রবিবার ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ২৯ নভেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বশেমুরকৃবি চুকুরের নতুন জাত উদ্ভাবন করেছে

বশেমুরকৃবি চুকুরের নতুন জাত উদ্ভাবন করেছে

স্টাফ রিপোর্টার, গাজীপুর ॥ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ^বিদ্যালয় (বশেমুরকৃবি) বিইউ রোজেল ১ নামে চুকুরের একটি জাত উদ্ভাবন করেছে। গাজীপুরস্থ এ বিশ্ববিদ্যালয়ের কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজনন বিভাগের অধ্যাপক এবং বিশ^বিদ্যালয়ের পরিচালক (গবেষণা) ড. এ. কে. এম. আমিনুল ইসলাম বাণিজ্যিক কৃষির বিষয়টি মাথায় রেখে সম্প্রতি বিইউ রোজেল ১ নামের চুকুরের এ জাতটি উদ্ভাবন করেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ গিয়াস উদ্দিন মিয়া জানান, জাতটির প্রধান বৈশিষ্ট্য হল এর গাছ ঝোপালো, খাট আকৃতির এবং গাছের গোড়া থেকে মাথা পর্যন্ত ফল দেয়। তাছাড়া ফলের বৃতি মোটা, বড় ও মাংশাল, ফলন (৩.৫-৪.০ টন) বেশী। যেখানে দেশীয় বা অন্যান্য জাতের চুকুরের অংগজ বৃদ্ধির তুলনায় ফলের সংখ্যা কম, আকৃতি ছোট, বৃতি পাতলা হওয়ায় ফলন কম এবং জীবনকাল ১৮০-২১০ দিন।

কিন্তু বিইউ রোজেল ১ জাতটির জীবনকাল ১২০-১৫০ দিন। উঁচু, মাঝারি উঁচু জমিতে, বাড়ির আঙ্গিনায় চাষ করা যায়। চুকুর পাতা ও ফলে প্রচুর পরিমানে প্রোটিন, কেরোটিন, ক্যালশিয়াম, ভিটামিন ও অন্যান্য খাদ্য উপাদান রয়েছে। বীজ থেকে ২০% এর বেশী খাবার তেল পাওয়া যায়। এছাড়াও চুকুরে প্রচুর পরিমানে এন্টিঅক্সিডেন্ট রয়েছে যা শরীরে খারাপ কোলেস্টেরল কমায়, ক্যান্সার প্রতিরোধ করে, উচ্চ রক্তচাপ কমায়, রক্তে চিনির পরিমান কমাতে সাহায্য করে, ওজন কমাতে এবং বয়স ধরে রাখতে সাহায্য করে। কৃষি মন্ত্রণালয়ের জাতীয় বীজ বোর্ড কর্তৃক সেপ্টেম্বর মাসের মাঝামাঝি সময়ে চুকুরের এ জাতটি অবমুক্ত হয়েছে।

জাতটির উদ্ভাবক অধ্যাপক ড. এ. কে. এম. আমিনুল ইসলাম বলেন, মতে, চুকুর শুধু নিজেদের খাবার হিসেবে নয়, কাঁচা খাওয়ার পাশাপাশি চুকুর প্রক্রিয়াজাত করেও ব্যবহার করা যায়। চুকুর দিয়ে উৎপাদিত চা, মেস্তাস্বত্ব, জ্যাম, জেলি, জুস, আচার ইত্যাদি বাজারজাত করা গেলে পাল্টে যাবে দেশের অর্থনীতির চিত্র। এ ছাড়া বিদেশে চুকুর এর প্রচুর চাহিদা থাকায় চুকুর থেকে উৎপাদিত খাদ্যদ্রব্য রপ্তানি করে বাংলাদেশ বৈদেশিক মুদ্রা অর্জন করতে পারে। বর্তমানে পৃথিবীর বিভিন্ন দেশ বাণিজ্যিকভাবে চুকুর চাষ করছে, পাশাপাশি নতুন নতুন খাদ্য প্রক্রিয়াজাতকরণ কলকারখানা স্থাপন করছে।

বাংলাদেশেও চুকুরকে ভিত্তি করে বিভিন্ন ধরণের প্রক্রিয়াজাতকরণ কলকারখানা গড়ে ওঠতে পারে, যার ফলে দেশে নতুন কর্মসংস্থানের সৃষ্টি হবে। দেশের কৃষক ও জনগণকে এই ফসলের উপকারিতা সম্পর্কে আগ্রহী করে তুলতে পারলে চুকুর বাংলাদেশে একটি সম্ভাবনাময় অর্থকরী ফসল হিসেবে পরিণত হবে।

শীর্ষ সংবাদ:
অপরাধীর রক্ষা নেই ॥ তৈরি হচ্ছে জাতীয় ডিএনএ ডাটাবেজ         ২৫ পৌরসভায় আওয়ামী লীগের মেয়র প্রার্থী চূড়ান্ত         শুরু হচ্ছে যমুনায় পৃৃথক রেলসেতুর নির্মাণ কাজ         রাষ্ট্র ও মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী বক্তব্য সহ্য করা হবে না         বাবুনগরীর বক্তব্য রাষ্ট্রদ্রোহিতার শামিল         আজীবন সম্মাননা পেলেন তোয়াব খান         আয়কর রিটার্ন দাখিলের সময় বাড়তে পারে         দশটি ধারা নিয়ে বিপত্তি ॥ সড়ক আইন         করোনায় মৃত্যু ও নতুন রোগী শনাক্তের হার বেড়েছে         বঙ্গবন্ধুর ভাস্কর্য প্রতিষ্ঠিত হবেই ॥ হানিফ         মামুনুল-ফয়জুলকে ৩ দিনের মধ্যে গ্রেফতার করুন ॥ মুক্তিযুদ্ধ মঞ্চ         পেনসিলভানিয়ার ভোট নিয়ে আপীলেও হারলেন ট্রাম্প         কালুরঘাট রোড-কাম রেল সেতুর টোল আদায়ের লিজ নিয়ে কারসাজি         কিশোর গ্যাং ও সন্ত্রাসী রোহিঙ্গারা ফের বেপরোয়া         আবহাওয়ার হেয়ালি আচরণ, কখনও শীত কখনও গরম         বিএসএমএমইউর ৪ চিকিৎসকের বিরুদ্ধে শাহবাগ থানায় হত্যা মামলা         মামুনুল-ফয়জুলকে ৩ দিনের মধ্যে গ্রেফতারের দাবি মুক্তিযুদ্ধ মঞ্চের         রাজনৈতিকভাবে ব্যর্থ ষড়যন্ত্রকারীদের থেকে সতর্ক থাকুন : তথ্যমন্ত্রী         স্থগিত সাত ব্যাংকের নিয়োগ পরীক্ষা         বেসরকারি খাতে ঋণের গতি আবারও কমছে