শনিবার ১৬ মাঘ ১৪২৮, ২৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

টোকিও অলিম্পিকে খেলতে পারবেন না কোলম্যান

টোকিও অলিম্পিকে খেলতে পারবেন না কোলম্যান

স্পোর্টস রিপোর্টার ॥ ডোপ টেস্টে ধরা পড়ে দুই বছরের জন্য নিষিদ্ধ হয়েছে ১০০ মিটার দৌড়ে বিশ্ব চ্যাম্পিয়ন ক্রিস্টিয়ান কোলম্যান। যুক্তরাষ্ট্রের এই তারকা অ্যাথলেট চলতি বছরের ১৪ মে থেকে নিষিদ্ধ হয়েছেন। দুই বছরের জন্য নিষিদ্ধ হওয়ায় আগামী বছর টোকিও অলিম্পিকে তিনি খেলতে পারবেন না।

যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম সিএনএনের খবরে জানা যায়, ২০১৯ সালে দোহায় অনুষ্ঠিত বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপের পুরুষদের ১০০ মিটার দৌড়ে কোলম্যান স্বর্ণ জয় করেছিলেন। সেখানে তিনি ৪০০ মিটার রিলেতেও যুক্তরাষ্ট্র দলের হয়ে স্বর্ণ জয় করেছেন।

২০১৯ সালের ডিসেম্বরে তৃতীয় পরীক্ষায় উপস্থিত না হয়ে প্রাথমিক ভাবে জুনে তাঁকে নিষিদ্ধ করা হয়েছিল। ৬০ মিটার ইনডোর রেসে রেকর্ডধারী কোলম্যান বিশ্ব ক্রীড়ার সর্বোচ্চ আদালত কোর্ট অব আর্বিট্রেশনে ৩০ দিনের মধ্যে আপিল করার সুযোগ পাবেন। এক বছরের মধ্যে পরপর তিনটি পরীক্ষায় অনুপস্থিত থাকলে দুই বছরের জন্য নিষিদ্ধ করা হয়। ২০১৯ সালের ১৬ জানুয়ারি প্রথমবার অনুপস্থিত থাকার পর ২৬ এপ্রিল দ্বিতীয় ও ৯ ডিসেম্বর তৃতীয় দফা পরীক্ষায়ও তিনি উপস্থিত ছিলেন না। কোলম্যানের এই ধরনের আইন ভাঙার পেছনে একটি বিষয় নিশ্চিত হয়েছে যে, তিনি নিষিদ্ধ কিছু গ্রহণ করেছেন।

সামাজিক যোগাযোগমাধ্যমে কোলম্যান জানিয়েছেন, তিনি এ ব্যপারে একেবারেই দায়ী নন। আর এটা প্রমাণের জন্য ক্যারিয়ারের বাকিটা সময় প্রতিদিনই তিনি ডোপ টেস্টে অবতীর্ণ হতে রাজি আছেন।

শীর্ষ সংবাদ:
কলাপাড়ায় উপকূলীয় নদী সম্মেলন ২০২২ অনুষ্ঠিত         বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আত্মহত্যা বেড়েছে         রাবিতে করোনার উর্ধ্বগতি, হাসপাতালে ভর্তির হার শূন্য         বিপিএল চট্রগ্রাম পর্ব ॥ টস হেরে ব্যাটিং করছে বরিশাল         রাতে একাদশে ভর্তির ফল         শৈত্যপ্রবাহ থাকবে আরও দু-তিন দিন         রাজশাহীতে আজ রাত ৮টার পর বন্ধ থাকবে দোকানপাট         রাজশাহীতে করোনা ও উপসর্গে চারজনের মৃত্যু         চীন মিয়ানমারের ‘গৃহযুদ্ধ’ নিরসনে বিশ্বকে তৎপর হওয়ার আহ্বান জানিয়েছে         গত ২৪ ঘণ্টায় চট্রগ্রামে করোনা শনাক্ত ৮০৯ জনের         গত ২৪ ঘণ্টায় মমেক হাসপাতালে করোনায় মারা গেছেন ৫ জন         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ১০ হাজার ৩২৯ জন         সভাপতি ইলিয়াস কাঞ্চন, সাধারণ সম্পাদক জায়েদ         সামনে কঠিন ২ সপ্তাহ ॥ নিয়ন্ত্রণের বাইরে করোনা         দুই প্রতিষ্ঠানের সাড়ে ১৮ কোটি টাকা হাতিয়ে নেয়ার চেষ্টা ॥ জালিয়াতি ও অনলাইন প্রতারণা         গণমানুষের ভোটাধিকার নিশ্চিতে মাইলফলক ॥ কাদের         বাড়িতে ঢুকে গৃহবধূকে গলা কেটে হত্যা         হুন্ডুরাসে প্রথম         উৎসবমুখর পরিবেশে শেষ হলো চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন         চিকিৎসা দিতে গিয়ে করোনা আক্রান্ত চিকিৎসক-নার্স