বৃহস্পতিবার ৭ কার্তিক ১৪২৭, ২২ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাসেলের জন্মদিনে শিশুদের চিত্রকর্ম প্রদর্শনী

রাসেলের জন্মদিনে শিশুদের চিত্রকর্ম প্রদর্শনী
  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ খুদে চিত্রকরদের রং-তুলির আঁচড়ে উদ্ভাসিত হয়েছে বিবিধ বিষয়। কারও ছবিতে উঠে এসেছে গ্রাম বাংলার জীবনচিত্র। চিত্রকর্ম সৃজনে বিষয় হিসেবে কেউ বা বেছে নিয়েছে প্রকৃতির রূপময়তাকে। শুধু কি তাই? বেশ কিছু ক্যানভাসে দৃশ্যমান হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ তার পরিবারের সদস্যের নানা অভিব্যক্তিময় ছবি। গ্যালারির এক কোণে দেখা মেলে অপলক দৃষ্টিতে চেয়ে থাকা শেখ রাসেলের প্রতিকৃতি। পাশের ছবিতেই হাস্যোজ্জ্বল অভিব্যক্তিতে দৃশ্যমান হয়েছেন শেখ হাসিনা। গ্যালারির পাশাপাশি ভার্চুয়াল মাধ্যমেও প্রদর্শিত হচ্ছে শিশুদের আঁকা বিভিন্ন চিত্রকর্ম। আর পুরো আয়োজনটির মাধ্যমে স্মরণ করা হয়েছে বঙ্গবন্ধুর ছোট ছেলে শেখ রাসেলকে। রবিবার তার জন্মদিনে জাতীয় জাদুঘরে শেখ রাসেল ভার্চুয়াল গ্যালারির উদ্বোধন হয়। এছাড়াও হাসুমণির পাঠশালার আয়োজনে ‘আঁক তোমার স্বপ্ন’ শীর্ষক শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতার পুরস্কার প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৩তম জন্মবার্ষিকী এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। জাদুঘরের নলিনীকান্ত ভট্টশালী গ্যালারিতে শেখ হাসিনার লেখা বই ‘আমাদের ছোট রাসেল সোনা’ নিয়ে আলোচনা অনুষ্ঠিত হয়।

প্রদর্শনীর উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক। বিশেষ অতিথি অতিথি ছিলেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শরীফ আহমেদ এবং প্রধান আলোচক ছিলেন পানিসম্পদ মন্ত্রণালয়ের উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন, চিত্রসাংবাদিক পাভেল রহমান, ভিকারুননিসা নূন স্কুল এ্যান্ড কলেজের অধ্যক্ষ অধ্যাপক ফওজিয়া রেজওয়ান, যুব মহিলা লীগের সভাপতি নাজমা আক্তার, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ফিল্ম এ্যান্ড টেলিভিশন ডিপার্টমেন্টের চেয়ারম্যান অধ্যাপক জুনায়েদ হালিম প্রমুখ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন হাসুমণির পাঠশালার সভাপতি মারুফা আক্তার পপি।

