শনিবার ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আদমদীঘিতে চাল নিয়ে ডিলারের চালবাজি

নিজস্ব সংবাদদাতা, সান্তাহার, ২৩ অক্টোবর ॥ বগুড়ার আদমদীঘিতে খাদ্যবান্ধব কর্মসূচীর চাল নিয়ে এক ডিলারের চালবাজি ধরা পড়েছে। ভ্রাম্যমাণ আদালতে বিপুল পরিমাণ চাল জব্দ এবং ডিলারের নামে মামলা করা হয়েছে। এতে করে ২৪০ হতদরিদ্র অক্টোবর মাসের চাল কবে পাবেন তা নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছেন। এছাড়াও ১৮০জনের নিকট চাল বিক্রি করা না করা নিয়ে সৃষ্টি হয়েছে ধোঁয়াশা। উপজেলার সান্তাহার ইউনিয়নের হেলালিয়া বাজারের ডিলার ১০ টাকা কেজির চাল কার্ডধারীদের মাঝে বিক্রি না করে পাচার করার অপরাধে ডিলারের দোকান থেকে ভ্রাম্যমাণ আদালত সাড়ে ৮মেট্টিক টন চাল জব্দ এবং ডিলারের নামে মামলা করা হয়েছে। ঘটনার পর ১০দিন অতিবাহিত হলেও পুলিশ ডিলারকে গ্রেফতার করতে পারেনি। পাশাপাশি কবে, কিভাবে পুলিশ হেফাজতে থাকা চালগুলো অবমুক্ত এবং হতদরিদ্রদের মাঝে বিক্রি করা হবে তা নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা। জানা গেছে, ডিলার বেলাল হোসেন খাদ্যবান্ধব কর্মসূচীর প্রতিটি ৩০কেজি ওজনের ৬৭০বস্তা চাল বিক্রির জন্য উত্তোলন করেন ১১অক্টোবর। ১২ ও ১৩অক্টোবর চালগুলো কার্ডধারীদের মাঝে বিক্রি করার দিন ধায্য ছিল। ১২অক্টোবর বিক্রি নীতিমালা-২০১৭ মোতাবেক ট্যাগ অফিসারের উপস্থিতিতে ২৫০ কার্ডধারীর নিকট চাল বিক্রি করেন ডিলার। পরদিন মঙ্গলবার ডিলার তার ব্যক্তিগত মামলার হাজিরা দিতে বগুড়া যায়।

এজন্য এদিন ট্যাগ অফিসার সেখানে যায়নি। ১৪ অক্টোবর ভোরে ওই ডিলারের দোকান থেকে ৫০কেজি ওজনের ১৫ বস্তা (প্লাস্টিক বস্তা) চাল ইজিবাইকে পাচার করার সময় স্থানীয় জনতা ধরে পুলিশকে সংবাদ দেয়। আদমদীঘি থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে চালসহ বাহন আটক করে। এ ঘটনায় উপজেলা সহকারী কমিশনার(ভূমি)ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহবুবা হক ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। এসময় ওই ডিলারের দোকান থেকে খাদ্য বিভাগের সিলমোহরযুক্ত ৩০ কেজি ওজনের ২৩৪ বস্তা এবং ৫০ কেজি ওজনের প্লাস্টিকের বস্তায় আরও ১৫বস্তা চাল জব্দ করেন। পরে উপজেলা খাদ্য নিয়ন্ত্রক পরিতোষ কুমার কন্ডু ওই দিন রাতে ডিলার বেলাল হোসেনের নামে আদমদীঘি থানায় মামলা দায়ের করেন। এদিকে, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক দাবি করেছেন যে, ১৩অক্টোবর ১৮০জনের মাঝে চাল বিক্রি করা হয়েছে। কিন্তু নীতিমালা অনুযায়ী ডিলার ও ট্যাগ অফিসার ছাড়া কার নির্দেশে কে সরকারী চাল বিক্রি করেছেন সে ব্যাপারে খাদ্য কর্মকর্তা কোন সদুত্তর দিতে পারেননি। এদিন চাল বিক্রি সংক্রান্ত তালিকায় ট্যাগ অফিসারের স্বাক্ষর নেয়ার জন্য সান্তাহার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এরশাদুল হক সরদার টুলু তদ্বির চলছে বলে তথ্য মিলেছে। এ ব্যাপারে ট্যাগ অফিসার কামরুল আহসান কাঞ্চন বলেন, ওই দিন চাল বিক্রি করা হবে মর্মে ডিলার আমাকে জানায়নি। আমি উপস্থিত ছিলাম না। এমন অবস্থায় স্বাক্ষর করার কোন সুযোগ নেই। তার স্বাক্ষর নিতে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের ও খাদ্যবান্ধব ইউনিয়ন কমিটির সভাপতির তদ্বির করার বিষয়টি নিশ্চিত করেছেন।

শীর্ষ সংবাদ:
শিমুলিয়া-মাঝিরকান্দি রুটে পরীক্ষামূলক ফেরি চালু         কুয়েটের শিক্ষকের মৃত্যু ॥ ৯ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার         শেখ ফজলুল হক মণির জন্মদিন ॥ যুবলীগের শ্রদ্ধা নিবেদন         চলতি বছরের নবেম্বর মাসে দেশে ৪১৩ জনের প্রাণহানি         ৪ ডিসেম্বর ঝিনাইগাতী মুক্ত দিবস         কাটাখালিতে মেয়র আব্বাসের অবৈধ দুই ভবন গুড়িয়ে দিল প্রশাসন         শরীয়তপুরে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা         মালিতে জঙ্গি হামলা ॥ অন্তত ৩১ জন নিহত         টঙ্গীতে হাফ ভাড়া ও নানা দাবিতে ছাত্রদের মহাসড়ক অবরোধ         একুশে পদকপ্রাপ্ত বর্ষিয়ান রাজনীতিবিদ গোলাম হাসন আর নেই         রাজনৈতিক উস্কানি আছে শিক্ষার্থীদের আন্দোলনে ॥ কাদের         নীলফামারীতে জঙ্গী আস্তানায় র্যাবের অভিযান ॥ আটক ৫         নিরাপদ সড়ক ॥ আগামীকাল প্রতীকী লাশের মিছিল করবে শিক্ষার্থীরা         কুয়েট শিক্ষকের মৃত্যু ॥ ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন         সড়কের দুর্নীতির বিরুদ্ধে ‘লাল কার্ড’ দেখাল শিক্ষার্থীরা         মুন্সীগঞ্জের ভবনে বিস্ফোরণে দগ্ধ ভাইবোনের মৃত্যু পর এবার বাবার মৃত্যু         রায়পুরায় শিশু অপহরণের পর হত্যার ঘটনায় গ্রেফতার ৪         মিরপুর টেস্টে প্রথম সেশনে তাইজুলের দাপট         খালেদার চিকিৎসার দাবিতে ছাত্রদলের সমাবেশ চলছে         ইউনেস্কোর স্বীকৃতি পেয়েছে কেরানীগঞ্জের দোলেশ্বর হানাফিয়া জামে মসজিদ