রবিবার ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ২৯ নভেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

টোকিও অলিম্পিকে খেলতে পারবেন না কোলম্যান

টোকিও অলিম্পিকে খেলতে পারবেন না কোলম্যান

স্পোর্টস রিপোর্টার ॥ ডোপ টেস্টে ধরা পড়ে দুই বছরের জন্য নিষিদ্ধ হয়েছে ১০০ মিটার দৌড়ে বিশ্ব চ্যাম্পিয়ন ক্রিস্টিয়ান কোলম্যান। যুক্তরাষ্ট্রের এই তারকা অ্যাথলেট চলতি বছরের ১৪ মে থেকে নিষিদ্ধ হয়েছেন। দুই বছরের জন্য নিষিদ্ধ হওয়ায় আগামী বছর টোকিও অলিম্পিকে তিনি খেলতে পারবেন না।

যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম সিএনএনের খবরে জানা যায়, ২০১৯ সালে দোহায় অনুষ্ঠিত বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপের পুরুষদের ১০০ মিটার দৌড়ে কোলম্যান স্বর্ণ জয় করেছিলেন। সেখানে তিনি ৪০০ মিটার রিলেতেও যুক্তরাষ্ট্র দলের হয়ে স্বর্ণ জয় করেছেন।

২০১৯ সালের ডিসেম্বরে তৃতীয় পরীক্ষায় উপস্থিত না হয়ে প্রাথমিক ভাবে জুনে তাঁকে নিষিদ্ধ করা হয়েছিল। ৬০ মিটার ইনডোর রেসে রেকর্ডধারী কোলম্যান বিশ্ব ক্রীড়ার সর্বোচ্চ আদালত কোর্ট অব আর্বিট্রেশনে ৩০ দিনের মধ্যে আপিল করার সুযোগ পাবেন। এক বছরের মধ্যে পরপর তিনটি পরীক্ষায় অনুপস্থিত থাকলে দুই বছরের জন্য নিষিদ্ধ করা হয়। ২০১৯ সালের ১৬ জানুয়ারি প্রথমবার অনুপস্থিত থাকার পর ২৬ এপ্রিল দ্বিতীয় ও ৯ ডিসেম্বর তৃতীয় দফা পরীক্ষায়ও তিনি উপস্থিত ছিলেন না। কোলম্যানের এই ধরনের আইন ভাঙার পেছনে একটি বিষয় নিশ্চিত হয়েছে যে, তিনি নিষিদ্ধ কিছু গ্রহণ করেছেন।

সামাজিক যোগাযোগমাধ্যমে কোলম্যান জানিয়েছেন, তিনি এ ব্যপারে একেবারেই দায়ী নন। আর এটা প্রমাণের জন্য ক্যারিয়ারের বাকিটা সময় প্রতিদিনই তিনি ডোপ টেস্টে অবতীর্ণ হতে রাজি আছেন।

শীর্ষ সংবাদ:
অপরাধীর রক্ষা নেই ॥ তৈরি হচ্ছে জাতীয় ডিএনএ ডাটাবেজ         ২৫ পৌরসভায় আওয়ামী লীগের মেয়র প্রার্থী চূড়ান্ত         শুরু হচ্ছে যমুনায় পৃৃথক রেলসেতুর নির্মাণ কাজ         রাষ্ট্র ও মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী বক্তব্য সহ্য করা হবে না         বাবুনগরীর বক্তব্য রাষ্ট্রদ্রোহিতার শামিল         আজীবন সম্মাননা পেলেন তোয়াব খান         আয়কর রিটার্ন দাখিলের সময় বাড়তে পারে         দশটি ধারা নিয়ে বিপত্তি ॥ সড়ক আইন         করোনায় মৃত্যু ও নতুন রোগী শনাক্তের হার বেড়েছে         বঙ্গবন্ধুর ভাস্কর্য প্রতিষ্ঠিত হবেই ॥ হানিফ         মামুনুল-ফয়জুলকে ৩ দিনের মধ্যে গ্রেফতার করুন ॥ মুক্তিযুদ্ধ মঞ্চ         পেনসিলভানিয়ার ভোট নিয়ে আপীলেও হারলেন ট্রাম্প         কালুরঘাট রোড-কাম রেল সেতুর টোল আদায়ের লিজ নিয়ে কারসাজি         কিশোর গ্যাং ও সন্ত্রাসী রোহিঙ্গারা ফের বেপরোয়া         আবহাওয়ার হেয়ালি আচরণ, কখনও শীত কখনও গরম         বিএসএমএমইউর ৪ চিকিৎসকের বিরুদ্ধে শাহবাগ থানায় হত্যা মামলা         মামুনুল-ফয়জুলকে ৩ দিনের মধ্যে গ্রেফতারের দাবি মুক্তিযুদ্ধ মঞ্চের         রাজনৈতিকভাবে ব্যর্থ ষড়যন্ত্রকারীদের থেকে সতর্ক থাকুন : তথ্যমন্ত্রী         স্থগিত সাত ব্যাংকের নিয়োগ পরীক্ষা         বেসরকারি খাতে ঋণের গতি আবারও কমছে