রবিবার ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বছরে হাজার কোটি টাকা পাচার হচ্ছে মিয়ানমারে

  • হুন্ডির মাধ্যমে যাচ্ছে, আসছে ইয়াবা

শংকর কুমার দে ॥ বাংলাদেশ থেকে প্রতি বছর হাজার কোটি টাকা পাচার হয়ে যাচ্ছে মিয়ানমারে। দুবাই ও মালয়েশিয়ায় গিয়ে ইয়াবা কেনার এই টাকা পাচার করছে মাদককারবারিরা। দুবাই ও মালয়েশিয়ায় গিয়ে এবং হুন্ডির মাধ্যমে দুই ভাবেই পাচার করা হচ্ছে টাকা। ওষুধ, স্বর্ণালঙ্কার, বিভিন্ন পণ্যের বিনিময়েও নিয়ে আসা হচ্ছে ইয়াবা নামের এই মাদক। মিয়ানমারে পাচার করা টাকার ইয়াবায় সয়লাব হচ্ছে গোটা দেশ। দেশে ইয়াবার ব্যাপক চাহিদার কারণেই টাকা পাচার করার মাধ্যমে চালান আনার কৌশল গ্রহণ করা হচ্ছে বলে আইনশৃঙ্খলা বাহিনীর তদন্তকারীদের দাবি।

চলতি বছরের গত প্রায় ১০ মাসে ৫০ লাখের বেশি ইয়াবার চালান উদ্ধার করেছে আইনশৃঙ্খলা বাহিনী। মিয়ানমার থেকে আসা আটককৃত ইয়াবার চালানের বাজার মূল্য ২ শতাধিক কোটি টাকা। মিয়ানমার থেকে ইয়াবার চালান এনেছে রোহিঙ্গা গডফাদাররা। ইয়াবার চালানের সঙ্গে গ্রেফতার করা হয়েছে শতাধিক ব্যক্তি। যার মধ্যে রোহিঙ্গার সংখ্যাই সর্বাধিক। আটক করা রোহিঙ্গারা জিজ্ঞাসাবাদে বলেছে, আলোচ্য সময়ে প্রায় দশ গুণ ইয়াবা পাচার হয়ে এসেছে যার বাজার মূল্য দুই হাজার কোটি টাকার বেশি। ইয়াবা চালান ও আগ্নেয়াস্ত্র উদ্ধার অভিযানে অংশ নিচ্ছে র‌্যাব, বিজিবি, কোস্টগার্ড, পুলিশ, আইনশৃঙ্খলা বাহিনীর ইউনিট।

জাতিসংঘের মাদক নিয়ন্ত্রণ সংস্থা ও দেশের মাদক নিয়ন্ত্রণ অধিদফতর ইয়াবা-মাদকের বিষয়ে যে গবেষণা করেছে তাতে দেখা যায়, দেশে আসা মাদক উদ্ধার বা আটক হয় মাত্র ১০ শতাংশ। বাদ বাকি ৯০ শতাংশই ধরাছোঁয়ার বাইরে থেকে যায়। ধরাছোঁয়ার বাইরে থেকে যাওয়া মাদক বা ইয়াবা হাত বদল হয়ে দেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়ে। দেশের বিভিন্ন স্থানে মাদক ছড়িয়ে পড়ায় তা বিপুলসংখ্যক মানুষকে আসক্ত করে তুলছে। মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স নিয়ে মাদকবিরোধী অভিযান চালানো সত্ত্বেও মাদক বিশেষ করে ইয়াবার চালান আসা বন্ধ করা কঠিন হয়ে পড়েছে।

সারাদেশে গত এক বছরের ৩ কোটি ৫৩ লাখ ২৫ হাজার ৬১০ পিস ইয়াবা উদ্ধার করেছে আইনশৃঙ্খলা বাহিনী। এই পরিমাণ মাদক ইয়াবা আটক করেছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর, পুলিশ, বিজিবি, র‌্যাব ও কোস্টগার্ড। মিয়ানমারে প্রতি পিস ইয়াবার দাম পড়ে গড়ে ৩০ টাকা। এই হিসাব অনুযায়ী উদ্ধার হওয়া ও উদ্ধারের বাইরে থাকা সব মিলিয়ে ৩০ কোটি ইয়াবার মূল্য বাবদ ৯০০ কোটি টাকার বেশি পাচার হয়েছে। মিয়ানমারে যে ইয়াবার মূল্য ৩০ টাকা, সেটাই দেশে আসার পর কয়েকগুণ বেশি দামে বিক্রি হচ্ছে। মিয়ানমার থেকে পাচার হয়ে যেই পরিমাণ ইয়াবা দেশে আসছে তার মূল্য দাঁড়ায় কয়েক হাজার টাকা। এই পরিমাণ টাকাই দেশ থেকে পাচার হয়ে যাচ্ছে মিয়ানমারে।

