানো যাবে না         বিজয় দিবসে উন্মুক্ত স্থানে অনুষ্ঠান নয় ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         করোনা ঠেকাতে ভারতে নতুন নির্দেশিকা         ধর্মের অপব্যাখ্যা দিয়ে ঐতিহ্য নষ্টের চেষ্টা সহ্য করা হবে না ॥ শিক্ষামন্ত্রী         হেফাজতের বাবুনগরী মামুনুলদের গ্রেফতার দাবি         যাবজ্জীবন দণ্ড ৩০ বছরের কারাবাস         দেশে করোনায় আরও ৩১ জনের মৃত্যু         খারাপ ভোটযন্ত্র দিয়ে ভোট হয়েছে এ বছর ॥ ট্রাম্প         আইসিডিডিআরবির সঙ্গে গ্লোবের ভ্যাকসিন ট্রায়াল চুক্তি বাতিল         ‘পার্বত্য চট্টগ্রামসহ দেশে শান্তি বজায় রাখতে সরকার বদ্ধপরিকর’         পার্বত্য শান্তিচুক্তি বিশ্বে দৃষ্টান্ত হয়ে থাকবে : রাষ্ট্রপতি         আগামী ১ জানুয়ারি ২০২০ চালু হচ্ছে ‘নগর অ্যাপ’: মেয়র আতিকুল         বাংলাদেশ থেকে ব্যান্ডউইথ কিনবে সৌদি-ভারত-নেপাল-ভুটান         এ বছর বিজয় দিবসের ঘরোয়া অনুষ্ঠান করা যাবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         সড়ক আইন আংশিক কার্যকর করা হয়েছে ॥ ওবায়দুল কাদের         প্যানেল থেকে নিয়োগের সুযোগ কোন নেই স্পষ্ট জানিয়ে দিলো প্রাথমিক শিক্ষা অধিদফতর         মানবপাচারে জড়িত দুই বিদেশি এয়ারলাইন্স         এই মুহূর্তে ওমরায় যাওয়ার সুযোগ নেই : ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী         সরকার পানি ব্যবস্থা নিয়ে কাজ করছে ॥ ডেপুটি স্পীকার         মাস্ক ব্যবহারে অভিযান