বুধবার ৫ কার্তিক ১৪২৭, ২১ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শারদীয় উৎসবের পোশাক

শারদীয় উৎসবের পোশাক
  • তৌফিক অপু

উৎসবপ্রিয় জাতি হিসেবে আমাদের সুনাম বিশ্বব্যাপী। যে কোন উৎসবে বাঙালী জাতি এক কাতারে এসে দাঁড়ায়। উৎসবের আকাশকে করে তোলে রঙিন। উৎসবের আমেজকে আরও বেশি রঙিন করে তুলতে দরজায় কড়া নাড়ছে শারদীয় দুর্গোৎসব। যদিও মহামারি করোনা ভাইরাসের কারণে অন্যান্যবারের চেয়ে এবারের উৎসবের ধরন ভিন্ন। তবুও থেমে নেই জীবনযাত্রা। হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব। জাতিগতভাবে বাঙালীর আলাদা একটা পরিচয় রয়েছে। যে কারণে হিন্দু ধর্মাবলম্বীদের উৎসব হলেও সর্বস্তরের মানুষের অংশগ্রহণ থাকে এতে। জাতি-ধর্ম নির্বিশেষে এক হয়ে যেতে পারা বাঙালী জাতির অন্যতম বৈশিষ্ট্য। এ উৎসবকে কেন্দ্র করে চারদিকে সাজসাজ রব বিরাজ করছে। পুজো মন্ডপ থেকে শুরু করে সব জায়গাতেই চলছে উৎসবের প্রস্তুতি। বসে নেই ফ্যাশন হাউসগুলোও। পুজোর পোশাক তৈরিতে ব্যস্ত সময় পার করছে তারা। অন্যবারের তুলনায় এবারের প্রস্তুতি আরও ব্যাপক। চাহিদার রেশটাও বেশ। এ প্রসঙ্গে ডিজাইনার রাতুল হাসান জানান, গতবারের চেয়েও এবারের প্রস্তুতি একটু বেশি। আর হওয়াটাই স্বাভাবিক। কারণ মানুষ দিন দিন ফ্যাশন সচেতন হয়ে উঠছে। তারই প্রভাব পড়ছে ফ্যাশন ট্রেন্ডে। যে কারণে প্রস্তুতি বেশ আগে থেকেই নিতে হয়। ডিজাইনে খুব বেশি ভেরিয়েশন না থাকলেও কালার কম্বিনেশন চোখে পড়ার মতো। তাছাড়া ডিজাইনে একটু গর্জিয়াস ভাবও ফুটিয়ে তোলা হয়েছে। অন্যবারের তুলনায় এবার প্রোডাক্ট আইটেম বেশি। যেমন অন্যান্য বারে পুজোর পোশাক শাড়ি-পাঞ্জাবিতেই সীমাবদ্ধ ছিল। কিন্তু এবারের পরিধি ব্যাপক। শাড়ি, পাঞ্জাবি ছাড়াও এবারের পুজোর ফ্যাশন ট্রেন্ডে শর্ট পাঞ্জাবি, ফতুয়া, টি-শার্ট এবং কুর্তাতে পুজোর আবহ ফুটিয়ে তোলা হয়েছে।

তাছাড়া আর কিছুদিন পরেই হিন্দু ধর্মাবলম্বীদের প্রধান উৎসব দুর্গাপুজো অনুষ্ঠিত হবে। এ উৎসবটি শারদীয় উৎসবের আওতাভুক্ত। অনেকেই শরতের পোশাকটি শারদীয় উৎসবের জন্যও সংগ্রহ করে থাকেন। এ কারণে ফ্যাশন হাউসগুলোও শারদীয় পোশাকের সব ধরনের প্রস্তুতি নিয়ে রেখেছে। সিম্পল ডিজাইন থেকে শুরু করে গর্জিয়াস ড্রেস পর্যন্ত মিলবে হাউসগুলোতে। কাপড়, রং এবং ডিজাইনের ওপর নির্ভর করছে পোশাকের দাম। সিম্পল শাড়ি মিলবে ৮০০ টাকা থেকে ২২০০ টাকায়। গর্জিয়াস শাড়ি পাওয়া যাবে ১৫০০ টাকা থেকে ৪৫০০ টাকায়। শার্ট ৪০০ টাকা থেকে ১২০০ টাকা, ফতুয়া ৩৫০ টাকা থেকে ৮০০ টাকা, শর্ট পাঞ্জাবি ৬০০ টাকা থেকে ১৪৫০ টাকা। টি-শার্টের মূল্য পড়বে ২০০ টাকা থেকে ৪৫০ টাকা। সালোয়ার কামিজ ১২৫০ টাকা থেকে ২৫০০ টাকা, টপস ৪০০ টাকা থেকে ১১০০ টাকা। শরতের আকাশ আরও বেশি বর্ণিল করে তুলবে শরতকেন্দ্রিক এই পোশাকগুলো। স্নিগ্ধ পরিবেশে যা আপনাকে করে তুলবে আরও বেশি মোহনীয়, আরও বেশি আকর্ষণীয়। আর ফুটিয়ে তুলবে আপনার রুচি।

শীর্ষ সংবাদ:
দাপটেই জাল টাকা ॥ বাংলাদেশ-ভারত চুক্তির ৫ বছরেও দৌরাত্ম্য থামেনি         গ্রামের রাস্তা ভারি যান চলাচলের উপযোগী করে বানাতে হবে         তিস্তার দ্রুত সমাধানের পথে ভারত         ট্রাম্প ও বাইডেনের চূড়ান্ত বিতর্কে মাইক্রোফোন বন্ধ         এসআই আকবর গ্রেফতারে সাঁড়াশি অভিযান         লন্ডনে যেতে যে কোন শর্তে আপোসে রাজি খালেদা         দেশে করোনায় শনাক্ত ও মৃত্যু কমেছে         করোনার সম্ভাব্য দ্বিতীয় ঢেউ মোকাবেলায় প্রস্তুত থাকার নির্দেশ         নৌশ্রমিক ধর্মঘটে পণ্য খালাস বন্ধ, জলপথে অচলাবস্থা         চাইল্ড পর্নোগ্রাফির রমরমা বাণিজ্য         কনস্টেবল টিটু গ্রেফতার ॥ ৫দিনের রিমান্ডে         কলেজছাত্রীকে তুলে নিয়ে রাতভর গণধর্ষণ         ঝুলন্ত তারের জঞ্জাল নিয়ে জটিলতা কাটছে না         নৌযান শ্রমিকদের ধর্মঘটের দায় মালিকদের : শাজাহান খান         ৩৮তম বিসিএসে ৫৪১ জনকে নন-ক্যাডারে নিয়োগ         ‘খুচরায় আলুর দাম ৩৫ টাকা নির্ধারণ’         পুলিশ-র‌্যাব দিয়ে বাজার নিয়ন্ত্রণ করা যায় না : কৃষিমন্ত্রী         করোনা ভাইরাসে আরও ১৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৩৮০         একনেকে ১৬৬৮ কোটি খরচে ৪ প্রকল্প অনুমোদন         অনলাইনে নয়, সরাসরি ভর্তি পরীক্ষাই হবে ঢাকা বিশ্ববিদ্যায়ে