শনিবার ৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাইডেনের জয়ে অভিবাসন ও জলবায়ু ইস্যুতে সুবিধা পেতে পারে বাংলাদেশ

জনকণ্ঠ ডেস্ক ॥ মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন বিজয়ী হওয়ায় অভিবাসন ও জলবায়ু পরিবর্তন ইস্যুতে বাংলাদেশ সুবিধা পেতে পারে। যদিও যুক্তরাষ্ট্রে নির্বাচনের মাধ্যমে নতুন সরকার এলেও দেশটির পররাষ্ট্রনীতিতে তেমন কোন পরিবর্তন ঘটে না। তবে এই দুই ইস্যুতে বাংলাদেশ সুবিধা পেতে পারে বলে আশা করা হচ্ছে। খবর অনলাইনের।

২০০৯-১৭ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্র সরকারের ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন জো বাইডেন। এর আগে দীর্ঘ সময় ধরে সিনেটর ছিলেন তিনি। সেই সময় একাধিকবার অভিবাসন ও জলবায়ু ইস্যুতে সোচ্চার ভূমিকা পালন করেছেন বাইডেন। ট্রাম্প প্রশাসনের আমলে অস্থায়ী ভিসা বাড়লেও স্থায়ী ভিসা কমেছে। ২০১৬ সালে যুক্তরাষ্ট্রে ১২ লাখ মানুষকে স্থায়ী ভিসা দিলেও ২০১৯ সালে স্থায়ী ভিসা দেয়া হয় ১০ লাখ লোককে। এছাড়া ২০১৬-১৯ সাল পর্যন্ত শরণার্থী প্রবেশের অনুমতি কমেছে ৬৫ শতাংশ। একইভাবে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ বিশেষ করে সিরিয়া, ইরাক, সোমালিয়া, ইরান থেকে যুক্তরাষ্ট্রে অভিবাসন কমেছে। সে সময় ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, যুক্তরাষ্ট্রে মুসলিমদের প্রবেশ একেবারেই বন্ধ করে দেবেন। ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ার পর যুক্তরাষ্ট্রে অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে কয়েকবার অভিযান চালানো হয়। একই সঙ্গে নির্বাহী আদেশে সাত মুসলিম দেশের নাগরিক ও শরণার্থীদের যুক্তরাষ্ট্রে প্রবেশাধিকার বন্ধ করে দেন তিনি। ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট থাকাকালে বৈশ্বিক জলবায়ু চুক্তি থেকে সরে আসে যুক্তরাষ্ট্র। রীতিমতো ঘোষণা দিয়ে ডোনাল্ড ট্রাম্প বৈশ্বিক জলবায়ু চুক্তি থেকে তার দেশের সমর্থন প্রত্যাহার করে নেন। বৈশ্বিক উষ্ণতা থেকে রক্ষা পেতে বিশ্বের প্রায় প্রতি দেশের এই চুক্তির প্রতি সমর্থন থাকলেও যুক্তরাষ্ট্রের এই চুক্তি থেকে সরে আসায় বিশ্বব্যাপী ট্রাম্পের সমালোচনা শুরু হয়। জো বাইডেন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার আগেই ঘোষণা দিয়েছিলেন, তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হলে ১০০ দিনের মধ্যেই ট্রাম্পের অভিবাসন সংক্রান্ত অনেক সিদ্ধান্ত ও নীতি বাতিল করে দেবেন। বিশেষ করে ট্রাম্প নির্বাহী আদেশের মাধ্যমে অভিবাসন নিয়ে যেসব সিদ্ধান্ত নিয়েছিলেন, সেটা বাতিল করবেন বাইডেন।

শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রীর বক্তব্য নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন বিএনপি নেতৃবৃন্দ ॥ কাদের         বৃহস্পতিবার দেশে আসবে গাফ্ফার চৌধুরীর মরদেহ         কিডনিতে ২০৬ পাথর !         কৃষক ও যুবকসহ বজ্রপাতে তিনজনের মৃত্যু         বৃত্তির ফল নিয়ে ভোগান্তিতে জবি শিক্ষার্থীরা         যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         ইসলাম বিদ্বেষ, নারী বিদ্বেষকে ঘুষি মেরে বক্সিং-এ বিশ্ব চ্যাম্পিয়ন জারিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়