জাতীয় সঙ্গীত দিয়ে শুরু হয় মূল আয়োজন। এরপর পনেরোই আগস্ট নিহত বঙ্গবন্ধু, শেখ রাসেল ও তার পরিবারের সদস্যসহ মহান মুক্তিযুদ্ধে নিহত সকল শহীদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। অনুষ্ঠানের প্রধান অতিথি তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ করোনা আক্রান্ত হওয়ায় তার শুভেচ্ছা বাণী অনুষ্ঠানে পাঠ করে শোনানো হয়। অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, আজকের দিনটি আমাদের জন্য হওয়া উচিত ছিল আনন্দের দিন, অথচ এই দিনটি আমাদের যেন শোকের দিন। কেননা ১৫ আগস্ট ঘাতকের বুলেট ১০ বছরের ছোট্ট রাসেলকেও রেহাই দেয়নি। সেজন্য ১৯৭৫ সালের ১৫ আগস্টের হত্যাকান্ডে জড়িত অপরাধী, যারা এখনও বিদেশে পালিয়ে আছে, তাদের দেশে ফিরিয়ে এনে দ্রুত বিচার সম্পন্ন করা এখন সময়ের দাবি। ‘আঁক তোমার স্বপ্ন’ চিত্রাঙ্কন প্রতিযোগিতার বিচারক হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিল্পী তরুণ ঘোষ, শিল্পী সঞ্জীব দাস অপু, শিল্পী কিরিটি রঞ্জণ বিশ্বাস, শিল্পী জাকির হোসেন পুলক এবং সূচি শিল্পী ইলোরা পারভীন। অনুষ্ঠানে ‘আঁক তোমার স্বপ্ন’ শীর্ষক এই প্রতিযোগিতার বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন অতিথিরা। এ সময় বিজয়ীদের পুরস্কার হিসেবে বই, ক্রেস্ট ও সনদপত্র প্রদান করা হয়। প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে শিশু শিল্পী সৃজনী সাহা, তুনানজিনা তাসনিম শিকদার, জাকারি হোসাইন, রওজা তাসনিম, জুবাইদা হক অবনী, মাদিবা মায়াণী, মেহজাবিন রহমান, দেবপ্রিয় মজুমদরসহ কয়েকজনকে পুরস্কার প্রদান করা হয়। একইসঙ্গে করোনা পরিস্থিতির জন্য অন্য বিজয়ীদের পুরস্কার পরবর্তী সময়ে পৌঁছে দেয়া হবে বলে জানানো হয়। ভার্চুয়াল প্রদর্শনীটি দেখা যাবে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের Hasumonir Pathshala গ্রুপে। প্রদর্শনীতে প্রায় দুই শতাধিক শিশুর চিত্রকর্ম স্থান পেয়েছে।

শীর্ষ সংবাদ:
ইরান-রাশিয়ার কাছে যুক্তরাষ্ট্রের ভোটারদের তথ্য আছে ॥ এফবিআই         প্রথম সমাবেশে ওবামা বললেন, এবারের ভোট জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ!         এবার মেঘালয়ের সব বাঙালীকে বাংলাদেশি দাবি!         আজারবাইজানকে নিয়ন্ত্রণে রাখতে ইরানের সমর্থন চায় আর্মেনিয়া         নিরাপদ হয়নি সড়ক ॥ উদ্যোগের কমতি নেই         সাগর ও নদীতে ভাসছে ২০ লাখ টন পণ্য ॥ উৎকণ্ঠায় ব্যবসায়ীরা         ধর্ষণের অপরাধে সালিশ কেন অবৈধ নয়?         বাইডেনকেই পছন্দ ভোটারদের         রাতারাতি বড়লোক হওয়ার চিন্তা করবেন না         স্কুলে বার্ষিক পরীক্ষা হচ্ছে না, অটো প্রমোশন         বগুড়া থেকে ঢাকায় পৌঁছা যাবে সাড়ে ৩ ঘণ্টায়         দেশে করোনায় আরও ২৪ জনের মৃত্যু         করোনার বাংলাদেশী ভ্যাকসিনের ট্রায়ালের দিনক্ষণ অনিশ্চিত         এসআই আকবর এখনও লাপাত্তা, হাসান সাসপেন্ড         সৌর সেচে ঝুঁকছে কৃষক, হাসছে ফসলের মাঠ         মীরসরাই-কক্সবাজার ২৩০ কিমি মেরিন ড্রাইভ সড়ক হচ্ছে         সাতক্ষীরা ও গাইবান্ধায় দুই স্কুলছাত্রী ধর্ষণের শিকার         সম্প্রীতির বন্ধন অটুট রেখে সমৃদ্ধ বাংলাদেশ গড়ার আহ্বান প্রধানমন্ত্রীর         দুর্গোৎসবের কার্যক্রম স্বাস্থ্যবিধি মেনে পালনের আহ্বান রাষ্ট্রপতির         লাইফ সাপোর্টে ব্যারিস্টার রফিক-উল হক