বৃহস্পতিবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

টোকিও অলিম্পিকে খেলতে পারবেন না কোলম্যান

টোকিও অলিম্পিকে খেলতে পারবেন না কোলম্যান

স্পোর্টস রিপোর্টার ॥ ডোপ টেস্টে ধরা পড়ে দুই বছরের জন্য নিষিদ্ধ হয়েছে ১০০ মিটার দৌড়ে বিশ্ব চ্যাম্পিয়ন ক্রিস্টিয়ান কোলম্যান। যুক্তরাষ্ট্রের এই তারকা অ্যাথলেট চলতি বছরের ১৪ মে থেকে নিষিদ্ধ হয়েছেন। দুই বছরের জন্য নিষিদ্ধ হওয়ায় আগামী বছর টোকিও অলিম্পিকে তিনি খেলতে পারবেন না।

যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম সিএনএনের খবরে জানা যায়, ২০১৯ সালে দোহায় অনুষ্ঠিত বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপের পুরুষদের ১০০ মিটার দৌড়ে কোলম্যান স্বর্ণ জয় করেছিলেন। সেখানে তিনি ৪০০ মিটার রিলেতেও যুক্তরাষ্ট্র দলের হয়ে স্বর্ণ জয় করেছেন।

২০১৯ সালের ডিসেম্বরে তৃতীয় পরীক্ষায় উপস্থিত না হয়ে প্রাথমিক ভাবে জুনে তাঁকে নিষিদ্ধ করা হয়েছিল। ৬০ মিটার ইনডোর রেসে রেকর্ডধারী কোলম্যান বিশ্ব ক্রীড়ার সর্বোচ্চ আদালত কোর্ট অব আর্বিট্রেশনে ৩০ দিনের মধ্যে আপিল করার সুযোগ পাবেন। এক বছরের মধ্যে পরপর তিনটি পরীক্ষায় অনুপস্থিত থাকলে দুই বছরের জন্য নিষিদ্ধ করা হয়। ২০১৯ সালের ১৬ জানুয়ারি প্রথমবার অনুপস্থিত থাকার পর ২৬ এপ্রিল দ্বিতীয় ও ৯ ডিসেম্বর তৃতীয় দফা পরীক্ষায়ও তিনি উপস্থিত ছিলেন না। কোলম্যানের এই ধরনের আইন ভাঙার পেছনে একটি বিষয় নিশ্চিত হয়েছে যে, তিনি নিষিদ্ধ কিছু গ্রহণ করেছেন।

সামাজিক যোগাযোগমাধ্যমে কোলম্যান জানিয়েছেন, তিনি এ ব্যপারে একেবারেই দায়ী নন। আর এটা প্রমাণের জন্য ক্যারিয়ারের বাকিটা সময় প্রতিদিনই তিনি ডোপ টেস্টে অবতীর্ণ হতে রাজি আছেন।

শীর্ষ সংবাদ:
গণমুখী প্রশাসন ॥ স্বাধীনতার ৫০ বছরে বড় অর্জন         ছাত্রদের কাজ লেখাপড়া, রাস্তায় নেমে যান ভাংচুর নয়         উন্নয়নে পাকিস্তানকে পেছনে ফেলেছে বাংলাদেশ         ঢাকা বিশ্ববিদ্যালয় নেতৃত্বের ভূমিকায় থাকবে         ১১ খাতে বিপুল বিনিয়োগ আসার সম্ভাবনা         ঐতিহাসিক পার্বত্য শান্তি চুক্তিতে বদলে গেছে পাহাড়         রামপুরায় ছাত্র বিক্ষোভ, মতিঝিলে গাড়ি ভাংচুর         দেশের প্রথম বর্জ্য বিদ্যুত কেন্দ্র অবশেষে বাস্তবায়ন হচ্ছে         বাল্যবিয়ে রোধে কাজীদের সচেতন করতে প্রশিক্ষণ দেয়া হচ্ছে         হত্যা মিশনে ব্যবহৃত গুলি-অস্ত্র উদ্ধার         শ্রদ্ধা ভালবাসায় জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের চিরবিদায়         সুপ্রীমকোর্টে শারীরিক উপস্থিতিতে বিচার কাজ শুরু         খালেদা জিয়াকে স্তব্ধ করে দিতে চায় সরকার ॥ ফখরুল         মুক্তিপণের টাকা আদায় হচ্ছিল মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে         সুবর্ণজয়ন্তী উপলক্ষে লাল সবুজের মহোৎসবে মুখরিত হাতিরঝিল         ৯০ কার্যদিবসে সম্প্রীতি বিনষ্টের মামলা নিষ্পত্তি করতে হবে         এইচএসসি ও আলিম পরীক্ষা উপলক্ষে যে নিষেধাজ্ঞা দিয়েছে ডিএমপি         আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমলে ব্যবস্থা নেবো : অর্থমন্ত্রী         হৃদরোগ ঝুঁকি হ্রাসে সরকারের যুগান্তকারী পদক্ষেপ         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ২ জনের মৃত্যু