রবিবার ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ২৯ নভেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গাজীপুরে পরিবেশ দূষণের দায়ে সীসা তৈরীর চাইনিজ কারখানাকে জরিমানা

গাজীপুরে পরিবেশ দূষণের দায়ে সীসা তৈরীর চাইনিজ কারখানাকে জরিমানা

স্টাফ রিপোর্টার, গাজীপুর ॥ গাজীপুরে পরিবেশ দূষণের দায়ে সীসা তৈরীর এক অবৈধ চীনের কারখানাকে দেড় লাখ টাকা জরিমানা করেছে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। গাজীপুর জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও টঙ্গী রাজস্ব সার্কেলের সহকারী কমিশনার (ভ’মি) সাব্বির আহমেদ বুধবার সন্ধ্যায় এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

গাজীপুর পরিবেশ অধিদপ্তরের রিসার্চ অফিসার মোঃ আশরাফ উদ্দিন জানান, গাজীপুর সিটি কর্পোরেশনের কাশিমপুর থানাধীন সারাবো এলাকায় অবৈধভাবে চীনের ব্যবসায়ী ঝংশিয়ান রিজেনারেশন রিসোর্সেস লিমিটেড নামের একটি কারখানা প্রতিষ্ঠা করেন। এ কারখানার পরিবেশ ছাড়পত্র ও লাইসেন্সসহ বৈধ কোন কাগজপত্র নেই। কারখানায় পুরাতন ব্যাটারি সংগ্রহ করে তা অবৈধভাবে পুড়িয়ে সীসা তৈরী করা হয়। এতে পরিবেশ মারাত্মকভাবে দূষণ হয়।

এ খবর পেয়ে বুধবার বিকেলে গাজীপুর জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও টঙ্গী রাজস্ব সার্কেলের সহকারী কমিশনার (ভ’মি) সাব্বির আহমেদের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত সেখানে পরিবেশ দূষণবিরোধী ও পরিবেশ সংরক্ষণ কার্যক্রমের অংশ হিসেবে অভিযান পরিচালনা করেন। গাজীপুর জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর যৌথভাবে এ অভিযানে অংশ নেয়।

অভিযানকালে ওই কারখানা কর্তৃপক্ষকে দেড় লাখ টাকা জরিমানা করা হয়। এসময় আদালত ওই কারখানার কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ প্রদান করেন। পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর দূষিত ধূয়া ও বর্জ্য অপরিশোধিত অবস্থায় সরাসরি পরিবেশে নির্গমন করে পরিবেশ ও প্রতিবেশের ক্ষতিসাধন করায় এ দন্ড দেওয়া হয়।

অভিযানকালে গাজীপুর পরিবেশ অধিদপ্তরের রিসার্চ অফিসার মো. আশরাফ উদ্দিনসহ বিভিন্ন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। এসময় গাজীপুর র‌্যাব-১ ও আনসার ব্যাটেলিয়নের সদস্যরা সহযোগিতা করেন।

শীর্ষ সংবাদ:
অপরাধীর রক্ষা নেই ॥ তৈরি হচ্ছে জাতীয় ডিএনএ ডাটাবেজ         ২৫ পৌরসভায় আওয়ামী লীগের মেয়র প্রার্থী চূড়ান্ত         শুরু হচ্ছে যমুনায় পৃৃথক রেলসেতুর নির্মাণ কাজ         রাষ্ট্র ও মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী বক্তব্য সহ্য করা হবে না         বাবুনগরীর বক্তব্য রাষ্ট্রদ্রোহিতার শামিল         আজীবন সম্মাননা পেলেন তোয়াব খান         আয়কর রিটার্ন দাখিলের সময় বাড়তে পারে         দশটি ধারা নিয়ে বিপত্তি ॥ সড়ক আইন         করোনায় মৃত্যু ও নতুন রোগী শনাক্তের হার বেড়েছে         বঙ্গবন্ধুর ভাস্কর্য প্রতিষ্ঠিত হবেই ॥ হানিফ         মামুনুল-ফয়জুলকে ৩ দিনের মধ্যে গ্রেফতার করুন ॥ মুক্তিযুদ্ধ মঞ্চ         পেনসিলভানিয়ার ভোট নিয়ে আপীলেও হারলেন ট্রাম্প         কালুরঘাট রোড-কাম রেল সেতুর টোল আদায়ের লিজ নিয়ে কারসাজি         কিশোর গ্যাং ও সন্ত্রাসী রোহিঙ্গারা ফের বেপরোয়া         আবহাওয়ার হেয়ালি আচরণ, কখনও শীত কখনও গরম         বিএসএমএমইউর ৪ চিকিৎসকের বিরুদ্ধে শাহবাগ থানায় হত্যা মামলা         মামুনুল-ফয়জুলকে ৩ দিনের মধ্যে গ্রেফতারের দাবি মুক্তিযুদ্ধ মঞ্চের         রাজনৈতিকভাবে ব্যর্থ ষড়যন্ত্রকারীদের থেকে সতর্ক থাকুন : তথ্যমন্ত্রী         স্থগিত সাত ব্যাংকের নিয়োগ পরীক্ষা         বেসরকারি খাতে ঋণের গতি আবারও কমছে