গত মাসে কক্সবাজার শহরের বাঁকখালী নদীর মাঝিরঘাটে ট্রলারে তল্লাশি চালিয়ে ১৩ লাখ পিস ইয়াবাসহ দুজনকে গ্রেফতার করেন র‌্যাব-১৫ সদস্যরা। তবে এই বিপুল পরিমাণ ইয়াবা মূল্য পরিশোধ করা হয়েছে নাকি বাকিতে আনা হয়েছে বলে তদন্তে প্রমাণ পাওয়া গেছে। তদন্তে পাওয়া তথ্যানুযায়ী, দেশের ইয়াবার বড় কারবারিরা এসব ইয়াবার মূল্য পরিশোধের স্থান হিসেবে বেছে নিয়েছে দুবাই ও মালয়েশিয়া। সেখানে হুন্ডির মাধ্যমে টাকা পাচার করে বড় ডিলাররা ইয়াবার মূল্য শোধ করে। এছাড়া ওষুধ, স্বর্ণালঙ্কার, বিভিন্ন পণ্যের বিনিময়েও নিয়ে আসা হচ্ছে এই মাদক।

শীর্ষ সংবাদ:
শুধুমাত্র চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হোন ॥ যুবসমাজকে প্রধানমন্ত্রী         দরজায় কড়া নাড়ছে করোনার নতুন ধরন ‘ওমিক্রন’: স্বাস্থ্য অধিদপ্তর         করোনা : দেশে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         যারা বিদেশে আছেন তাদের এখন দেশে না আসাই ভালো ॥ স্বাস্থ্যমন্ত্রী         ষড়যন্ত্র প্রতিরোধে ঢাকায় লংমার্চ         সারাদেশের সিটির বাসেই হাফ ভাড়ার সিদ্ধান্ত         রাজনৈতিক দলের নেত্রীও স্কুল ড্রেস পরে আন্দোলন করছে ॥ তথ্যমন্ত্রী         মাদরাসা বোর্ডের আলিম পরীক্ষার তিন বিষয়ের তারিখ পরিবর্তন         শাহবাগে প্রতীকী লাশ নিয়ে শিক্ষার্থীদের মিছিল         র‍্যাবের হাতে গ্রেফতার ৫ জঙ্গীকে নীলফামারী থানায় হস্তান্তর         রাজধানীর মালিবাগ ফ্লাইওভারের নিচে অজ্ঞাত ব্যক্তির মরদেহ         ১১ দফা বাস্তবায়নে ব্যঙ্গচিত্র নিয়ে শিক্ষার্থীদের মানববন্ধন         ভারতীয় ট্রাক চালকদের অবরোধে হিলি বন্দরে আমদানি-রফতানি বন্ধ         ‘খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার সুযোগ খতিয়ে দেখা হচ্ছে’         ‘খালেদা জিয়াকে মুক্তি দিয়ে বিদেশে চিকিৎসার আহ্বান ফখরুলের’         ‘পঁচাত্তরের পর গণতন্ত্র ষড়যন্ত্রের বেড়াজালে বারবার বলি হয়েছে’         মিয়ানমারে বিক্ষোভের উপর গাড়ি চালিয়ে ৫ জনকে হত্যা করল জান্তা বাহিনী         নাগাল্যান্ডে বিদ্রোহী ভেবে গ্রামবাসীর ওপর নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত ১৪         ভোলায় বন্দুকযুদ্ধে দুই জলদস্যু নিহত ॥ অস্ত্র উদ্ধার         রোহিঙ্গা ক্যাম্পে বিয়ে নিয়ে সংঘর্ষে নিহত-১